Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২০ মে, ২০১৯ , ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-১০-২০১৯

এবার খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার পাচ্ছেন দুজন

ভজন দাস


এবার খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার পাচ্ছেন দুজন

নেত্রকোনা, ১০ ফেব্রুয়ারি- নেত্রকোনায় ‘খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার ২০১৯’ ঘোষণা করা হয়েছে। ১৯৯৭ সাল থেকে প্রতিবছর একজন বরেণ্য লেখক, কবি, সাহিত্যিককে এ পুরস্কার প্রদান করে আসছে নেত্রকোনা সাহিত্য সমাজ।

এ বছর এই পুরস্কার পাচ্ছেন প্রখ্যাত সাহিত্যিক ও শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রফিকউল্লাহ খান এবং খ্যাতিমান কবি মারুফুল ইসলাম।

আগামী ১৩ ফেব্রুয়ারি (পহেলা ফাল্গুন) জেলা শহরের মোক্তারপাড়া এলাকায় পাবলিক লাইব্রেরি চত্বরের বকুলতলায় ২৩তম ‘বসন্তকালীন সাহিত্য উৎসব ও খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার’ প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। নেত্রকোনা সাহিত্য সমাজের উদ্যোগে বসন্তবন্দনা, বসন্তবরণ, আনন্দ শোভাযাত্রা, শিশুদের মুক্ত চিত্রাঙ্কন, স্বরচিত কবিতা ও গল্প পাঠ, আলোচনাসহ নানা কর্মসূচিতে দুটি পর্বে দুই দিনব্যাপী এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

নেত্রকোনা সাহিত্য সমাজের সভাপতি অধ্যাপক কামরুজ্জামান চৌধুরী জানান, প্রথম দিন সকালে প্রথম দিনের অনুষ্ঠানের উদ্বোধন করবেন কবি মাসুম পারভেজ। আলোচক হিসেবে থাকবেন ফরিদ কবির, সৈয়দ মনজুরুল ইসলাম, বিশিষ্ট প্রাবন্ধিক ও শিক্ষাবিদ যতীন সরকার, কবি নির্মলেন্দু গুণ, শামসুজ্জামান খানসহ অন্যরা।

নেত্রকোনা সাহিত্য সমাজের সাধারণ সম্পাদক সাইফুল্লাহ এমরান বলেন, পহেলা ফাগুন উপলক্ষে বসন্তকালীন এই সাহিত্য উৎসব ও পুরস্কার প্রদান অনুষ্ঠানটি নেত্রকোনাবাসীর প্রাণের উৎসব। এ দিনে দেশের বিভিন্ন স্থান থেকে আসা কবি-সাহিত্যিকদের মিলন মেলায় পরিণত হয়। এরই মধ্যে উৎসব সম্পন্ন করতে সব ধরনের আয়োজনের প্রস্তুতি নেওয়া হয়েছে। থাকছে আলোকচিত্র শিল্পীদের দুই দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী। দেশ ও দেশের বাইরের লেখকদের প্রকাশিত বই বিক্রি ও প্রদর্শনের ব্যবস্থাও থাকছে উৎসবে। এ ছাড়াও বরণ করা হবে নেত্রকোনা সাহিত্য সমাজের উপদেষ্টা মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু এমপিকে।

নেত্রকোনার কৃতি সন্তান ও বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত সাহিত্যিক খালেকদাদ চৌধুরীর নামে প্রদত্ত এ সাহিত্য পুরস্কার এরই মধ্যে পেয়েছেন কবির চৌধুরী, রাহাত খান, হুমায়ূন আহমেদ, যতীন সরকার, নির্মলেন্দু গুণ, মহাদেব সাহা, রফিক আজাদ, জাফর ইকবাল, আনিসুল হক, রাবেয়া খাতুন, হেলাল হাফিজ, ড. সেলিম আলদীন, বুলবুল ওসমান, আলতাব হোসেন, আবু হাসান শাহরিয়ার, নাসরিন জাহান, নুরুল হক, সেলিনা হোসেন, মো. রফিক এবং জাকির তালুকদার।

এমএ/ ০১:৩৩/ ১০ ফেব্রুয়ারি

সাহিত্য

আরও লেখা

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে