Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০১৯ , ২ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-১৯-২০১৯

স্বপ্ন কি আসলেই সত্যি হয়?

শাহরিনা হক


স্বপ্ন কি আসলেই সত্যি হয়?

আপনি রাতে স্বপ্ন দেখলেন গাড়ি আপনাকে চাপা দিচ্ছে। আপনি চেষ্টা করছেন সামনে দিয়ে সরে যেতে, কিন্তু পারছেন না। একপর্যায়ে চাপা খেলেন, সেইমাত্র ঘুম ভেঙে গেলো। দেখা গেলো আপনি একেবারে ঘেমে গেছেন। আতঙ্কে অস্বস্তিবোধ হলো। সেই দিনটাই বোধহয় খারাপ গেলো আপনার। পরদিনই শুনলেন আপনার কোনো আত্মীয় বা বন্ধু দুর্ঘটনায় পড়েছে। আপনি হুট করেই ভাবলেন, সর্বনাশ! মাত্র একরাত আগেই স্বপ্ন দেখলেন নিজের দুর্ঘটনা। এরই মধ্যে কাছের মানুষটির এমন হলো! স্বপ্ন তাহলে সত্যি হলো! নিজেকে আবার অপরাধী মনে হলো যে আপনি স্বপ্নটা না দেখলে হয়তো সেই মানুষটির এমন দশা হতো না।

এমন ঘটনা অহরহ ঘটে। আমরা স্বপ্ন দেখি অবচেতন মনে, সেটা সত্যি হয়ে গেলে নিশ্চয়ই তা অবশ্যই কাকতালীয়। গ্রামাঞ্চলে বা শহরাঞ্চলের কিছু মানুষ এখনো স্বপ্নের ব্যাখ্যা খুঁজতে বসে। আমাদের প্রজন্মের অনেকেই দেখেছি আমাদের দাদী-নানীদের হাতে একটা করে খোয়াবনামা থাকতো। যে বই স্বপ্নের ব্যাখ্যা দিতো। আশেপাশের কে কি স্বপ্ন দেখলো, তার প্রতিটির আলাদা ব্যাখ্যা তাদের কাছে থাকতো। কারো সঙ্গে কোনো স্বপ্নের কিছু অংশ মিলে গেলেও ধরে নেওয়া হতো স্বপ্ন সত্যি হয়। স্বপ্নে এটা দেখলে ওটা হয়, এটা হলে ওটা হতেই বাধ্য। এটা এখনো আমাদের মধ্যে প্রচলিত আছে কিছুটা।

স্বপ্নে কেউ মারা গেলে সাম্প্রতিক সময়ে কেউ একজন মারা গেলো। তার মানেই স্বপ্ন সত্যি হয়ে গেলো! কখনোই না। কেউ বলে স্বপ্নে মাছ দেখাটা সৌভাগ্যের লক্ষণ। মাছ ধরলে সেটি অর্থপ্রাপ্তি হবে। আর স্বপ্নে গরু দেখা মানে হলো ধনসম্পত্তি হবে। আর যদি মরা গরু দেখেন তাহলে সম্পদ হাতছাড়া হবে। পানিতে ডুবে যাওয়ার অর্থ বিপদগ্রস্ত হওয়ার আভাস। তবে বৃষ্টি হতে দেখা মানে নতুন কিছু পাওয়া বা আগমনের পূর্বাভাস। স্বপ্নে সাপ দেখার অর্থ হলো শত্রু বৃদ্ধি। দাঁত নড়তে দেখলে মুরুব্বি কেউ অসুস্থ হয়ে পড়বে। আর দাঁত পড়ে যাওয়া দেখলে মুরুব্বি কেউ মারা যাবে। এরকম অসংখ্য ব্যাখ্যা রয়েছে। এগুলো সবাই মিলিয়ে নিতে চেষ্টা করে।

হিসাবমতে, মানুষ জীবনের ৩৩ শতাংশ সময় ঘুমিয়ে কাটায়। এই ঘুমের মধ্যেই রকমারি স্বপ্নগুলো আসে। স্বপ্ন মানুষের ঘুমন্ত জীবনের একটি অপরিহার্য অংশ। এই অবস্থায় আমাদের ইন্দ্রিয়গুলো স্তিমিত হয়ে গেলেও কিন্তু সম্পূর্ণ নিষ্ক্রিয় হয় না। তাই ঘুমালে বিভিন্ন কল্পনায় থাকা বিভিন্ন চিন্তা ও দৃশ্য স্বপ্নের মাধ্যমেই দেখা দেয়।

সেই আদিকাল থেকেই স্বপ্নব্যাখ্যার প্রচেষ্টা করা হচ্ছে। কেন স্বপ্ন দেখি, তা কেন মিলে যায়- এগুলো প্রশ্ন আমাদের সবসময়ের। স্বপ্ন যাই হোক না কেন, লোকসংস্কৃতিতে রয়েছে স্বপ্ন অনুযায়ী স্বপ্নের মানে। সুদূর অতীত থেকেই মানুষ স্বপ্নের এসব অর্থ বিশ্বাস করে আসছে। অনেকের স্বপ্ন নিয়ে নানা অন্ধবিশ্বাস রয়েছে। মৃত ব্যক্তিকে স্বপ্নে দেখলে এখনো ফকির খাওয়ানোর রেওয়াজ রয়েছে। তাছাড়া মৃত ব্যক্তিকে স্বপ্নে দেখলে যে দেখে তার আয়ু বেড়ে যায়, এমন ধারণাও প্রচলিত রয়েছে। এমন কথাও শোনা যায়, মৃত ব্যক্তি এসে স্বপ্নে ডাকলে সেই মানুষের মৃত্যু হয়। স্বপ্নের মানে নিয়ে বইও কম প্রকাশিত হয়নি। কিন্তু বিজ্ঞানীদের মতে, এসবের কোনো ভিত্তি নেই।

তবে বিজ্ঞানীরা বলছেন, স্বপ্ন হচ্ছে মানুষের এমন এক মানসিক অবস্থা যাতে ঘুমের মধ্যে অবচেতনভাবে অনুভব করা কিছু ঘটনা। যেসব ঘটনা কাল্পনিক হলেও স্বপ্ন দেখার সময় সত্যি বলে মনে হয়। পুরানো অভিজ্ঞতার টুকরো টুকরো স্মৃতি সম্ভব অসম্ভব সব ঘটনার রূপ নেয়। স্বপ্ন দেখার সময় ঘুমের মধ্যেই মানুষের চোখ দ্রুত নড়াচড়া করে কিন্তু পুরো শরীর তখন শিথিল হয়ে থাকে। একে ইংরেজিতে বলে ‘র‌্যাপিড আই মুভমেন্ট- আরইএম’। যদিও এ নিয়ে অনেক বিতর্ক রয়েছে। অন্যদিকে সিগমুন্ড ফ্রয়েড বলেন, স্বপ্ন মূলত মানুষের গোপন আকাঙ্ক্ষা এবং আবেগের প্রকাশ।

স্বপ্ন আসলে কখনও সত্যি হয় না। বিজ্ঞান আর আধুনিক মানুষেরা কখনো বলতে চাইবে না যে স্বপ্ন সত্যি হয়। তবে ক্ষেত্রবিশেষে স্বপ্ন কখনো বাস্তবের সঙ্গে মিলে গেল। ব্যাস, তখনই মনে হয়ে বসলো যে স্বপ্ন বোধহয় সত্যি হয়! মানুষ চেতনে বা অবচেতনে ভাবতে ভালোবাসে যে স্বপ্ন হয়ত সত্যি হয়। স্বপ্ন মিলে গেলেও ভেতরে একটা অদ্ভুত বোধ হয়। নিজেকে ঐশ্বরিকও মনে হতে হবে। তবে স্বপ্ন মিলে গেলে এতো আবেগাপ্লুত হওয়ার কিছু নেই। এটা নিতান্তই কাকতালীয় একটা ব্যাপার। কেউ দুর্ঘটনার স্বপ্ন দেখে সেটা যদি ঘটে তো সেটাকে টেলিপ্যাথি ছাড়া আর কিছুই বলার নেই।

স্বপ্ন আসলে মানুষের একটি মানসিক অবস্থা, এতে মানুষ ঘুমন্ত অবস্থায় বিভিন্ন কাল্পনিক ঘটনা অবচেতনভাবে অনুভব করে।  থাকে। ঘটনাগুলি কাল্পনিক হলেও স্বপ্ন দেখার সময় সত্যি বলে মনে হয়। অধিকাংশ সময় দ্রষ্টা নিজে সেই ঘটনায় অংশগ্রহণ করছে বলে মনে করতে থাকে। অনেক সময়ই পুরনো অভিজ্ঞতার কিছু স্মৃতি কল্পনায় বিভিন্নভাবে জুড়ে ও পরিবর্তিত হয়ে সম্ভব অসম্ভব সব ঘটনার রূপ নেয়।

স্বপ্ন হল ধারাবাহিক কতগুলো ছবি ও আবেগের সমষ্টি যা ঘুমের সময় মানুষের মনের মধ্যে আসে। এগুলো কল্পনা হতে পারে, অবচেতন মনের কথা হতে পারে, বা অন্য কিছুও হতে পারে, শ্রেণীবিন্যাস করা বেশ কষ্টকর। সাধারণত মানুষ অনেক স্বপ্ন দেখে, তবে সবগুলো মনে রাখতে পারে না। খুব কম স্বপ্নই আমাদের মনে থাকে।

আর/১০:১৪/১৫ ফেব্রুয়ারি

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে