Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 4.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৩-১২-২০১৯

শোভন-নুরের কোলাকুলি, নেপথ্যে প্রধানমন্ত্রী!

মাহবুব হাসান


শোভন-নুরের কোলাকুলি, নেপথ্যে প্রধানমন্ত্রী!

ঢাকা, ১২ মার্চ- ডাকসু নির্বাচনকে কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সৃষ্ট অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি সহজেই সামলে ওঠা গেছে। শৃঙ্খলা ফিরেছে দেশের শীর্ষস্থানীয় এই শিক্ষাপ্রতিষ্ঠানে। ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ক্ষুব্ধ নেতাকর্মীদের শান্ত করেন। নির্বাচিত ভিপি নুরুল হক নুরকে বরণ করে তাকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন। সংশ্লিষ্ট একাধিক সূত্রে নিশ্চিত হওয়া গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ক্যাম্পাসের স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনতে সম্ভাব্য সব পদক্ষেপ নেন ছাত্রলীগ সভাপতি।

মঙ্গলবার (১২ মার্চ) সকালে ডাকসুর ভিপি পদে পুনরায় ভোটের দাবিতে ভিসির বাসভবনের সামনে ছাত্রলীগ নেতাকর্মীরা বিক্ষোভ শুরু করেন। শোভন সেখানে গিয়ে তাদের শান্ত করেন, তাদের ফিরিয়ে হলে ফিরে যাওয়ার নির্দেশ দেন। পরে নির্বাচিত ভিপি নুরুল হককে বরণ করে তাকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

আওয়ামী লীগের একাধিক সূত্র ও শোভনের ঘনিষ্ঠ দুটি সূত্র জানায়, ভিসির বাসভবনের সামনে ছাত্রলীগের নেতাকর্মীদের বিক্ষোভ শুরু হলে প্রধানমন্ত্রী ফোনে শোভনকে ক্যাম্পাসে শৃঙ্খলা ফেরানোর নির্দেশ দেন। এর পরপরই শোভন তার ঘনিষ্ঠদের নিয়ে সেখানে যান। তিনি নেতাকর্মীদের শান্ত করেন। ভিপি হিসেবে নুরুল হককে মেনে নেওয়ার আহ্বান জানিয়ে সবাইকে চলে যাওয়ার নির্দেশ দেন। এ সময় অনেক নেতাকর্মী সেখান থেকে সরে যেতে রাজি না থাকায় শোভনের অনড় অবস্থানের কারণে তারা স্থানত্যাগ করতে বাধ্য হন। এরপর শোভন টিএসসিতে গিয়ে নুরের সঙ্গে কোলাকুলি করেন। তাকে সহযোগিতারও ঘোষণা দেন ছাত্রলীগ সভাপতি। পাশাপাশি ছাত্রলীগের সবাইকে নিয়মিত ক্লাস-পরীক্ষায় অংশ নেওয়ার আহ্বান জানান তিনি। এরপরই স্বাভাবিক অবস্থায় ফিরে আসে ক্যাম্পাস।

আরেকটি সূত্র জানায়, গতকাল সোমবার (১১ মার্চ) নির্বাচন চলাকালেও প্রধানমন্ত্রী শোভনকে ফোন করে নির্বাচনের খোঁজ-খবর নেন। তবে এ বিষয়ে জানতে চাইলে শোভন কোনও মন্তব্য করতে রাজি হননি। তিনি শুধু বলেন, ক্যাম্পাসে শিক্ষার পরিবেশ বজায় রাখতে ছাত্রলীগ কাজ করে যাবে।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ নির্বাচনে (ডাকসু) ভিপিসহ দুটি পদ বাদে সবকটিতেই জয় পেয়েছে ছাত্রলীগ। ভিপি পদে জয়ী হন কোটাবিরোধী ছাত্র আন্দোলনের নেতা নূরুল হক। ভিপি পদে প্রতিদ্বন্দ্বিতা করেন শোভন। নির্বাচনের এ ফল ঘোষণায় বিক্ষুব্ধ হয়ে ওঠেন ছাত্রলীগের নেতাকর্মীরা। ভিপি পদে পুনরায় নির্বাচন দাবি করে সোমবার রাতেই তারা মিছিল করেন। মঙ্গলবার সকালে একই দাবিতে ভিসির বাসভবনের সামনে জড়ো হন তারা। ভিপি পদে পুনরায় নির্বাচন দাবি করেন ছাত্রলীগের নেতাকর্মীরা। এমনকি নুরুল হক ক্যাম্পাসে আসলে তার বিরুদ্ধে শ্লোগানও দেওয়া হয়। একপর্যায়ে ধাওয়া-পাল্টা ধাওয়াও শুরু হয় ছাত্রলীগ-ছাত্রদলের মধ্যে। সমানতালে ভিসির বাসভবনের সামনে চলতে থাকে ছাত্রলীগের মুহুর্মুহু শ্লোগান। অস্থিতিশীল হয়ে পড়ে ক্যাম্পাস। তখন ভিসির বাসভবনের সামনে গিয়ে হাজির হন ছাত্রলীগ সভাপতি শোভন। তিনি নেতাকর্মীদের নিবৃত্ত করে ভিসির বাসভবনের সামনে থেকে সরিয়ে নিয়ে আসেন। ক্যাম্পাসে শিক্ষার পরিবেশ ফেরাতে নেতাকর্মীসহ সবার প্রতি আহ্বান জানান। তার আহ্বানে সাড়া দিয়ে নেতাকর্মীরা মারমুখী অবস্থান থেকে সরে আসেন। শান্ত হয় ক্যাম্পাস।

তবে ছাত্রলীগ শান্ত হলেও ডাকসু নির্বাচনের সঙ্গে জড়িত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের পদত্যাগে তিন দিনের আল্টিমেটাম দিয়েছেন পরাজিত ভিপি প্রার্থী এবং ছাত্র ইউনিয়নের সভাপতি লিটন নন্দী।

সূত্র: বাংলা ট্রিবিউন
এইচ/২৩:৪০/১২ মার্চ

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে