Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯ , ২৮ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-০৫-২০১৯

ভারতকে দেওয়া বাণিজ্যিক সুবিধা প্রত্যাহার করছে যুক্তরাষ্ট্র

ভারতকে দেওয়া বাণিজ্যিক সুবিধা প্রত্যাহার করছে যুক্তরাষ্ট্র

ওয়াশিংটন, ০৫ মার্চ- ভারতকে দেওয়া বাণিজ্যিক সুবিধা প্রত্যাহার করে নিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এখন মার্কিন মুলুকে কোনও রকম শুল্ক ছাড়াই ভারতের ৫.৬ বিলিয়ন ডলারের পণ্য প্রবেশ করতে পারে। সেই সুবিধাই প্রত্যাহার করে নিতে যাচ্ছে ট্রাম্প প্রশাসন। 
নিজের সিদ্ধান্ত ঘোষণা করে মার্কিন কংগ্রেসকে লেখা চিঠিতে ট্রাম্প বলেছেন, ভারত এতোদিন জেনারালাইসজড সিস্টেম অফ প্রেফারেন্স (জিএসপি)-এর মধ্যে ছিল। এখন সেটি প্রত্যাহার করে নেওয়া হচ্ছে।

কেন এমন কাজ করছেন তার ব্যাখাও দিয়েছেন ট্রাম্প। তিনি বলেন, বিভিন্ন বিষয়কে পর্যবেক্ষণ কররা পর আমি এই সিদ্ধান্ত নিয়েছি। আমি বুঝতে পেরেছি, ভারত তাদের দেশের বাজারে ব্যবসার ক্ষেত্রে এ ধরনের সুবিধা দেবে না।
ভারত গোটা পৃথিবীতে এই জিএসপি প্রোগ্রাম থেকে সবচেয়ে বেশি উপকৃত দেশগুলোর একটি। আর সেই সুবিধা প্রত্যাহার করা অবশ্যই দিল্লির কাছে একটি বড় ধাক্কা। ট্রাম্প রাষ্ট্রপতি হওয়ার পর থেকে ভারতের বিরুদ্ধে এতবড় পদক্ষেপ আগে হয়নি।

পদক্ষেপ নেওয়ার ভাবনা প্রকাশ করলেও ট্রাম্প জানিয়েছেন ভারত আমেরিকাকে একই রকম সুযোগ-সুবিধা দেবে কিনা তা খতিয়ে দেখার কাজ চলবে।
ভারত এবং পাকিস্তানের মধ্যে সাম্প্রতিক উত্তেজনার আবহে আমেরিকাকে পাশে পেয়েছিল দিল্লি। সেই রেশ কাটতে না কাটতেই বাণিজ্যিক দিক থেকে ভারতকে দেওয়া বিশেষ সুবিধা প্রত্যাহার করে নিল হোয়াইট হাউজ। এমতাবস্থায় উদ্ভুত পরিস্থিতি সামাল দিতে ভারত কী করে সেটাই গুরুত্বপূর্ণ। 

তুরস্কের ক্ষেত্রেও জিএসপি সুবিধা বাতিলে পদক্ষেপ নিচ্ছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন মনে করছে, তুরস্ক অর্থনৈতিকভাবে অনেক এগিয়ে গেছে। তাই শুল্কমুক্ত বাণিজ্যের সুবিধা পাওয়ার যোগ্যতা এখন আর দেশটির নেই। 
ভারত ও তুরস্ককে এ বিষয়ে শিগগিরই নোটিস দেবে যুক্তরাষ্ট্র এবং দুই মাসের মধ্যে জিএসপি সুবিধা বাতিলের সিদ্ধান্ত কার্যকর হবে। 



আরএস/ ০৫ মার্চ

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে