Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.2/5 (11 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৩-২২-২০১৯

রাসায়নিক প্ল্যান্ট বিস্ফোরণে নিহত ৪৪, আহত ৬৪০

রাসায়নিক প্ল্যান্ট বিস্ফোরণে নিহত ৪৪, আহত ৬৪০

বেইজিং, ২২ মার্চ- চীনের পূ্র্বাঞ্চলীয় এলাকার একটি কারখানার রাসায়নিক প্ল্যান্টে বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ৪৪ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো ৬ শতাধিক মানুষ। তাই নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

শুক্রবার দেশটির এক সরকারি সংবাদ মাধ্যমের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি ও রয়টার্স।

এদিকে এ ঘটনার পর চীনের ভূমিকম্প পর্যবেক্ষণ কর্তৃপক্ষ বলেছে, বিস্ফোরণে অনেক এলাকা কেঁপে ওঠে। বিস্ফোরণের সময় সেখানে ২ দশমিক ২ মাত্রার ভূকম্পন অনুভূত হয়।

বৃহস্পতিবার স্থানীয় সময় ২টা ৫০ মিনিটে (বাংলাদেশ সময় ৪টা ৫০) চীনের ইয়ানচেং শহরের চেনঝিয়াগং ইন্ডাস্ট্রিয়াল পার্কের এক ক্যামিক্যাল কারাখানায় ওই বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় কমপক্ষে ৪৪ জন নিহত এবং আরো ৬৪০ জন দগ্ধ হয়েছেন। তাদের ১৬টি হাসপাতালে ভর্তি করা হয়েছে এদের মধ্যে ৩২ জনের অবস্থা আশঙ্কাজনক। শহরে তিয়ানজিয়াই কেমিকেমেলের

তিয়ানজিয়াই কারখানার এক রাসায়নিক প্ল্যান্টে বিকট শব্দে বিষ্ফোরণের পর এতে আগুন ধরে যায়। বহু দূর থেকেও এই বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। পরে এই আগুন আশপাশের কারখানাগুলোতেও ছড়িয়ে পড়ে। এতে বিভিন্ন কারখানায় কর্মরত শ্রমিকরা আটকা পড়ে।

আগুন লাগার খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে ছুটে আসে পুলিশ ও দমকল কর্মীরা। তারা অবরুদ্ধ শত শত শ্রমিককে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়। এলাকার মোট ১৬টি হাসপাতালে তাদের ভর্তি করা হয়েছে। দমকল বাহিনীর দীর্ঘ সময়ের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এসেছে বলে জানিয়েছে রয়টার্স।

তবে আগুনে ওই কারখানার ছাদ, দেয়াল এমনকি জানালাগুলোও ধ্বংস হয়ে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে অন্যান্য ভবনও।
তাৎক্ষণিকভাবে এই বিস্ফোরণের কারণ জানা যায়নি। কারণ খুঁজে বের করতে ইতিমধ্যে একটি তদন্ত টিম গঠন করেছে চীনা কর্তৃপক্ষ।

এদিকে বিবিসি বলছে, বৃহস্পতিবার চীনের যে রাসায়নিক কারখানায় আগুনের সূত্রপাত, সেখানে সার তৈরি করা হতো।
প্রসঙ্গত, চীনের কারাখানাগুলোতে প্রায়ই আগুন লাগার ঘটনা ঘটে থাকে। ২০১৫ সালে উত্তরাঞ্চলীয় চীনের তিয়ানজিং এলাকায় এ ধরনের দুটি বিস্ফোরণে ১৬০ জনের বেশি মিানুষ প্রাণ হারিয়েছিল।

সূত্র: বিবিসি
আর এস/ ২২ মার্চ

 

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে