Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০২-১০-২০১৯

বইমেলায় রাজনৈতিক উপন্যাস `উর্মিলা নগরে থাকে`

বইমেলায় রাজনৈতিক উপন্যাস `উর্মিলা নগরে থাকে`

ঢাকা, ১০ ফেব্রুয়ারি- পরিবার পাবলিকেশন্স থেকে একুশে বই মেলায় এসেছে আলমগীর রেজা চৌধুরীর রাজনৈতিক উপন্যাস 'উর্মিলা নগরে থাকে'। 

শতাব্দী জাহিদের প্রচ্ছদে বইটি পাওয়া যাচ্ছে সোহরাওয়ার্দী উদ্যানের ২১৩ নম্বর স্টলে। উর্মিলা নগরে থাকে মূলত একটি রাজনৈতিক উপন্যাস। 

বইটি সম্পর্কে লেখক আলমগীর রেজা চৌধুরী বলেন, ‘আমি একটি রাজনৈতিক উপন্যাস লিখতে চেয়েছি। একাত্তর থেকে নব্বই-এর গণআন্দোলনের গল্প। বলতে চেয়েছি, বঙ্গবন্ধু, শেখ হাসিনা, শহীদ জননী জাহানারা ইমাম, জেনারেল জিয়া, বেগম খালেদা জিয়া, হুসাইন মুহাম্মদ এরশাদসহ ওই সময়ের রাজনৈতিক চরিত্রগুলোর চারিত্রিক ভূমিকার কথা। এরাও আমার উপন্যাসের চরিত্র।’ বইটির মূল্য ১৭০ টাকা।

বইটির ফ্ল্যাপে রনি রেজা লিখেছেন, বাংলাদেশের রাজনীতিতে সামরিক স্বৈরাচার-বিরোধী নব্বইয়ের গণআন্দোলন একটা বিরাট ঘটনা। এরই প্রেক্ষাপটে রচিত হয়েছে ‘উর্মিলা নগরে থাকে’ উপন্যাসটি। এ উপন্যাসের মূল চরিত্র উর্মিলা গ্রাম থেকে সদ্য উঠে আসা একটি মেয়ে। যাকে নগরের জটিলতা স্পর্শ করার আগেই হয়ে ওঠে মুক্তির প্রতীক। সারল্য থেকে বেরিয়ে শিখে নেয় অধিকার আদায়ের মন্ত্র। লেখকের ভাষায়- যার রয়েছে অমিত তেজ আর সুদৃঢ় দেশপ্রেম। সারল্যে গড়া উর্মিলা পাল হয়ে ওঠে জাতির এক অনন্য বিস্ময়।  উপন্যাসটিতে লেখক সাবলীলভাবেই হাজির করেছেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা, শহীদ জননী জাহানারা ইমামের মতো গুরুত্বপূর্ণ চরিত্রগুলো। দক্ষতার সাথে সুনিপুণভাবে চিত্রিত করেছেন নব্বইয়ের জীবন্ত পটভূমি।

এমএ/ ০৪:১১/ ১০ ফেব্রুয়ারি

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে