Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২৬ জুন, ২০১৯ , ১২ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৩-২৯-২০১৯

ক্রাইস্টচার্চে হামলাকারীর কাছ থেকে অর্থ নিয়েছে তারা

ক্রাইস্টচার্চে হামলাকারীর কাছ থেকে অর্থ নিয়েছে তারা

ওয়েলিংটন, ২৯ মার্চ- নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় ৫০ জন নিহতের ঘটনায় অভিযুক্ত ব্যক্তির (ব্রেনটন হ্যারিসন টারান্ট) কাছে থেকে অর্থ নিয়েছে অস্ট্রিয়ার উগ্র ডানপন্থী সংগঠন আইডেনটিটারিয়ান মুভমেন্ট। বুধবার অস্ট্রিয়ার চ্যান্সেলর সেবাস্তিয়ান কুর্জ এ কথা বলেন।

দ্য আইডেনটিটারিয়ান মুভমেন্ট হচ্ছে শ্বেতাঙ্গ জাতীয়তাবাদ ভিত্তিক ইউরোপিয়ান ও উত্তর আমেরিকার উগ্র ডানপন্থী সংগঠন।

চ্যান্সেলর সেবাস্তিয়ান কুর্জ বলেন, আমরা এখন নিশ্চিত করে বলতে পারি যে- ওই ঘটনার সঙ্গে আর্থিক সহায়তা এবং নিউজিল্যান্ডে হামলাকারী ও অস্ট্রিয়ার আইডেনটিটারিয়ান মুভমেন্টের সঙ্গে সম্পৃক্ততা ছিল।

গ্রাজ শহরের আইনজীবীদের একজন মুখপাত্র বলেন, ১৫ মার্চ ক্রাইস্টচার্চে হামলার ইস্যুতে আইডেনটিটারিয়ান মুভমেন্টের প্রধান মার্টিন সেলনার ২০১৮ সালের শুরুর দিকে অভিযুক্ত হামলাকারীর নামের মতো একই নামের এক দাতার কাছ থেকে ১ হাজার ৫০০ ইউরো নিয়েছেন।

নিউজিল্যান্ড পুলিশ বলছে, গোটা নিউজিল্যান্ডে ও আন্তর্জাতিকভাবে তদন্তকারীরা এ বিষয়ে ব্যাপক তদন্ত চালিয়েছেন। তবে তদন্তের বিষয়ে তাঁরা বিস্তারিত জানাননি।

ইউটিউবে প্রকাশিত দুটি ভিডিও বার্তা প্রকাশের বিষয়ে রয়টার্সের প্রশ্নের কোনো জবাব দেননি মার্টিন সেলনার। ভিডিওতে সেলনার বলেন, তিনি অনুদান নিয়েছিলেন। যার কাছ থেকে সেই অনুদান নেন, তাঁর ইমেইল ঠিকানার সঙ্গে ক্রাইস্টচার্চে হামলায় অভিযুক্ত অস্ট্রেলিয়ান নাগরিকের ঠিকানার মিল রয়েছে। অপর এক ভিডিও বার্তায় তিনি বলেন, ‘আমি সন্ত্রাসী সংগঠনের সদস্য নই। ওই লোকের (হামলাকারী) জন্য আমরা কিছু করার নেই। তবে আমি নিস্ক্রিয়ভাবে তার কাছ থেকে অনুদান নিয়েছিলাম।’

২০১৮ সালের প্রথম দিকে প্রাপ্ত অনুদানের অর্থ দাতব্য ফাউন্ডেশনে দেবেন বলেও জানান মার্টিন সেলনার।

সূত্র: প্রথম আলো
এইচ/০০:৪৫/২৯ মার্চ

অস্ট্রেলিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে