Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯ , ২৯ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (12 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-২২-২০১৯

২৯ বছরে পা রাখলো 'দেশে বিদেশে'; রয়েছে সু-সংবাদ!

২৯ বছরে পা রাখলো 'দেশে বিদেশে'; রয়েছে সু-সংবাদ!

টরন্টো, ২১ ফেব্রুয়ারি- কানাডা থেকে প্রকাশিত প্রথম বাংলা পত্রিকা দেশে বিদেশে ২৯ বছরে পা রাখলো। ১৯৯১ সালের ২১শে ফেব্রুয়ারিকে সামনে রেখে পত্রিকাটির যাত্রা শুরু হয়। তারপর নানান চড়াই উৎরাই পার হয়ে আজ বাংলা ভাষার অন্যতম একটি পোর্টাল হিসেবে ভার্চুয়েল জগতে স্থান করে নিয়েছে। ১৯৯৮ সালে 'দেশে বিদেশে' ইন্টারনেট প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বর্হিবিশ্বের প্রথম বাংলা অনলাইন পত্রিকার তকমাটিও অর্জন করে। দীর্ঘ এ পথ চলার অভিজ্ঞতা অনেক। সে অভিজ্ঞতার আলোকে পাঠকের চাহিদা অনুযায়ী পোর্টালটিকে সাজানো হয়েছে যাকে প্রযুক্তির ভাষায় বলা হয় 'ইউজার ফ্রেন্ডলি'। অ্যামাজনের অঙ্গ প্রতিষ্ঠান অ্যালেক্সার জরিপ অনুযায়ী দেশে বিদেশে (https://www.deshebideshe.com) এখন বাংলাভাষায় প্রকাশিত শীর্ষ নিউজ সাইটের একটি। 

(কাভার পেজ-এর একটি স্ক্রিনশট। ১৯৯৮ সালে বর্হিবিশ্বের প্রথম বাংলা অনলাইন পত্রিকা হিসেবে যাত্রা শুরু করে দেশে বিদেশে। )

'দেশে বিদেশে' বিশ্ব বাঙালির একটি আন্তঃসংযোগকারী বহুমুখি গণমাধ্যম। কেবল বিষয় এবং বৈচিত্রে নয়; আধুনিকতা এবং উচ্চ প্রযুক্তি ব্যবহারকারী হিসেবেও পাঠকপ্রিয়তা অর্জন করেছে। পাঠকদের আগ্রহ এবং সুবিধাকে বরাবরই দেশে বিদেশে প্রাধাণ্য দিয়ে আসছে। এর ঊদাহরণ হলো- ব্যবহার বান্ধব বিশেষ মোবাইল সংস্করণ। আইওএস এবং এন্ড্রোয়েড এর জন্য ভিন্ন ভিন্ন অ্যাপস ইত্যাদি। কেবল আজকের পাঠকের কথা বিবেচনা করে নয়, 'দেশে বিদেশে' আগামীকালের পাঠকদের কথাও চিন্তা করে। 

দেশে বিদেশে'র ফেসবুক পেজ এর 'লাইক' সংখ্যা ২৩ লাখেরও অধিক। ফেসবুক কর্তৃপক্ষ স্বীকৃত (ভেরিফাইড) এ পেজটিতে প্রতি মাসে যোগ দিচ্ছেন হাজার হাজার পাঠক। রয়েছে দুটো গ্রুপ যথাক্রমে 'দেশে বিদেশে ফ্যান গ্রুপ' এবং 'দেশে বিদেশে রিডার্স গ্রুপ'। এছাড়াও টুইটার, পিন্টারেষ্ট, লিঙ্কডইন, গুগল+ সহ জনপ্রিয় প্রায় সবগুলো সামাজিক গণমাধ্যমগুলোতে রয়েছে 'দেশে বিদেশে'র সরব উপস্থিতি। প্রযুক্তির কল্যানে বিশ্বের শতাধিক শহরের লক্ষ লক্ষ পাঠক নিমিষে পেয়ে যাচ্ছেন সর্বশেষ তথ্য। 'এখন আর আপনাকে খবর খুঁজতে হবে না, খবর এসে আপনার দরজায় কড়া নাড়বে' এই প্রতিপাদ্যটি 'দেশে বিদেশে'র। 

লাইভ টিভি' এবং ২৪ ঘন্টার নিউজ পোর্টাল একই সাথে

বিশেষ সু-সংবাদ! 
২৯তম জন্মদিনে 'দেশে বিদেশে' নিয়ে এলো প্রযুক্তির সর্বশেষ ফিচারস সম্বলিত নতুন প্রজন্মের 'অ্যাপস'। সম্পূর্ণ ফ্রি এই অ্যাপস অ্যান্ড্রয়েড এর প্লে ষ্টোর এবং আইওএস এর অ্যাপ ষ্টোর দুই প্লাটফর্মেই পাওয়া যাচ্ছে। এই অ্যাপস-এর বিশেষ সুবিধা হচ্ছে 'দেশে বিদেশে লাইভ টিভি' এবং ২৪ ঘন্টার নিউজ পোর্টাল একই সাথে, অর্থাৎ একের ভিতর দুই। দ্রুতগতিসম্পন্ন এ অ্যাপস-এ রয়েছে বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় শেয়ার করার ব্যবস্থা। বিগত বছরগুলোতে 'দেশে বিদেশে'র অ্যাপস যারা ব্যবহার করে আসছেন তাদেরকে নতুন ভার্সন ডাউনলোড করে এর সুবিধা উপভোগ করার আহবান জানানো হচ্ছে। 

মিডিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে