Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-১৩-২০১৯

দীর্ঘদিন বাঁচতে চান খান এই ৮ টি খাবার খান

দীর্ঘদিন বাঁচতে চান খান এই ৮ টি খাবার খান

বেশি দিন বাঁচতে কে না চায়? কিন্তু রোগ-বালাই বেড়ে যাওয়ায় অল্প বয়সেই কাবু হয়ে যেতে হয়। তবে নিয়ম মেনে চললে শতায়ু হওয়াটাও অসম্ভব নয়। এজন্য নিয়মিত ব্যায়াম ও খাদ্যাভাসে পরিবর্তন আনতে হবে। কিছু খাবার আছে যেগুলো মানব দেহের রোগ প্রতিরোধ করে। এর ফলে বেশি দিন বেঁচে থাকা যায়।

আয়ুর্বেদ বিশেষজ্ঞ ড. আশুতোষ গৌতম দীর্ঘায়ু ও সুস্থ জীবনের জন্য প্রয়োজনীয় কিছু খাবারের তালিকা দিয়েছেন।

মধু

মধু হচ্ছে অন্যতম একটি সুপারফুড। বয়সের ছাপ কমাতে সৌন্দর্য চর্চায় এটি বহুল ব্যবহৃত হয়। এর অনেক স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। এটাতে প্রাকৃতিক মিনারেল রয়েছে যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে দেয়। দিনে মাত্র এক চা চামচ পরিমাণে মধু খেলেই এ উপকার পাওয়া সম্ভব।

আমলকি

আয়ুর্বেদে বহুল ব্যবহৃত একটি হার্বস হলো আমলকি। ভিটামিন সি তে পূর্ণ এ ফলটি বিভিন্ন ধরনের রোগ ও সংক্রমণের বিরুদ্ধে শরীরকে গড়ে তোলে। এমনকি এটি বার্ধক্য ঠেকাতে ও দীর্ঘায়ু দিতে পারে বলেও মনে করা হয়।

আজওয়াইন বীজ

আজওয়াইনের বীজে নিয়াসিন ও থাইমল থাকে যা হার্টর জন্য ভালো। এটা প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক হিসেবেও কাজ করে।

আদা

আদায় কমপক্ষে ২৫ ধরণের অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে বলে মনে করা হয়। অ্যন্টিঅক্সিডেন্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

এলাচ

এসেনসিয়াল অয়েলে পূর্ণ এলাচ হজম শক্তি বাড়ায়, রক্তের সুগার লেভেল নিয়ন্ত্রণ করে, রক্ত সঞ্চালন ও শরীরের এনার্জ লেভেল বাড়ায়। পাশাপাশি এলাচ দিয়ে চা বানিয়ে খেলে শরীরের টক্সিন বেরিয়ে যায়।

জিরা

পেটের যেকোনো ধরণের গোলযোগ মোকাবিলায় জিরার ভূমিকা অপরিসীম। এটা আয়রন ও ফাইবারের খুব ভালো উৎস। সারারাত এক গ্লাস পানিতে জিরা ভিজিয়ে রেখে সকালে খালিপেটে তা খাওয়া খুব উপকারী বলে মনে করা হয়। এতে করে হজম শক্তি বাড়ে এবং দিনভর বিপাক প্রক্রিয়া অব্যাহত তাকে।

লবঙ্গ

লবঙ্গতে প্রচুর পরিমাণে ম্যা্ঙ্গানিজ রয়েছে  যা বিপাক প্রক্রিয়া সচল ও নার্ভাস সিস্টেম স্থিতিশীল রাখে।

কালো গোলমরিচ

সারাবিশ্বের বহুল ব্যবহৃত একটি মশলা এটি। এর কিছু ঔষধি গুণাগুণও রয়েছে। মিনারেল সমৃদ্ধ এ মশলাটি হলুদের পুষ্টিগুণ বাড়ায়। তাই হলুদ ও দুধ মিশয়ে খাওয়ার সময় তাতে লবঙ্গ দিয়ে দিলে খাবারটি আরো স্বাস্থ্যকর হয়ে ওঠে। এটা আমাদের পরিপাকতন্ত্রকেও শক্তিশালী করে।

এইচ/২১:২৫/১৩ ফেব্রুয়ারি

পুষ্টি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে