Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯ , ২৬ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (18 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-২৫-২০১১

মিশরের নতুন প্রধানমন্ত্রী কামাল গানজুরি

মিশরের নতুন প্রধানমন্ত্রী কামাল গানজুরি
প্রবল বিক্ষোভে মুখে মন্ত্রিসভার পদত্যাগের পর নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দিচ্ছে মিশরের সামরিক কর্তৃপক্ষ। তবে এই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে জুমার নামাজের পর বড় ধরনের বিক্ষোভের প্রস্তুতি নিচ্ছে তাহরির স্কোয়ারের আন্দোলনকারীরা।

রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়, মিশরের সাবেক প্রধানমন্ত্রী কামাল গানজুরিকে প্রধানমন্ত্রী হিসেবে অন্তবর্তীকালীন সরকার গঠনের প্রস্তাব দেওয়া হয়েছে।

মিশরের ক্ষমতাসীন সামরিক পরিষদের প্রধান ফিল্ড মার্শাল মোহাম্মদ হুসাইন তানতাওয়ির সঙ্গে বৃহস্পতিবার বৈঠক করে কামাল এ প্রস্তাবে সম্মতি দিয়েছেন বলেও রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদপত্র আল আহরামের অনলাইন সংস্করণে জানানো হয়েছে।

সত্তরোর্ধ্ব কামাল গানজুরি ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট হোসনি মোবারকের সময়ে ১৯৯৬ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

এদিকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে তার নিয়োগের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে শুক্রবার জুমার নামাজের পর বড় ধরনের বিক্ষোভের ঘোষণা দিয়েছে কায়রোর তাহরির স্কয়ারের আন্দোলনকারীরা।

মিশরে সামরিক শাসনের অবসানের দাবিতে গত এক সপ্তাহ ধরে চলা রক্তক্ষয়ী বিক্ষোভ-সংঘর্ষে অন্তত ৪১ জনের মৃত্যু হয়েছে। বিক্ষোভারীদের একটি বড় অংশ তাহরির স্কয়ারেই রাত কাটাচ্ছে।

তাদের আন্দোলনের মুখে চলতি সপ্তাহের শুরুতে পদত্যাগ করে মন্ত্রিসভা। এই পরিস্থিতিতে ২৮ নভেম্বর মিশরের পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠান নিয়েও সংশয় তৈরি হয়। অবশ্য সামরিক পরিষদ বৃহস্পতিবার জানিয়েছে, নির্ধারিত সময়েই নির্বাচন হবে।

বৃহস্পতিবার পরিষদের পক্ষ থেকে এক বিবৃতিতে বিক্ষোভ-সংঘর্ষে হতাহতের ঘটনায় ক্ষমা চাওয়ার পাশাপাশি নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার প্রতিশ্র'তি দেওয়া হয়।

সেনা পরিষদের সদস্য জেনারেল মামদু শাহীন এক সংবাদ সম্মেলনে বলেন, "পার্লামেন্ট নির্বাচনের প্রথম পর্ব শুরু হবে সোমবার। চলবে সময়মতোই। আমরা নির্বাচনে দেরি করবো না। এটাই শেষ কথা।"

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে