Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-১৬-২০১৯

কত রঙের পাসপোর্ট?  

কত রঙের পাসপোর্ট?

 

পৃথিবীর একেক দেশের পাসপোর্টের রঙ একেক রকম৷ কখনো ভেবেছেন কি কেন এত বৈচিত্র্য?

কত রঙের পাসপোর্ট?

সাধারণত লাল, সবুজ, নীল আর কালো– এই চারটি রঙেই হতে পারে পাসপোর্ট। কিন্তু লালের মধ্যেও যে অনেক বৈচিত্র্য থাকতে পারে, তা অনেকেরই অজানা। প্রতিটি দেশ তার পছন্দমতো লাল বা নীল ইত্যাদি রঙের শেড নির্বাচন করতে পারে।
আসলে নিয়মটা ঠিক কী?

নির্দিষ্ট রঙ নিয়ে আন্তর্জাতিক কোনো আইন না থাকলেও পাসপোর্টের আকার নিয়ে রয়েছে বাঁধা নিয়ম। কীভাবে লেখা থাকবে পাসপোর্টের ভেতরের জরুরি তথ্য, তা নিয়েও রয়েছে কিছু বিশেষ নিয়ম। কিন্তু রঙ কেমন হবে, সে বিষয়ে রয়েছে নির্দিষ্ট রাষ্ট্রের পূর্ণ স্বাধীনতা।

ইউরোপে ‘লাল’

জার্মানি, ফ্রান্স, পোল্যান্ড ও নেদারল্যান্ডসসহ ইউরোপের বেশ কয়েকটি দেশেরই পাসপোর্ট লাল রঙের। সব মিলিয়ে পৃথিবীর ৬৮টি দেশের রয়েছে লাল রঙের পাসপোর্ট। তবে সেই লালের মধ্যেও রয়েছে নানা শেড।

বাংলাদেশের ‘সবুজ’

বাংলাদেশসহ মোট ৪৩টি দেশের রয়েছে সবুজ পাসপোর্ট৷ দেখা গেছে, বেশির ভাগ দেশের পাসপোর্টের রঙ সবুজ, কারণ, সেই দেশগুলির সংখ্যাগরিষ্ঠ মানুষের ধর্ম ইসলাম। ইসলামে সবুজ রঙ পবিত্র মানা হয় বলেই পাকিস্তান, ইন্দোনেশিয়ার মতো মুসলমান সংখ্যাগরিষ্ঠ দেশগুলির পাসপোর্টের রঙ সবুজ।

ভারতের ‘নীল’

অনেকেই নীল রঙের সাথে উন্নয়নকে মেলান। সে কারণেই হয়ত বিশ্বের ৭৮টি দেশের পাসপোর্ট নীল রঙের৷ ফিজি বা আফগানিস্তানের পাসপোর্ট হালকা নীল রঙের, অন্যদিকে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের গাঢ় নীল রঙের পাসপোর্ট।

কালো পাসপোর্ট যেখানে...

এক সময় যুক্তরাজ্যের পাসপোর্টের রঙ ছিল কালো। তবে বর্তমানে তা লাল৷ পৃথিবীতে কেবল হাতেগোনা কয়েকটি দেশেরই রয়েছে কালো পাসপোর্ট, যার বেশির ভাগই আফ্রিকা মহাদেশের।

কত রঙ বদলায়...

যেমন খুশি রঙবদলের ভালো উদাহরণ মার্কিন যুক্তরাষ্ট্রের পাসপোর্ট৷ গোড়ার দিকে মার্কিন পাসপোর্ট লাল রঙা হলেও পরে ১৯৩০ সালে তা সবুজ রঙের হয়। পরে ১৯৭০ সালে, সবুজ বদলে পাসপোর্টের রঙ হয় গাঢ় নীল, অনেকটা ভারতের পাসপোর্টের মতোই।

এক দেশেই একাধিক রঙ

একই সময়ে একটি দেশের হতে পারে একাধিক রঙের পাসপোর্ট, এমনও উদাহরণ রয়েছে৷ বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছে একাধিক রঙের পাসপোর্টের চল৷ সাধারণ নাগরিকের পাসপোর্ট নীল রঙের হলেও ডিপ্লোম্যাট বা কূটনীতিকদের পাসপোর্ট সেখানে কালো রঙের।

ভারত-বাংলাদেশেও তিন রঙা পাসপোর্ট

সাধারণ ভারতীয় নাগরিকের জন্য নীল ও বাংলাদেশি নাগরিকের জন্য বরাদ্দ সবুজ পাসপোর্ট। দুই দেশেরই কূটনৈতিক পাসপোর্টের রঙ লাল, কিন্তু বিশেষ কিছু সরকারী প্রতিনিধির জন্য ভারতে সাদা ও বাংলাদেশে নীল রঙের পাসপোর্ট আছে।

ব্রেক্সিটের পর...

যুক্তরাজ্যের পাসপোর্টের রঙ বর্তমানে ইউরোপের অন্যান্য দেশের মতো লাল হলেও শোনা যাচ্ছে ‘ব্রেক্সিট’-এর পর হয়ত তা বদলে মার্কিন যুক্তরাষ্ট্র বা ভারতের মতো গাঢ় নীলরঙা করা হতে পারে।

এমইউ/০৬:৫০/১৬ ফেব্রুয়ারি

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে