Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯ , ৭ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-১০-২০১৯

ইউরোপের সর্বোচ্চ গোলদাতা মেসি, রোনালদো চারে

ইউরোপের সর্বোচ্চ গোলদাতা মেসি, রোনালদো চারে

মৌসুমে মাঝামাঝি সময়ে প্রশ্ন উঠেছে কে হচ্ছেন ইউরোপের সেরা গোল স্কোরার। মূলত ইউরোপের সেরা লিগ গুলোর সর্বোচ্চ গোলদাতার হাতে ওঠে এই পুরস্কার। মৌসুম শেষে এক জাঁকজমক অনুষ্ঠানে মাধ্যমে এই পুরস্কার প্রদান করে ইউরোপ ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা। এবার এই দৌড়ে সবার আগে আছেন বার্সেলোনার লিওনেল মেসি। এই আর্জেন্টাইনের ঘাড়ে নিশ্বাস ফেলছেন পিএসজির কিলিয়ান এমবাপে। দেখে নেবো তালিকার সেরা পাঁচজন কে কে আছেন।

১। লিওনেল মেসি (বার্সেলোনা): রেকর্ড পাঁচবার জিতে গোল্ডেন শু’কে নিজের সম্পত্তি বানিয়ে ফেলেছেন লিওনেল মেসি। ২০০৯-১০, ২০১১-১২, ২০১২-১৩, ২০১৬-১৭ ও ২০১৮-১৯ মৌসুমে ইউরোপিয়ান গোল্ডেন শু’ জেতেন বার্সেলোনার এই সুপারস্টার। এ মৌসুমেও এগিয়ে আছেন তিনি। ক্রিশ্চিয়ানো রোনালদো জুভেন্টাসে যোগ দেওয়ায় এবার স্প্যানিশ লা লিগায় একাই রাজত্ব করছেন মেসি। ৫২ ম্যাচে ২৬ গোল ইউরোপিয়ান গোল্ডেন শু’ জয়ের দৌড়ে এগিয়ে আছেন এই আর্জেন্টাইন।

২। কিলিয়ান এমবাপে (পিএসজি): ইনজুরির কারণে স্কোয়াডে নেই নেইমার ও কাভানি। এই সুযোগে নিজেকে আরো মেলে ধরছেন কিলিয়ান এমবাপে। ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকা বর্তমানে লিগ ওয়ানের সর্বোচ্চ গোলদাতা। আর ৪৮ ম্যাচে ২৪ গোল নিয়ে ইউরোপিয়ান গোল্ডেন বুটের দৌড়ে দ্বিতীয়তে আছেন পিএসজির ফরাসি তারকা কিলিয়ান এমবাপে।


৩। ফাবিও কোয়াগিয়েরেলা (সাম্পাদোরিয়া): ইউরোপিয়ান ফুটবলে সর্বোচ্চ গোলদাতার তালিকার চমক ফাবিও কোয়েগিয়েরেলা। আর্জেন্টিনার সাবেক তারকা গ্যাব্রিয়েল বাতিস্তুতার ২৪ বছরের পুরনো রেকর্ডে ভাগ বসিয়েছেন এই ইতালিয়ান। ১৯৯৪-৯৫ মৌসুমে সিরি আ’তে টানা এগার ম্যাচে গোল করার রেকর্ড গড়েছিলেন বাতিস্তুতা। এবার এই রেকর্ড স্পর্শ করেছেন ফাবিও। ৩৮ ম্যাচে ১৯ গোল করে ইউরোপিয়ান গোল্ডেন শু’ জয়ের দৌড়ে তৃতীয়তে আছেন এই ইতালিয়ান।

৪। ক্রিশ্চিয়ানো রোনালদো (জুভেন্টাস): চলতি মৌসুমের শুরুতে ইতালি পাড়ি জমানোয় থেমে গেছে স্প্যানিশ ফুটবলে লিওনেল মেসি-ক্রিশ্চিয়ানো রোনালদোর দ্বৈরথ। কিন্তু থেমে যায়নি ইউরোপিয়ান ফুটবলের গোল্ডেন বুটের লড়াই। যদিও মেসির চেয়ে কিছুটা পিছিয়ে আছেন সিআরসেভেন। এর আগে চারবার এই পুরষ্কার জিতেছেন তিনি। এবার ৩৮ ম্যাচে ১৯ গোল করে তালিকার চারে আছেন পর্তূগীজ অধিনায়ক।

৫। কিরজটফ পিয়াতেক (জেনোয়া/এসি মিলান): তালিকার আরেক চমক কিরজটফ পিয়াতেক। ইতালিয়ান ক্লাব জেনোয়া দিয়ে চলতি মৌসুম শুরু করেছিলেন পিয়াতেক। কিন্তু জানুয়ারি মাসে ইতালির আরেক ক্লাব এসি মিলানে নাম লেখান তিনি। লিগের প্রথম সাত ম্যাচে গোল করে, আর্জেন্টিনার গ্যাব্রিয়েল বাতিস্তুতার রেকর্ডে ভাগ বসান তিনি। ৩৬ ম্যাচে ১৮ গোল করে তালিকার পঞ্চম স্থানে আছেন পিয়াতেক।

তালিকার সেরা দশে আছেন আরো বেশ কয়েকজন তারকা ফুটবলার। এদের মধ্যে ম্যানচেস্টার সিটির সার্জিও আগুয়েরো, লিভারপুরের মোহাম্মদ সালাহ (গত মৌসুমে দ্বিতীয়তে ছিলেন), টটেনহ্যামের হ্যারি কেইন। সুতরাং মৌসুম শেষ না হওয়া পর্যন্ত বলা যাচ্ছে না কে জিতবেন এবারের ইউরোপিয়ান গোল্ডেন শু।

এমএ/ ০৫:০০/ ১০ মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে