Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৩-১০-২০১৯

আবর্জনায় ভরাট হচ্ছে কপোতাক্ষ নদ

মো: মিজানুর রহমান


আবর্জনায় ভরাট হচ্ছে কপোতাক্ষ নদ

ঝিনাইদহ, ১০ মার্চ- ঝিনাইদহের কোটচাঁদপুর বাজারের পাশে অবস্থিত কপোতাক্ষ নদ। বাজারের ময়লা-আবর্জনা ফেলা হচ্ছে এই নদে। ফলে দ্রুত ভরাট হয়ে যাচ্ছে এই নদ। নদী হারাচ্ছে প্রাণ, দূষিত হচ্ছে পরিবেশ, বাড়ছে দূষণ, ছড়িয়ে পড়ছে রোগ-ব্যাধি। দূষণে নদের পানি ব্যবহার হয়ে পড়েছে অনুপোযোগী। সাধারণ মানুষ ও ব্যবসায়ীরা এই প্রতিকুল অবস্থা থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

সরেজমিনে দেখা যায়, কোটচাঁদপুর বাজারের পাশ দিয়ে বয়ে গেছে ঐতিহ্যবাহি কপোতাক্ষ নদ। একসময় এ এলাকার মানুষ কপোতাক্ষ নদের পানি দিয়ে দৈনন্দিন কাজ সম্পন্ন করতো। কালের বিবর্তনে নদের নব্যতা সংকট এবং আবর্জনা ফেলার কারনে নদটি যেমন হয়েছে সরু তেমনি পানির প্রবাহ একেবারেই বন্ধ হয়ে নদ হারাচ্ছে তার প্রাণ। দীর্ঘদিন ধরে কোটচাঁদপুর বাজারের সমস্ত ধরনের ময়লা আবর্জনা ফেলা হয় নদে। নদের পানির বন্ধ হয়ে গেছে। দূর্গন্ধ ছড়িয়ে পড়ছে আশপাশের এলাকায়। দূর্গন্ধের স্বীকার হচ্ছেন পাশেই অবস্থিত কোটচাঁদপুর-মহেশপুর উপজেলার সংযোগ সেতু দিয়ে হাজার পথচারিরা।

বাজারের ব্যবসায়ীরা জানান, বাজারের ময়লা-আবর্জনা ফেলার জন্য সুনির্দিষ্ট কোন জায়গা না থাকার কারণে নদেই ফেলা হয় এই সব ময়লা-আবর্জনা ও দূষিত পানি। দূর্গন্ধের ফলে প্রতিদিন ব্যবসায়ীরা যেমন কষ্ট করে ব্যবসা করে, তেমনি ক্রেতারা দুরগন্ধের স্বীকার হয়।

এ বিষয়ে কোটচাঁদপুর উপজেলা নির্বাহী অফিসার নাজনীন সুলতানা জানান, বর্তমানে কপোতাক্ষ নদ খননের কাজ চলমান রয়েছে। অচিরেই এই নদের আশ-পাশের এলাকায় অবস্থিত নদের জায়গা দখল মুক্ত করে এর খনন কাজ শুরু হবে। এবং নদের প্রাণ নদ ফিরে পাবে। তাছাড়া বিষয়টি পৌর মেয়রকে অবহিত করা হয়েছে।

এন এ / ১০ মার্চ

পরিবেশ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে