Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-০৬-২০১৯

সুস্থ সম্পর্ক গড়তে প্রয়োজন ৮টি উপকরণ

সুস্থ সম্পর্ক গড়তে প্রয়োজন ৮টি উপকরণ

প্রেম করা আর সুস্থ সম্পর্ক গড়ে তোলা এক নয়। সত্যিই যারা দীর্ঘস্থায়ী এবং সুস্থ সম্পর্ক গড়ে তুলতে চান তাদের ভালবাসার মানুষের সঙ্গে, তাদের কাজটা কিন্তু খুব সহজ নয়। ওয়াশিংটনের জর্জটাউন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং মনস্তত্ত্ববিদ আন্দ্রেয়া বনিওর একটি প্রতিবেদনে লিখেছেন সেই ৮টি উপকরণ প্রসঙ্গে, যা প্রয়োজন সুস্থ সম্পর্ক গড়ে তুলতে-

বিশ্বাস
এটি সম্পর্ক তৈরির মূল ভিত্তি। এটা না থাকলে কোনও সম্পর্কই ভালভাবে দানা বাঁধতে পারে না। যতই আবেগপ্রবণ হোক সম্পর্ক, অচিরেই ভেঙে পড়ার সম্ভাবনা যদি বিশ্বাস না থাকে। 

আচরণ
পারস্পরিক যোগাযোগ যত ভাল হবে, ততই বা পরস্পরের প্রতি প্রকাশভঙ্গিমা সৎ এবং সশ্রদ্ধ হবে। আন্দ্রেয়া লিখছেন, সব ক্ষেত্রেই এমনটা করতে পারেন না বেশিরভাগ মানুষ কিন্তু যদি সুস্থ ও দীর্ঘস্থায়ী সম্পর্ক চান কেউ, তবে নিজেকে সংশোধন করা যায়।  

ধৈর্য
সব ক্ষেত্রেই এটা প্রয়োজন এবং দীর্ঘস্থায়ী সম্পর্কের জন্য তো বটেই।

সহমর্মিতা
সম্পর্কে রয়েছেন মানেই দু’জন মানুষের চিন্তাভাবনা এক নাও হতে পারে। পার্টনারের মতামতের প্রতি সহমর্মিতা না থাকলে সুস্থ সম্পর্ক তৈরি হতে পারে না।

স্নেহ এবং আকর্ষণ
এই দুয়েরই প্রয়োজন সঠিক মাত্রায়। ভালবাসার মানুষের প্রতি স্নেহশীল হওয়াটা যেমন প্রয়োজন, তেমনই তার প্রতি একটা আকর্ষণও থাকতে হয়।

নমনীয়তা
সম্পর্কে আপসের একটা বড় ভূমিকা থাকে। আন্দ্রেয়া লিখেছেন যে একদিন-আধদিন নয়, প্রতিদিন একাধিক বিষয়ে দু’জনকে যদি দু’জনের প্রতি নমনীয় থাকতে হবে।

স্বীকৃতি
ভালবাসাটাই বড় কথা নয়, ভালবাসার স্বীকৃতিটা প্রয়োজন। ছোট-বড় সমস্ত বিষয়ে পার্টনারের অবদানকে প্রকাশ্যে স্বীকার করাটা দরকার।

প্রগতি
সম্পর্ক তখনই দীর্ঘস্থায়ী হয়, যখন সেই সম্পর্ক এগিয়ে চলে, এক জায়গায় স্থবির হয়ে পড়ে না।

এইচ/২৩:৫৫/০৬ মার্চ

সম্পর্ক

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে