Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৯ , ১ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-২৩-২০১৯

‘ভিঞ্চির কালোজুতো’ নিয়ে বইমেলায় সাইফুর রহমান

‘ভিঞ্চির কালোজুতো’ নিয়ে বইমেলায় সাইফুর রহমান

ঢাকা, ২৩ ফেব্রুয়ারি- সাইফুর রহমান এই সময়ের গুরুত্বপুর্ন লেখক। তার প্রত্যেকটি লেখায় মেধা আর পরিশ্রমের অসম্ভব সমন্বয় পাওয়া যায়। প্রবন্ধ-নিবন্ধে দরকারি নানা ধরনের তথ্য-উপাথ্য থাকে, যা এই সময়ের খুব কম লেখকের লেখায়ই পাওয়া যায়।

সাইফুর রহমান মূলত গল্পকার হলেও পাঠকের কাছে বেশি পরিচিত তার রাজনৈতিক এবং সামাজিক কলামের জন্য। তার লেখা কোন ব্যক্তি বা গোষ্ঠীর পক্ষে কথা বলে না; মানুষের বিবেক জাগিয়ে তুলতে আর জ্ঞানের চোখ খুলে দিতেই মূলত এই লেখাগুলো কাজ করে। যে কারণে খুব অল্প সময়ের লেখালেখিতেই পাঠক হৃদয়ে নিজের একটি অবস্থান করে নিতে সক্ষম হয়েছেন সাইফুর রহমান।

খালি চোখে দেখা সামান্য বিষয় তার লেখনির গুণে অসামন্য হয়ে ওঠে। তিনি যে বিষয়টি নিয়ে লিখেন, সেই বিষয়টিকে অতীতের ভুমিতে ধারন করে বর্তমান প্রেক্ষাপটের বর্ননায় তার ভবিষ্যৎ বলে দেন। যার ফলে তার যে কোন লেখা পড়লে সেই বিষয়ে পাঠকের পুর্নাঙ্গ ধারণা তৈরি হয়ে যায়।

এবারের একুশে বইমেলায় এই লেখকের 'ভিঞ্চির কালোজুতো' নামে একটি প্রবন্ধের বই এনেছে প্রকৃতি প্রকাশনী।

বিভিন্ন বিষয়ের ওপর লেখা তত্ত্ব এবং তথ্যবহুল ১৪টি প্রবন্ধে সাজানো হয়েছে বইটি। বইটি সম্পর্কে জানতে চাইলে লেখক সাইফুর রহমান বলেন, আমি নিজে একজন ভাল পাঠক হয়ে ওঠার চেষ্টা করি সবসময়। বিচিত্র বিষয়ে পড়তে ভাল লাগে। আমি যে ধরনের লেখা পড়তে গিয়ে বাংলাদেশে সহসা খুঁজে পাই না, দেশ-বিদেশ ঘুরে সেই বিষয়ের নানা ধরনের বই সংগ্রহ করি, পড়াশোনা করে পরে সেই বিষয়ে একটি লেখা তৈরি করি। কেননা আমি বুঝতে পারি এই লেখাটির এখানে অভাব আছে।

এ বিষয়ে মানুষের খুব বেশি ধারনা নেই। সেই চিন্তা থেকেই আমার প্রবন্ধের বেশির ভাগ বিষয়গুলো নির্বাচিত হয়ে যায়। আর রাজনৈতিক লেখাগুলোতে আমি বিষয়ের এমনভাবে আলোচনার চেষ্টা করি যাতে মানুষের মধ্যে সহিষ্ণুতা এবং আত্মজিজ্ঞাসা তৈরি হয়।

মানুষের ভিতর থেকে যাতে প্রতিক্রিয়াশীলতা কমে আসে। এছাড়া আমার মনে হয় লেখকদের সকল বিষয়ে লেখাপড়া জানা থাকতে হয়। যে শুধু গল্প পড়ে গল্প লিখে, কবিতা পড়ে কবিতা লিখে- সে পাঠককে নতুন কিছুই দিতে পারবে না।

লেখককে সার্বিকভাবে শিক্ষিত হতে হয়। আমার এই প্রবন্ধের বইয়ে নানা বিষয়ের লেখা রয়েছে। আমার বিশ্বাস পাঠকবৃন্দ পড়ে উপকৃত হবে।'

বইটির প্রচ্ছদ এঁকেছেন- দেওয়ান আতিকুর রহমান

মূল্য: ২০০ টাকা

পাওয়া যাচ্ছে একুশে বইমেলায়, সোহরাওয়ার্দী উদ্যানে প্রকৃতির ২৯০ নম্বর স্টলে।

এমএ/ ১০:০০/ ২৩ ফেব্রুয়ারি

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে