Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৭ জুন, ২০১৯ , ২ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-০৭-২০১৯

নতুন নিয়মে বাড়বে ফুটবলের গতি!

নতুন নিয়মে বাড়বে ফুটবলের গতি!

গতির খেলা ফুটবল। দু’দলের আক্রমাণ-পাল্টা আক্রমণ বাড়িয়ে দেয় খেলার সৌন্দর্যে। রোমাঞ্চিত হয় দর্শকরা। কিন্তু মাঝে মাঝে মাঠের কিছু কর্মকাণ্ডে ছেদ পড়ে সেই গতিতে। সেটি রুখতেই নতুন নিয়ম কিছু পরির্বতন এনেছে ফিফা। আগামী ১ জুন থেকে বিশ্ব ফুটবলের কার্যকর হবে সেই নিয়ম।

স্কটল্যান্ডের অ্যাবার্ডিনে অনুষ্ঠিত হয়েছে আন্তর্জাতিক ফুটবল অ্যাসেসিয়েশন বোর্ডের ১৩৩ তম বার্ষিক সাধারণ সভা। সেখানে আলোচনা হয় নিয়ম বদলানো নিয়ে। সভায় উপস্থিত ছিলেন ফিফার প্রতিনিধিরাও। সকলের সম্মতিতে বদলে যাচ্ছে ফুটবলের বেশ কিছু নিয়ম।

০১। বদলী ফুটবলার: সময় নষ্ট করার সবচেয়ে সহজ এবং জনপ্রিয় উপায় হচ্ছে ফুটবলার বদল করা। ম্যাচের শেষ দিকে সময় নষ্ট করতে ফুটবলার বদল করে থাকেন কোচরা। আগে বদলী ফুটবলারকে সেন্টার সার্কেলের বরাবর টাচলাইন দিয়ে মাঠ থেকে বের হয়ে যেতে হতো। কিন্তু নতুন নিয়মে ফুটবলার মাঠের নিকটতম যে কোন দিক দিয়ে বের হয়ে যেতে হবে।

০২। হ্যান্ডবলের নিয়ম: অনিচ্ছাকৃতভাবে হাতে বল লেগে পোস্টে ঢুকলে সেটি গোল বলে বিবেচিত হতো। কিন্তু নতুন নিয়মে সেটি আর থাকছে না। ইচ্ছাকৃত হোক আর অনিচ্ছাকৃতভাবে হোক হাতে লেগে বল পোস্টে ঢুকলেই সেই গোল বাতিল হবে। সেই হ্যান্ডবলকে ফাউল হিসেবে গণ্য করা হবে।

০৩। মানব দেয়ালের নিয়ম: ফুটবলের মানবদেয়াল খুব পরিচিত দৃশ্য। ডি বক্সের আশে-পাশে ফাউল হলে বেশ বড় মানবদেয়াল দেখা যায়। ফ্রি-কিক নেওয়ার সময় দেখা যায়, যে দল ফ্রি-কিক পেয়েছে সেই দলের ফুটবলাররাও প্রতিপক্ষ দলের ফুটবলার দ্বারা তৈরি মানবদেয়ালের পাশে বা মাঝে দাঁড়িয়ে গেছে। এসময় তারা ধাক্কাধাক্কিসহ গোলরক্ষকের বল দেখার পথে বাধা সৃষ্টি করে। নতুন নিয়মে এটি আর করা যাবে না। শুধু যে দলের বিপক্ষে ফ্রি-কিক, সেই দলের ফুটবলাররাই মানবদেয়ালে দাঁড়াবেন।

০৪। কোচদের কার্ড দেখানো: মাঠে বাজে আচরণের জন্য কোচদের কার্ড দেখানোর নিয়ম থাকলেও সেটির প্রচলন ছিলো না। কোচদের সম্মানে রেফারি তাদের ডাগআউট ছেড়ে চলে যাওয়ার অনুরোধ করতেন। কিন্তু এখন থেকে কোচদের বাধ্যতামূলকভাবে হলুদ ও লাল কার্ড দেখানোর প্রচলন চালু করলো আন্তর্জাতিক ফুটবল অ্যাসেসিয়েশন।

ফুটবল বোদ্ধাদের যুক্তি নতুন নিয়মের ফলে গতি বাড়ার সঙ্গে সঙ্গে শৃংখলা ফিরবে ফুটবল খেলায়।

সূত্র: বাংলা ইনসাইডার
এমএ/ ০৬:০০/ ০৭ মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে