Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২৫ মে, ২০১৯ , ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-২৯-২০১৯

লেখেন ভাল তিন তারকা!

লেখেন ভাল তিন তারকা!

ঢাকা, ২৯ মার্চ- যে রাঁধে সে চুলও বাঁধে। কিন্তু ইদানিং চুল বেঁধেই ক্ষ্যান্ত দেন না তাঁরা। নাচেন, গান করেন, অভিনয় করেন আবার বইও লেখেন অনেক নারীই। ৮ মার্চ নারী দিবস উপলক্ষ্যে সকল নারীকে সম্মান জানিয়ে এমন তিনজন তারকাকে পাঠকের সামনে তুলে ধরা হল যারা অভিনয়, সঙ্গীতের পাশাপাশি বই লিখেও জয় করেছেন পাঠকের হৃদয়।

শানারেই দেবী শানু

এবার বইমেলায় প্রকাশ পেয়েছিল চলচ্চিত্রাভিনেত্রী শানারেই দেবী শানুর একটি উপন্যাস ও শিশুতোষ গল্পের বই। উপন্যাসের নাম ‘একলা আকাশ’ এবং শিশুতোষ গল্পের বইয়ের নাম ‘শানারেই ও তার যাদুর লেইত্রেং’। ‘একলা আকাশ’ বের হচ্ছে তাম্রলিপি প্রকাশনা থেকে আর ‘শানারেই ও তার যাদুর লেইত্রেং’ অনন্যা প্রকাশনী থেকে।

শানারেই দেবী শানু বলেন, প্রথম গদ্য লেখার অভিজ্ঞতা হলো এবার। ভালো লাগার কথা বলে বোঝাতে পারব না। শানারেই ও তার যাদুর লেইত্রেং বইটি বাচ্চাদের নিয়ে লেখা। গল্পের পাশাপাশি ছবিও আঁকা হয়েছে। এটিতে মণিপুরি সম্প্রদায়কে তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

২০১৭ সালের বইমেলায় তাঁর প্রথম কবিতার বই ‘নীল ফড়িং কাব্য’ প্রকাশিত হয়। ২০১৮ সাল বের হয় তিনটি বই—‘এপিটাফ’, ‘অসময়ের চিরকুট’ ও ‘ত্রিভুজ’।

আশনা হাবিব ভাবনা

‘তারা’ নামে এবার মেলায় অভিনয়শিল্পী আশনা হাবিব ভাবনার একটি উপন্যাস নজর কেড়েছে পাঠকের। তাম্রলিপি প্রকাশনী থেকে বের হয়েছে এটি। গত একুশের বইমেলায় ভাবনার উপন্যাস ‘গুলনেহার’ বের হয়েছিল।

তিনি বলেন, গুলনেহার যাঁরা পড়েছেন, তাঁরা পছন্দ করেছেন। এটি আমার জন্য অপ্রত্যাশিত ছিল। এবারও উপন্যাস লিখলাম। লেখার মধ্য দিয়ে আমি যদি একটা মেয়েকেও উত্সাহিত করতে পারি, সেটাই আমার সফলতা।

পুতুল

পুতুল সখের বসে লিখলেও চাইলেই তাঁকে ফুলটাইম লেখিকা বলা যায়। গত তিন বছর ধরে একুশের বইমেলায় পরপর দুটি কবিতা ও একটি উপন্যাস বের করেছেন সংগীতশিল্পী পুতুল। এবার তাঁর দ্বিতীয় উপন্যাস প্রকাশিত হয়েছে, নাম ‘জোসনা রাতে বনে যেভাবে আমাদের যাওয়া হয়ে উঠে না’। উপন্যাসটি পাওয়া যাচ্ছে তাম্রলিপি প্রকাশনীতে।

পুতুল বলেন, সৃষ্টিশীলতার আনন্দ সব মাধ্যমেই সমান। সে গানই হোক আর গল্পের বই হোক।

এইচ/১৬:৫১/২৯ মার্চ

সাহিত্য

আরও লেখা

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে