Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৬ জুন, ২০১৯ , ২ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-১৪-২০১৯

সিউলে স্বাধীনতার তাৎপর্যবিষয়ক আলোচনা

ফারুক হিমেল


সিউলে স্বাধীনতার তাৎপর্যবিষয়ক আলোচনা

সিউল, ১৩ মার্চ- দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে বাংলাদেশের মহান স্বাধীনতার তাৎপর্যবিষয়ক এক আলোচনা অনুষ্ঠিত হয়েছে। চট্টগ্রাম অ্যাসোসিয়েশন অব সাউথ কোরিয়া তাদের ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী পালন উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করে। সিউলের বম্বে গ্রিল রেস্টুরেন্টে ৯ মার্চ সন্ধ্যায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর মোহাম্মদ মাসুদ রানা চৌধুরী। বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক সাইফুল হক ফারুকী এবং পিএইচডি শিক্ষার্থী মোহাম্মদ আজম খান। সভাপতিত্ব করেন অ্যাসোসিয়েশনের সভাপতি মেক্সিম চৌধুরী। অনুষ্ঠানটি পরিচালনা করেন অসীম কুমার দে ও ওমর ফারুক হিমেল।

আলোচনায় রাষ্ট্রদূত আবিদা ইসলাম বলেন, মার্চ মাস বাঙালি জাতির জীবনে গুরুত্বপূর্ণ এক মাস। এ মাসের ৭ তারিখে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার দিকনির্দেশনামূলক ঐতিহাসিক ভাষণ দেন। তাঁর সেই ঐতিহাসিক ভাষণ ইউনেসকো হেরিটেজ হিসেবে স্বীকৃতি পেয়েছে। ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন। আগামী বছর তাঁর জন্মের শত বছর পূর্তি হবে। অন্যদিকে ২৫ মার্চ রাতে পাকিস্তান সেনাবাহিনী বাংলাদেশে গণহত্যা শুরু করে। ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবস। এ মাসে চট্টগ্রাম অ্যাসোসিয়েশন এ আয়োজন অভিনব।

রাষ্ট্রদূত আরও বলেন, কোরিয়াতে চট্টগ্রাম অ্যাসোসিয়েশন সম্প্রীতির মডেল স্থাপন করেছে। তিনি সব কোরিয়াপ্রবাসী বাংলাদেশিকে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বলে ভূমিকা রাখার আহ্বান জানান।

মোহাম্মদ মাসুদ রানা চৌধুরী বলেন, বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম বাংলাদেশের অর্থনীতির মূল চালিকাশক্তি।

অনুষ্ঠানে অ্যাসোসিয়েশনের ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটেন রাষ্ট্রদূত। এ ছাড়া কোরিয়ায় বসবাসরত চট্টগ্রামের অধিবাসী যাঁরা ই-৯ থেকে ই-৭-৪ ভিসা পরিবর্তন করেছেন তাঁদের এবং কোরিয়ার সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বৃদ্ধিতে ভূমিকা রাখায় রাষ্ট্রদূত আবিদা ইসলাম ও বাংলাদেশে কোরিয়ার বিনিয়োগ বৃদ্ধিতে প্রচেষ্টার জন্য কাউন্সেলর মোহাম্মদ মাসুদ রানা চৌধুরীকে অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সম্মাননা জানানো হয়।

সাংস্কৃতিক পর্বে সংগীত পরিবেশন করেন শিল্পী সুমি বড়ুয়া।

অনুষ্ঠানে বাংলাদেশ কমিউনিটির নেতারাসহ বিভিন্ন সংগঠনের নেতা, অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ হাসান, সিনিয়র সহসভাপতি ফরিদ, সহসম্পাদক আমিনুল হক, প্রচার সম্পাদক তাহের নুরুল ইসলাম, অর্থ সম্পাদক মোহাম্মদ তারেক, রানা বড়ুয়া, বিধান বড়ুয়া, আরিফ আবরার, নূর মোহাম্মদ, মিজান জাহিদ প্রমুখ উপস্থিত ছিলেন।

এন এ / ১৩ মার্চ

দক্ষিন কোরিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে