Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.1/5 (9 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-১০-২০১৯

আইসিইউতে সংকটাপন্ন কবি আল মাহমুদ

আইসিইউতে সংকটাপন্ন কবি আল মাহমুদ

ঢাকা, ১০ ফেব্রুয়ারি- হাসপাতালে চিকিৎসাধীন বাংলা ভাষার অন্যতম প্রধান কবি আল মাহমুদের অবস্থা অপরিবর্তিত আছে। নিউমোনিয়া এবং শ্বাসকষ্টজনিত সমস্যায় আক্রান্ত কবিকে আইসিইউ’তে (নিবিড় পরিচর্যা কেন্দ্র) স্থানান্তরিত করা হয়েছে।

চিকিৎসকরা জানিয়েছেন, তার কার্ডিয়াক সমস্যা থাকলেও সেটি এখন অনেকটাই নিয়ন্ত্রণে, তবে নিউমোনিয়া আছে। আছে শ্বাসকষ্টজনিত সমস্যাও। একইসঙ্গে তার বয়সও হয়েছে-সবকিছু মিলিয়ে সংকট থাকলেও তিনি আগের চেয়ে কিছুটা ভালো আছেন।

ইবনে সিনা হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রের ইনচার্জ ডা. মাজহারুল হক বলেন, কবির বয়স হয়েছে। তার শরীরের নিউমোনিয়া বেশ ডেভেলপ করেছে। তবে আশার কথা হচ্ছে, কার্ডিয়াক সমস্যা থাকলেও সেটা অনেকটা নিয়ন্ত্রণে আছে।

প্রসঙ্গত, গতকাল ৯ ফেব্রুয়ারি পবাংলা ভাষার অন্যতম প্রধান কবি আল মাহমুদকে হাসপাতালে ভর্তি করা হয়। প্রথমে তাকে সিসিইউতে রাখা হলেও পরে আইসিইউতে স্থানান্তরিত করা হয়েছে। । বর্তমানে তিনি রাজধানীর শঙ্করে ইবনে সিনা হাসপাতালে চিকিৎসাধীন।

শনিবার (৯ ফেব্রুয়ারি) রাতে কবির ঘনিষ্ঠজন ও কবি আবিদ আজম এই তথ্য নিশ্চিত করেছেন। চিকিৎসকদের বরাত দিয়ে তিনি জানান, নিউমোনিয়ার পাশাপাশি কবির শ্বাসকষ্টজনিত সমস্যা হচ্ছে।

ডা. মাজহারুল হক বলেন, কবি আল মাহমুদ নিউরো মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. আব্দুল হাইয়ের অধীনে। তবে তার সঙ্গে অন্যান্য বিভাগের চিকিৎসকরাও আছেন।

১৯৩৬ সালের ১১ জুলাই ব্রাহ্মণবাড়িয়ার মৌড়াইল গ্রামের মোল্লাবাড়িতে আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদ জন্মগ্রহণ করেন। 

১৯৬৩ সালে পঞ্চাশের দশকে আবির্ভূত কবি আল মাহমুদের প্রথম কবিতার বই ‘লোক লোকান্তর’ প্রকাশিত হয়। এরপর আরও প্রকাশিত হয়, ‘কালের কলস’ ও ‘সোনালী কাবিন’। সোনালী কাবিন দিয়ে তিনি সর্বত্র আলোড়ন সৃষ্টি করেন। কবিতা ছাড়াও আল মাহমুদ লিখেছেন উপন্যাস, গল্প, প্রবন্ধ ও আত্মজীবনী।

সাহিত্যে বিশেষ অবদান রাখায় তিনি অসংখ্য জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন। বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক, ফিলিপস সাহিত্য পুরস্কার, শিশু একাডেমি (অগ্রণী ব্যাংক) পুরস্কার ও কলকাতার ভানুসিংহ সম্মাননা এর মধ্যে উল্লেখযোগ্য।

এমএ/ ০৪:২২/ ১০ ফেব্রুয়ারি

সাহিত্য সংবাদ

আরও সাহিত্য সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে