Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯ , ৩০ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-২৫-২০১৯

বিশ্বের যত ভয়ঙ্কর রাস্তা!

বিশ্বের যত ভয়ঙ্কর রাস্তা!

পৃথিবীতে এমন কিছু রাস্তা রয়েছে যেগুলো দেখলেই যে কেউ ভয় পাবে। এসব রাস্তা দেখলে অনেকের মনে হবে জীবিত ফিরে আসা যাবে না। তবুও বিশ্বের নানা প্রান্তে থাকা এসব রাস্তা দিয়ে প্রতিনিয়তই জীবনের ঝুকি নিয়ে চলাচল করছে মানুষ।

তেমনই কয়েকটি ভয়ঙ্কর রাস্তা সম্পর্কে জেনে নিন।

আটলান্টিক রোড, নরওয়ে: নরওয়ের সবচেয়ে বিপজ্জনক রাস্তার একটি। যখন আবহাওয়া খারাপ থাকে তখন এটি কিছু সময়ের জন্য কার্যত অদৃশ্য মনে হয়।

নর্থ ইয়নগ্যাস হাইওয়ে, বলিভিয়া: অনেক অভিজ্ঞ ব্যক্তিও এই পথ পাড়ি দিতে গিয়ে নিজের জীবন খুইয়েছেন। ১২ হাজার ফুট নিচে নামা এই রাস্তা পাড়ি দিতে গিয়ে প্রতি বছর ২০০-৩০০ লোক প্রাণ হারায়।

গৌলিয়াং টানেল, চীন: দুর্গম পাহাড়ের ভেতর দিয়ে তিন-চার মাইল লম্বা এই টানেল ১৬ ফুট উঁচু এবং ১৩ মিটার চওড়া। ১৯৭৭ সালে এটি নির্মাণ করতে গিয়ে বেশ কয়েকজন গ্রামবাসী নিহত হয়েছে।

যোজিলা পাস, ভারত: একটু এদিক-ওদিক হলেই রাস্তা থেকে অনেক নিচে পড়ে যেতে হবে। আর পাহাড় থেকে নিচে পড়ে যাওয়ার মাঝখানে রক্ষা করার মতো কিছুই নেই।

কারাকোরাম হাইওয়ে, চীন-পাকিস্তান সংযোগ সড়ক: দুর্গম পাহাড়ের মধ্যে দিয়ে ১৩০০ কিলোমিটারের এই পথ চীনের সঙ্গে যুক্ত করেছে পাকিস্তানকে। খাড়া পাহাড় এবং দুর্গম পাহাড়ে কাজের কঠিন পরিবেশের মধ্যে এই পথ নির্মাণের কারণে কখনো কখনো একে বলা হয় বিশ্বের অষ্টম আশ্চর্য।

স্কিপারস ক্যানইয়ন রোড, নিউজিল্যান্ড: রাস্তাটি ১৪০ বছর আগে পাহাড় খোদাই করে তৈরি করা হয়েছিল। অভিজ্ঞ চালকদের জন্যও এটি অত্যন্ত ভয়ঙ্কর রাস্তা।

টিজি-এন-টেস্ট পাস, মরক্কো: মরক্কোর এটলাস পর্বতমালার পাশে অত্যন্ত সংকীর্ণ এবং অসম্ভব বাঁকানো রাস্তা হলো টিজি-এন-টেস্ট পাস। অত্যন্ত বিপজ্জনক এই রাস্তাটি যদি আপনি পাড়ি দিতে পারেন তবে এটলাস পর্বতের মনোমুগ্ধকর প্রাকৃতিক দৃশ্য অবলোকন করা যায়।

মাউন্টয়েইন রোড,মরক্কো: এই রাস্তা প্রায় ১১৭ কিঃ মিঃ লম্বা এবং দীর্ঘ এই রাস্তা পাড়ি দিতে প্রায় ৪ ঘণ্টা সময় লাগে।

স্টেলভিও পাস, ইতালি: সমুদ্রতল থেকে ৯০০০ ফুট ওপরে অবস্থিত এই রাস্তাটি পৃথিবীর বিপজ্জনক রাস্তা গুলোর মধ্যে একটি কারন এতে রয়েছে ৪৮ টির মত তীক্ষ্ণ বাঁক। এবং এই রাস্তার মাঝে কোন উঁচু ক্লিফ ও নেই।

জুলুক রোড, ভারত: সিকিমে প্রাচীন সিল্ক রোডের অংশ হয়ে থাকা এই রাস্তায় প্রায় ১০০-এর মতো বাঁক রয়েছে ৩০ কিলোমিটারে। অভিজ্ঞ ড্রাইভাররা বিপদে পড়তে পারে এমন রাস্তায় গাড়ী চালাতে গিয়ে।

ভিতিম রিভার ক্রসিং, রাশিয়া: নদী পেরোবার ৬০০ মিটার লম্বা ভিতিমের এই রাস্তা। সাইবেরিয়ার এই ব্রিজটি খুবই সরু এবং বিপজ্জনক। শীতের সময় যখন চারপাশ কুয়াশায় ঢাকা, অথবা বৃষ্টির দিনে এই রাস্তা পেরোতে চাইলে প্রচণ্ড সাহস দরকার।

এমএ/ ০৭:২১/ ২৫ মার্চ

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে