Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৯ মে, ২০১৯ , ৫ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-১২-২০১৯

অস্ত্র আমদানিতে দ্বিতীয় ভারত, ১১ পাকিস্তান

অস্ত্র আমদানিতে দ্বিতীয় ভারত, ১১ পাকিস্তান

বিশ্বে অস্ত্র আমদানির তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। ২০১৪ থেকে ২০১৮ মধ্যে বিশ্বে মোট অস্ত্র লেনদেনের সাড়ে নয় শতাংশই করেছে ভারত।

অন্যদিকে ১২ শতাংশ অস্ত্র আমাদানি করে এই তালিকায় শীর্ষে রয়েছে সৌদি আরব।

স্টকহলম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট বা সিপ্রি সোমবার এই তালিকা প্রকাশ করেছে। এতে ২০১৪ থেকে ২০১৮ সালের মধ্যে বিভিন্ন দেশের অস্ত্র আমদানি-রপ্তানির তালিকা উঠে এসেছে।

অস্ত্র আমদানিতে দ্বিতীয় স্থানে থাকলেও ২০০৯ থেকে ২০১৩ সালের তুলনায় ২৪ শতাংশ কম অস্ত্র আমদানি করেছে ভারত। এর প্রধান কারণ হচ্ছে বিভিন্ন দেশকে অর্ডার দেওয়া অস্ত্র সময়ে পৌঁছয়নি ভারতে। ২০০১ সালে রাশিয়াকে অর্ডার দেওয়া কমব্যাট এয়ারক্রাফ্ট ও ২০০৮ সালে ফ্রান্সকে অর্ডার দেওয়া সাবমেরিন পৌঁছতে দেরি হওয়াতেই ভারতের অস্ত্র আমদানি কমে গেছে।

সিপ্রির দেওয়া রিপোর্ট অনুসারে, গত চার বছরে (২০১৪-১৮ সাল) ভারত সবচেয়ে বেশি অস্ত্র কিনেছে রাশিয়ার কাছ থেকে। মোট আমদানি করা অস্ত্রের ৫৮ শতাংশই কেনা হয়েছে রাশিয়ার থেকে। এই সময়ে যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও ইসরায়েলের কাছ থেকেও অস্ত্র আমদানি বাড়িয়েছে ভারত।

সৌদি আরব ও ভারতের পর অস্ত্র আমদানির তালিকায় তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে মিশর, অস্ট্রেলিয়া ও আলজেরিয়া।
আর ৪.২ শতাংশ অস্ত্র আমদানি করে চীন উঠে এসেছে তালিকার ষষ্ঠ স্থানে। তবে অস্ত্র আমদানিতে ভারতের থেকে অনেক পিছিয়ে রয়েছে পাকিস্তান। তাই শীর্ষ দশে তাদের ঠাঁই হয়নি।

মাত্র ২.৭ শতাংশ অস্ত্র আমদানি করে এ তালিকায় ১১ নম্বরে রয়েছে পাকিস্তান। আর আমদানিকৃত ৭০ শতাংশ অস্ত্রই তারা কিনেছে বন্ধু দেশ চীনের কাছ থেকে।

আরও পড়ুন : পাকিস্তানের যে পরমাণু অস্ত্র ঘুরিয়ে দিতে পারে যুদ্ধের মোড়!

ভারতে অস্ত্র আমদানির পরিমাণ কমলেও সারা বিশ্বজুড়ে বেড়েছে অস্ত্র লেনদেনের ব্যবসা। সিপ্রি-র রিপোর্ট বলছে, ২০০৯-১৩ সময়ের তুলনায় গত চার বছরে বিশ্বে ৭.৮ শতাংশ বেড়েছে অস্ত্র লেনদেনের ব্যবসা। অস্ত্র রপ্তানির শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র, রাশিয়া, ফ্রান্স, জার্মানি ও চীন। আর বিশ্বে মোট অস্ত্র রপ্তানির ৭৫ শতাংশই করেছে এই পাঁচটি দেশ।



আরএস/ ০৩ মার্চ

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে