Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২২ মে, ২০১৯ , ৮ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-০১-২০১৯

সম্পর্ক বিচ্ছেদ মানেই পিছিয়ে পড়া নয়

শাহরিনা হক


সম্পর্ক বিচ্ছেদ মানেই পিছিয়ে পড়া নয়

খুব যত্নে গড়া প্রেম ভেঙে গেছে? মন একেবারেই খারাপ। কাজ, খাওয়াদাওয়া বাদ দিয়ে ঘরের দরজা বন্ধ করে বসে থাকতে ইচ্ছা করছে? সম্পর্কে ফিরতে ইচ্ছে করছে, আবার মাঝেমাঝে তিক্ততা ভর করছে। সম্পর্ক ভাঙলে এমন সমস্যা তো হবেই। কিন্তু সবকিছু চুকিয়ে হাত পা গুটিয়ে বসে থাকলে কি চলবে?

যন্ত্রণাকে আপনি যত তাড়াতাড়ি তাড়াতে পারবেন, আপনি মনঃকষ্ট কাটিয়ে উঠতে পারবেন। শোককে শক্তিতে রূপান্তর বিচ্ছেদের ক্ষেত্রেও দিব্যি মানিয়ে যায়। কীভাবে উতরে উঠবেন এই অবস্থা থেকে, দেখে নিন একবার-

১. সম্পর্ক ভাঙলে সবাই শরীর মন সম্পর্কে উদাসীন হয়ে যায়, আমরা সবসময় সেটাই ভাবি। বাস্তব কিন্তু আলাদা। দিন বদলেছে, গবেষণা অন্তত সেটাই বলছে। এখনকার দিনে মানুষ সম্পর্ক ভাঙার পর তারা নিজেদের শরীরের ব্যাপারে আগের চেয়ে অনেক বেশি সচেতন হচ্ছেন। খাওয়াদাওয়া বেড়ে যাচ্ছে, ওজনও বাড়ছে। অর্থাৎ ডিপ্রেশন বা মনখারাপ খুব একটা কাজ করছে না। এগুলো একপাশে সরিয়ে রেখে নিজেকে সুন্দর রাখার দিকে মনোযোগ দিন।

২. সম্পর্ক ভাঙার পর জীবনে একটা গভীর শূন্যতাবোধ তৈরি হয়, এ কথা সত্য। কিন্তু সেই শূন্যতায় ডুবে যাওয়ার কোনো মানে নেই। তখন একটা দীর্ঘসময় ধরে মনের মধ্যে ঝড় চলতে থাকে। তা না করে মনের ভাঙা টুকরোগুলোকে নতুন করে গুছিয়ে নিন। যা কিছু মনে আসে তা একটা খাতায় লিখে রাখুন। এতে অনেকটাই হালকা লাগবে। মানসিকতায় ইতিবাচক পরিবর্তন আসবে।

৩. আমাদের প্রত্যেকের মধ্যেই একটা ডিফেন্স মেকানিজম রয়েছে। এটা আমাদের সব ঝড়ঝাপটা কাটিয়ে উঠে জীবনের মূলস্রোতে ফেরাতে পারে। আমাদের মস্তিষ্কের গঠন এমনই, প্রেম ভেঙে গেলেও মানিয়ে নিয়ে স্বাভাবিকতায় সে ফিরে আসে। তাই ঘাবড়াবেন না, বিচ্ছেদের যন্ত্রণা কাটিয়ে নতুন জীবনের পথে আপনাকে ফিরতে হবে।

৪. আপনার জীবনটাতো শুধু একজনের মধ্যেই সীমাবদ্ধ ছিল না। সে চলে গেছে বলে দুনিয়াতে সব চলে গেছে নাকি? আপনি হতাশা থেকে বের হয়ে জেগে উঠুন। পৃথিবী আর মানুষগুলোকে নতুনভাবে দেখুন। আশেপাশের সবকিছুকে নিজের জীবনের শক্তি ভাবতে শিখুন। দেখবেন আপনি ভালো আছেন।

৫. প্রেম আর সম্পর্ক বিষয়ে একেকজনের দৃষ্টিভঙ্গি একেকরকম। কারো মতে প্রেম একবারই আসে, কেউ ভাবে প্রেম বার বার আসে, কারো কাছে প্রেমই ভালো না। এই ভাবনা ধরে বসে না থেকে আপনি কী ভাবেন সেটা জরুরি। সম্পর্ক শেষ মানে আপনি শেষ নয়- এটাই আপনার ধারণা রাখুন। আপনি এরপর সম্পর্কে জড়াবেন না একাই থাকবেন, সেটা পরেই ভাবুন।

৬. অনেকেই দুঃখবিলাসে মেতে থাকেন। দুঃখের গান, দুঃখের সিনেমা, মেসেজ পড়ে মনকে আরও ভারাক্রান্ত করে ফেলেন। এতে নিজের চারপাশে নেতিবাচকতা তৈরি হবে। আপনার বন্ধু, আত্মীয়রাও বিরক্ত হবে আপনার প্রতি। পরিস্থিতি কাটিয়ে উঠতে চাইলে দুঃখবিলাস বাদ দিন।

৭. আপনার ব্যস্ততা প্রয়োজন এসময়। যাতে মানুষটির কথা বার বার মনের কোণে উঁকি না দেয়। বিশেষ মুহূর্ত, সুখের স্মৃতিগুলো ঝেড়ে ফেলা সম্ভব নয় বলে মনকে আপনারই ভুলিয়ে রাখতে হবে। আপনার স্বাভাবিক কাজগুলোতে মন দিন। পছন্দের কাজগুলো করুন। গান গাইতে ভালোবাসলে গাইবেন। সবচেয়ে বড় কথা নিজেকে সময় দিন, নিজেকে ভালোবাসেন।

 ৮. একা না থাকার চেষ্টা করবেন। সঙ্গী নেই বলে আড্ডা, পারিবারিক অনুষ্ঠান থেকে দূরে থাকবেন না। এতে সমস্যা আরও বাড়বে। একা বসে দুঃখ করলে অবসাদ আরও বেড়ে যাবে। সবার সঙ্গে সময় কাটান।

৯. মনে করবেন যা হয়েছে তা ভালোর জন্যই হয়েছে। যে যাওয়ার সে তো চলেই গেছে। হয়ত সম্পর্কটা টিকে থাকার মতো ছিল না। কোনো না কোনো জটিলতা ছিল বলেই আপনার বিচ্ছেদটা হয়েছে। এই জটিলতা বাড়তে থাকলে সম্পর্ক আরও খারাপের দিকেই যেত। তাই মিটে গেছে, ভালো হয়েছে।

এইচ/১৩:৩১/০১ মার্চ

 

সম্পর্ক

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে