Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯ , ২৭ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-২৭-২০১৯

১ কেজি চা পাতার দাম ১০ কোটি ৪৬ লাখ টাকা!

১ কেজি চা পাতার দাম ১০ কোটি ৪৬ লাখ টাকা!

একটা টি ব্যাগের দাম কত হতে পারে? এই প্রশ্নটার উত্তর দিতে গেলে অধিকাংশ মানুষই আগে ২০টি বা ৩০টি টি-ব্যাগ ভরা গোটা প্যাকেটের দাম জানতে চাইবেন। আর কোনো নির্দিষ্ট ব্র্যান্ডের টি-ব্যাগ ভরা প্যাকেটের দাম জানা থাকলে তার একটি টি ব্যাগের দাম হিসাব করে বলে দিতে পারবেন। 

কিন্তু জানেন কী, ব্রিটিশ চা কোম্পানি ‘পিজি টিপস’র তৈরি একটি টি-ব্যাগের দাম কত? ১৫,০০০ মার্কিন ডলার। টাকার হিসাবে যা প্রায় ১০ লাখ ৩৩ হাজার টাকার সমান। এটিই বিশ্বের সবচেয়ে দামি টি-ব্যাগ। কিন্তু একটি টি-ব্যাগের এই আকাশছোঁয়া দাম হওয়ার কারণ কী? 

জানা গেছে, ‘পিজি টিপস’র ৭৫তম বর্ষপূর্তি উপলক্ষে এই বিশেষ টি-ব্যাগ তৈরি করেছিল বডেল্স জুয়েলার্স। টানা ৩ মাস ধরে একটি একটি করে মোট ২৮০টি হীরা অত্যন্ত যত্নের সঙ্গে সাবধানী হাতে বসিয়ে তৈরি করা হয়েছিল এই বিশেষ টি-ব্যাগ। বিশ্বের সবচেয়ে দামি চা পানের ইছা মেটাতে নয়, মহামূল্য এই টি-ব্যাগ তৈরি এবং বিক্রি করা হয় ম্যানচেস্টার চিল্ড্রেন’স হাসপাতালের শিশুদের চিকিৎসা খাতে সাহায্যের উদ্দেশ্যে।

বিশ্বের সবচেয়ে দামি টি-ব্যাগ ‘পিজি টিপস’ তৈরি করলেও সংস্থার যে চায়ের প্যাকেট বিক্রি হয় তার দামের বিচারে একটি টি-ব্যাগের দাম ১২ টাকার একটু বেশি। তবে বিশ্বের সবচেয়ে দামি চা তৈরি হয় চীনের ফুজিয়ান প্রদেশের ‘দ্য হং পাও’-এর কারখানায়। 

‘দ্য হং পাও’র ১ কেজি চা পাতার দাম প্রায় ১৫,০০,০০০ মার্কিন ডলার। টাকার হিসাবে ১০ কোটি ৪৬ লাখ টাকা। এটি আসলে জৈব চা। ফুজিয়ান প্রদেশের ইউয়ী পর্বতমালায় ‘দ্য হং পাও’ নামে একটি দুষ্প্রাপ্য গাছের পাতা দিয়ে এই চা তৈরি হয়। এই পাতা উচ্চ ঔষধিগুণ সম্পন্ন। এর দুষ্প্রাপ্যতা আর ঔষধিগুণের জন্যই এই চায়ের এত দাম।

আর এস/ ২৭ মার্চ

বিচিত্রতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে