Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৬ জুন, ২০১৯ , ২ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০২-১৮-২০১৯

ভাষার শুদ্ধতায় ‘বাংলা বানান অভিযান’

ভাষার শুদ্ধতায় ‘বাংলা বানান অভিযান’

ঢাকা, ১৮ ফেব্রুয়ারি- রাস্তাঘাটে চলতে ফিরতে চোখে পড়ে বিভিন্ন সাইনবোর্ড, দেয়াললিখন অথবা চিকামারা, পোস্টার, ব্যানার, ফেস্টুন, দিকনির্দেশক ইত্যাদি নানা বাংলা লেখার ওপর। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে এসব লেখায় অধিকাংশ শব্দের বানান ভুল থাকে। বাহান্ন’র ভাষা আন্দোলন ও নানা স্মরণীয় আত্মত্যাগের পরে বাংলা শব্দের ভুল বানান কিংবা ভাষার অপপ্রয়োগ নিদারুণ লজ্জার কারণ ও নিকৃষ্ট উদাহরণ।

বাংলা ভাষা অর্জনের আপসহীন সংগ্রামী ইতিহাসের মর্যাদাকে আকিজ প্লাস্টিকস রাখতে চায় অক্ষুণ্ন। আপসহীন গুণমানের প্লাস্টিক পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে তাই আকিজ প্লাস্টিকস ভাষার শুদ্ধতায়ও একটি আপসহীন উদ্যোগ নিয়েছে। এ জন্য প্রতিষ্ঠানটি গত ৮ ফেব্রুয়ারি থেকে ‘বাংলা বানান অভিযান’ নামে একটি অভিযান শুরু করেছে। ২২ ফেব্রুয়ারি পর্যন্ত এই অভিযানে আকিজ প্লাস্টিকস মাঠ পর্যায়সহ সকল যোগাযোগ মাধ্যমে সক্রিয়ভাবে এগিয়ে যাচ্ছে। এর মধ্যে সংবাদপত্র, ফেসবুক ভিত্তিক কার্যক্রমসহ (বিভিন্ন স্ট্যাটিক পোস্ট, এনগেজমেন্ট পোস্ট এবং কল টু অ্যাকশন পোস্ট) মাঠপর্যায়ে কাজ করছে ‘বাংলা বানান অভিযান’দল।

এ ছাড়া আকিজ প্লাস্টিকস বাংলা বানান দক্ষতা যাচাইয়ের জন্য ‘বাংলা বানান অভিযান’ নামেই একটি গেম অ্যাপ চালু করেছে। আকিজ প্লাস্টিকসের অফিশিয়াল ফেসবুক পেজে লিংকের মাধ্যমে এই গেমের সুবিধা পাওয়া যাবে।

বানান ভুল চিহ্নিত করতে মাঠপর্যায়ে কাজ করছে কিছু উৎসাহী স্বেচ্ছাসেবক। ২০ ও ২১শে ফেব্রুয়ারি তাঁরা আটটি বিভাগীয় শহরে সর্বাধিক বিক্রীত ফুলের দোকানগুলোতে উপস্থিত থেকে ক্রেতাদের পুষ্পস্তবকে ‘শ্রদ্ধাঞ্জলি’, নামসহ অন্যান্য প্রয়োজনীয় লেখার বানানের শুদ্ধতা নিশ্চিত করবেন। প্রয়োজনে তাঁরা নিজেরাই লিখে দেবেন।

এমএ/ ০৭:০০/ ১৮ ফেব্রুয়ারি

সাহিত্য

আরও লেখা

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে