Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-১২-২০১৯

পশ্চিমবঙ্গে যথাযথ সম্মান পাচ্ছে না ‘বাংলা ভাষা’: শীর্ষেন্দু

পশ্চিমবঙ্গে যথাযথ সম্মান পাচ্ছে না ‘বাংলা ভাষা’: শীর্ষেন্দু

কলকাতা, ১১ ফেব্রুয়ারি- পশ্চিমবঙ্গে বাংলা ভাষা যথাযথ সম্মান পাচ্ছে না বলে মন্তব্য করেছেন জনপ্রিয় সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। কলকাতা সাহিত্য উৎসবে ‘দুই দেশ এক বাংলা’ শীর্ষক অনুষ্ঠানে এক বক্তৃতায় এমন মন্তব্য করেন আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম এই নক্ষত্র।

শীর্ষেন্দু মুখোপাধ্যায় নিজের মতামত জানাতে গিয়ে বলেন যে, তার মনে হয় বাংলা ভাষার প্রতি বাংলাদেশের নাগরিকদের আবেগ অনেক বেশি। কিন্তু সেই তুলনায় এই বাংলার (পশ্চিবঙ্গ) বাঙালিরা যা করে তা কিছুই নয়। নিজেকে বাঙালি ভাবা বা বলার মধ্যে কোনও অন্যায় নেই বলেও মনে করেন তিনি। খবর এনডিটিভির।

বাংলা বই পড়ার ব্যাপারেও বাংলাদেশের নাগরিকরা অনেক এগিয়ে রয়েছে জানিয়ে তিনি বলেন, এই বাংলায় আমার কোনো বই যদি ৫০ কপি বিক্রি হয় তাহলে ওই বাংলায় সেই পরিমাণ হবে কমপক্ষে পাঁচশো।

এরপর তিনি দুই বাংলার মিল ও আত্মিক যোগাযোগের বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। রাজনৈতিক সমীকরণের জন্য দেশ ভাগ হয়েছে বলেও মন্তব্য করেন এই খ্যাতিমান সাহিত্যিক।

ওই অনুষ্ঠানে ওপার বাংলার কবি শ্রীজাত বলেন, ‘এ রাজ্যে আমার বই নিয়ে আলোচনা শুরুর আগেই ওপার বাংলার বন্ধুরা আগ্রহ দেখায়। সোশ্যাল মিডিয়ায় লেখা পোস্ট করলে আরও তাড়াতাড়ি উত্তর পেয়ে যাই আমি।’

কলকাতায় বাংলা ভাষার বর্তমান অবস্থা সম্পর্কে বলতে গিয়ে উদাহরণস্বরূপ তিনি বলেন, কলকাতার কোনো ভবনে ঢুকতে গেলে নির্দিষ্ট খাতায় নাম লিখতে হয়। সেখানে তাকে বাংলায় নাম লিখতে দেখলে নিরাপত্তা কর্মীরা অবাক হয়ে যান। কিন্তু বাংলাদেশে এমনটা মোটেই হয় না। শ্রীজাত বলেন, আমি এমন একটা দিনের জন্য অপেক্ষা করে আছি যেদিন নিজের মাতৃভাষায় কথা বলতে কারও সঙ্কোচ হবে না।

আর/০৮:১৪/১১ ফেব্রুয়ারি

সাহিত্য সংবাদ

আরও সাহিত্য সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে