Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২৬ জুন, ২০১৯ , ১২ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-১৮-২০১৯

২৯০ এমপির শপথ চ্যালেঞ্জের রিট খারিজ

২৯০ এমপির শপথ চ্যালেঞ্জের রিট খারিজ

ঢাকা, ১৮ ফেব্রুয়ারি- একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত ২৯০ জন সংসদ সদস্যের শপথের বৈধতা চ্যালেঞ্জ করে করা রিট সরাসরি খারিজ (সামারিলি রিজেক্টেড) করে দিয়েছেন হাইকোর্ট। সোমবার শুনানি শেষে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

সুপ্রিম কোর্টের আইনজীবী তাহিরুল ইসলাম একাদশ নির্বাচনে নির্বাচিতদের পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে গত মাসে রিটটি দায়ের করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও ব্যারিস্টার সাকিব মাহবুব।

অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান। তিনি বলেন, রিট আবেদনে দাবি করা হয়, দশম সংসদের মেয়াদ শেষ হওয়ার আগেই একাদশ সংসদে নির্বাচিতরা দায়িত্ব নিয়েছেন। অথচ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিতরা ৩ জানুয়ারি শপথ নেন। ভবিষ্যতে দায়িত্বপালনের জন্য তারা এই শপথ নেন। দশম সংসদের মেয়াদ শেষে ৩০ জানুয়ারি সংসদ অধিবেশনের মধ্যে দিয়ে একাদশ সংসদের কার্যক্রম শুরু হয়। এ ক্ষেত্রে আইনের কোনো ব্যত্যয় ঘটেনি। এসব দিক বিবেচনায় নিয়ে আদালত সরাসরি রিটটি খারিজ করে দেন।

হাইকোর্টের এই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হবে বলে জানিয়েছেন রিট আবেদনকারী আইনজীবী সাকিব মাহবুব।

প্রসঙ্গত, গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় পায় আওয়ামী লীগের নেতৃত্বাধীন জোট। দশম জাতীয় সংসদের পাঁচ বছর পূর্তি হয় ২৮ জানুয়ারি। এর এক দিন পরই একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন হয়।

এমএ/ ০৫:২২/ ১৮ ফেব্রুয়ারি

আইন-আদালত

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে