Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২১ মে, ২০১৯ , ৭ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৩-১৬-২০১৯

আমেরিকানদের ইউরোপ ভ্রমণে ভিসা লাগবে

রওশন হক


আমেরিকানদের ইউরোপ ভ্রমণে ভিসা লাগবে

মাদ্রিদ, ১৬ মার্চ- আমেরিকানদের ইউরোপ ভ্রমণে ভিসা লাগবে। ইউরোপীয় ইউনিয়ন ঘোষণা করেছে, ইউরোপীয় দেশে ভ্রমণকারীদের একটি নতুন ধরনের ভিসার প্রয়োজন হবে। 

মার্কিন নাগরিকেরা এত দিন ভিসা ছাড়াই ইউরোপ ভ্রমণ করতেন। ২০২১ সাল থেকে কার্যকর হবে আমেরিকানদের জন্য ইউরোপের ভিসা ব্যবস্থা। কিছু নিয়ম মেনে সহজেই এই ভিসা পাওয়া যাবে।

নতুন ধরনের এই ভিসার ঘোষণা দিয়েছে ইউরোপীয় ভ্রমণ তথ্য ও অনুমোদন সিস্টেম বা ইটিআইএএস। ইউরোপীয় এলাকার নিরাপত্তার জন্য এই উদ্যোগ বলে উল্লেখ করা হয়েছে। ২৬টি ইউরোপীয় দেশ নিয়ে শেনজেন এলাকা। ইউরোপের এই অঞ্চলগুলোতে কোনো অভ্যন্তরীণ সীমানা প্রাচীর নেই। স্পেন, ফ্রান্স, গ্রিস, জার্মানি, ইতালি ও পোল্যান্ডের মতো দেশ তাদের জনগণকে মুক্ত ভাবে চলার অনুমতি দেয়। বর্তমানে আমেরিকার নাগরিকেরা ভিসা ছাড়াই তিন মাস ইউরোপ ভ্রমণে যেতে পারে। 

ইউর (EU) মতে, শেনজেন ভিসার জন্য আবেদন করতে মার্কিন নাগরিকদের বৈধ পাসপোর্ট, একটি ই–মেইল অ্যাকাউন্ট ও ক্রেডিট বা ডেবিট কার্ড প্রয়োজন হবে। 

এই ভিসা হবে তিন বছরের জন্য এবং আমেরিকানরা যতবার প্রয়োজন শেনজেন এলাকায় ভ্রমণ করতে পারবে। ইউরোপীয় ইউনিয়ন বলেছে, অবৈধ অভিবাসন ও সন্ত্রাসবাদের সমস্যা এড়াতে তারা এমন সিদ্ধান্ত নিয়েছে।
সম্প্রতি যুক্তরাষ্ট্র ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বিতর্কে জড়িয়ে পড়ায় তাদের পার্লামেন্ট এই সিদ্ধান্ত নিয়েছে। বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, পোল্যান্ড, রোমানিয়া ও সাইপ্রাসের মতো দেশের বাসিন্দাদের তারা ভিসা ছাড়াই প্রবেশের অনুমতি দিয়েছে। শুধু যুক্তরাষ্ট্রের নাগরিকের ওপর ভিসার শর্ত আরোপ করা হলো।


তথ্যসূত্র: প্রথম আলো
আরএস/ ১৬ মার্চ

 

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে