Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৬ মে, ২০১৯ , ১২ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-২৪-২০১৯

ঘুম আসছে না? জেনে নিন সহজে ঘুমানোর জন্য ৫ কার্যকরি উপায়

ঘুম আসছে না? জেনে নিন সহজে ঘুমানোর জন্য ৫ কার্যকরি উপায়

আপনি কি ভালোভাবে ঘুমাতে চান? এই প্রশ্নটি আপনি যত মানুষের কাছে জানতে চাইবেন উত্তর পাবেন ‘হ্যাঁ’। আমরা বিভিন্ন সময়ে উপদেশ শুনি রাতে ভালো ঘুমের জন্য শোবার ঘর থেকে টিভি সরিয়ে ফেলুন, ভালো একটা আরামদায়ক বিছানার ব্যবস্থা করা।

মোবাইল ফোন সহ সব প্রযুক্তিগত জিনিস এক, দুই ঘণ্টা আগে বন্ধ করতে হবে। কিন্তু যদি আপনি অভিজাত স্তরের ঘুম ঘুমাতে চান তাহলে কী করতে হবে?

নিক লিটলহেলস একজন ঘুমের কোচ। তার লক্ষ্য হল ক্রীড়াবিদরা যাতে পর্যাপ্ত ঘুমের মাধ্যমে শরীরের ধকল একদম কাটিয়ে উঠতে পারেন।

তিনি ম্যানচেস্টার ইউনাইটেডের মত বড় বড় ক্লাবের সাথে কাজ করেছেন। তার দেওয়া কিছু টিপস এখানে উল্লেখ করা হল। চেষ্টা করলে আপনিও হয়ত একজন প্রিমিয়ার লীগ খেলোয়াড়ের মত ঘুমাতে পারবেন।

ঘণ্টা হিসেব করে ঘুম নয়
নিক বলছেন প্রতি মানুষের জন্য আট ঘণ্টার ঘুম প্রয়োজন এই ধারণা অবান্তর। তিনি বলছিলেন, আমাদের ঘুম ৯০ মিনিটের চক্র অনুযায়ী চলে। অর্থাৎ দেড়ঘন্টা পর আপনার ঘুম ভাঙ্গতে পারে।
তাই আপনি যদি সকাল সাড়ে ৬টায় ঘুম থেকে উঠতে চান তাহলে প্রতি দেড় ঘণ্টা অন্তর অন্তর আপনার ঘুমের সাইকেল চলতে থাকে।

অল্প কিন্তু ঘন ঘন ঘুমান
দিনের একটা নির্দিষ্ট সময় আছে যখন অবশ্যই আপনি বিশ্রাম নিতে চাইবেন। দিনের মধ্যভাগে ঘুম হল দ্বিতীয় স্বাভাবিক ঘুমের সময়। এবং আরেকটি বিকাল ৫ থেকে সন্ধ্যা ৭টা। অনেক অ্যাথলেট ঘুমের এই স্বাভাবিক সময় মেনে চলেন।

ঘুম পরবর্তী পরিকল্পনা
ঘুমের পর আপনি কী করবেন সেটা সম্পর্কে আগেই পরিষ্কার একটা পরিকল্পনা করে রাখুন। তিনি বলছেন, ঘুম থেকে ওঠার পর থেকে আপনি কী করছেন সেটাই নির্ধারণ করে আপনি কতটা ধকল কাটিয়ে উঠতে পারবেন।

আরও পড়ুন: রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে সুনিদ্রায়

লাইট থেরাপি ডিভাইস
নিক বলছেন যদি আপনি ঘুম থেকে উঠতে না পারেন তাহলে লাইট থেরাপি ডিভাইস ব্যবহার করতে পারেন। যেটা অন্ধকার ঘরে সূর্য উঠা এবং ডোবার পরিবেশ তৈরি করবে।

বড় বিছানা দরকার
ঘুমের এই কোচ বলছেন ভালো ঘুমের জন্য আপনার ঘরে যত বড় বেড রাখা যায় তত বড় বেড রাখুন। কারণ ভালো ঘুমের জন্য বড় বিছানা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

নাক দিয়ে নিশ্বাস নিন
ঘুমের মধ্যে নাক দিয়ে নিশ্বাস নেওয়ার অভ্যাস করুন। কারণ মুখ দিয়ে নিশ্বাস নেয়ার ফলে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে এবং ভালো ঘুম নাও হতে পারে।

 


আরএস/  ২৪ ফেব্রুয়ারি

গবেষণা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে