Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০১৯ , ৩১ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-১৬-২০১৯

বাংলা একাডেমিতে ফুলেল শ্রদ্ধায় সিক্ত আল মাহমুদ

বাংলা একাডেমিতে ফুলেল শ্রদ্ধায় সিক্ত আল মাহমুদ

ঢাকা, ১৬ ফেব্রুয়ারি- বাংলা একাডেমিতে ফুলেল শ্রদ্ধায় সিক্ত হলেন ‘সোনালী কাবিন’-এর কবি আল মাহমুদ। আজ শনিবার বেলা ১১টা ৪৫ মিনিটে একাডেমির নজরুল মঞ্চে তার মরদেহ রাখা হয়। সেখান থেকে বাদ জোহর বায়তুল মোকাররমে নেয়া হবে মরদেহ। সেখানেই বাদ যোহর হবে তার নামাজে জানাজা।
এর আগে আল মাহমুদের জানাজা প্রথম জানাজা হয় জাতীয় প্রেসক্লাবে। বাদ জোহর দ্বিতীয় জানাজা হবে বায়তুল মোকাররমে। কবি আল মাহমুদের তৃতীয় জানাজা হবে তার গ্রামের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার মৌরাইল গ্রামে। আগামীকাল সেখানেই তাকে দাফন করা হবে। তবে জানাজা এবং দাফনের সময় নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি।

গত রাত ১১টা ৫ মিনিটে রাজধানীর ধানমণ্ডির ইবনে সিনা হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কবি আল মাহমুদ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। 

এদিকে আল মাহমুদের মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য অনুমতি চেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানের কাছে আবেদন করেছেন কবি পরিবারের সদস্যরা। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী বলেন, তারা অনুমতির জন্য এসেছেন। উপাচার্য এখনো সিদ্ধান্ত জানাননি।

'সোনালী কাবিন' শব্দ দুটো উচ্চারণ করলেই যার নাম সামনে আসে, তিনি হচ্ছেন কবি আল মাহমুদ। গত ৫০ বছর ধরে বাংলা কবিতার জগতে আলোড়ন তুলেছেন এই কবি। বিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধে সক্রিয় থেকে যিনি আধুনিক বাংলা কবিতাকে নতুন আঙ্গিকে, চেতনায় ও বাক্‌ভঙ্গিতে বিশেষভাবে সমৃদ্ধ করেছেন, তিনি কবি আল মাহমুদ। আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবিও তিনি। তার প্রকৃত নাম মীর আবদুস শুকুর আল মাহমুদ। একাধারে একজন কবি, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, ছোটগল্প লেখক, শিশুসাহিত্যিক এবং সাংবাদিক তিনি।

কবি আল মাহমুদ ১৯৩৬ সালের ১১ জুলাই ব্রাহ্মণবাড়িয়ায় জন্মগ্রহণ করেন।

এইচ/১৫:১৫/১৬ ফেব্রুয়ারি

সাহিত্য সংবাদ

আরও সাহিত্য সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে