Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯ , ৩ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (14 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-২৪-২০১৯

এখনও নারীদের ধনী হওয়ার প্রধান উপায় বিয়ে: গবেষণা

এখনও নারীদের ধনী হওয়ার প্রধান উপায় বিয়ে: গবেষণা

একটি নতুন গবেষণায় দেখা গেছে, এখনও নারীদের ধনী হওয়ার প্রধান উপায় হলো বিয়ে। বৃহস্পতিবার প্রকাশিত একটি প্রতিবেদনে এই তথ্য জানায় যুক্তরাষ্ট্র-ভিত্তিক গণমাধ্যম ‘নিউ ইয়র্ক পোস্ট।

এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের ‘ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলাইনা’র গবেষকরা ১৯৯৫-২০১৭ সাল পর্যন্ত সার্ভে অব কনজ্যুমার ফাইন্যান্সে প্রকাশিত প্রতিবেদনগুলোতে উল্লেখিত ‘জেন্ডার ইনকাম প্যাটার্ন’ বিশ্লেষণ করেছেন।

তারা দেখেছেন, যে আমেরিকান পরিবারগুলোর বার্ষিক আয় আট লাখ ৪৫ হাজার ডলারের বেশি, সেগুলোর মধ্যে মাত্র ১৫ শতাংশের নারীদের অর্থের প্রয়োজন পড়ে। এই পরিবারগুলোর সদস্য হওয়ার জন্য যথেষ্ট পরিমাণ অর্থ উপার্জন করে মাত্র পাঁচ শতাংশ নারী।

গবেষকরা আরও দেখেছেন, নব্বইয়ের দশক থেকে এখনও ধনীদের মধ্যে লিঙ্গ বৈষম্য বিদ্যমান।

বিশ্ববিদ্যালয়টির সমাজবিজ্ঞানের অধ্যাপক এবং এই গবেষণা প্রতিবেদনের সহ-লেখক জিল ইয়াভোর্স্কি একটি বিবৃতি বলেন, আমরা জানি কোনও প্রতিষ্ঠানের শীর্ষ নির্বাহী ও ‘সিইও’র(প্রধান নির্বাহী কর্মকর্তা) মতে পদে পৌঁছাতে নারীদেরকে অনেক বাধার সম্মুখীন হতে হয়।

তিনি আরও বলেন, গবেষণায় দেখা গেছে যে পেশাগত জীবনে নারীরা আগের চেয়ে এখন বেশি বাধার সম্মুখীন হচ্ছে। বড় বা ছোট সবধরনের পদেই তারা বাধার সম্মুখীন হচ্ছে, আমরা যেমনটি ভেবেছিলাম তার চেয়ে বেশি মাত্রায়।

জিল ইয়াভোর্স্কি এবং তার সহযোগীদের মতে, যুক্তরাষ্ট্রে স্নাতকোত্তর ডিগ্রিধারীদের তালিকায় পুরুষের তুলনায় নারীর সংখ্যা বেশি। কিন্তু দেশটিতে ধনীদের তালিকায় পুরুষের চেয়ে নারীর সংখ্যা এখনও অনেক কম।

এমএ/ ০৪:২২/ ২৪ ফেব্রুয়ারি

সম্পর্ক

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে