Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯ , ৩০ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (108 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-২২-২০১১

নতুন প্রজন্মের জনপ্রিয় শিল্পী মোহনার একক সঙ্গীত সন্ধ্যা শনিবার

নতুন প্রজন্মের জনপ্রিয় শিল্পী মোহনার একক সঙ্গীত সন্ধ্যা শনিবার

টরন্টোয় বাংলাদেশির কমিউনিটির নতুন প্রজন্মের জনপ্রিয় শিল্পী মোহনা সাঈয়িদের একক সঙ্গীত সন্ধ্যা অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ২৬ নভেম্বর শনিবার । টরন্টো ইউনিভার্সিটির ইসাবেল বাদের থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় শুরু হবে মোহনার সূরের মূর্চ্ছনা ।

আয়োজকরা জানিয়েছেন, বাংলাদেশ এবং ভারতের জনপ্রিয় সংগীত শিল্পীদের গাওয়া গান নিয়ে মোহনা মঞ্চে আসার প্রস্তুতি নিল্ওে তার এই একক সঙ্গীত সন্ধ্যার উল্লেখযোগ্য দিক হচ্ছে  ক্লাসিক্যাল আর পশ্চিমা সুরের সংমিশ্রিত ভিন্নধরনের পরিবেশনা। পশ্চিমা সূর ও লয়ের সঙ্গে ক্লাসিক্যালের সংমিশ্রন ঘটিয়েই ব্যতিক্রমী সব গানের ঢালি সাজিয়ে প্রস্তুতি নিয়েছেন মোহনা।

টরন্টো বিশ্ববিদ্যালয় থেকে মানব সম্পদ ব্যবস্থাপনায় ব্যাচেলর ডিগ্রীধারী মোহনা সাঈয়েদের বেড়ে উঠা সংগীতপ্রেমী পরিবারে। বাবা তপন সাঈয়েদ এবং মা লীনা সাঈয়েদ দুজনেই জনিপ্রয় সংগীতশিল্পী এবং সংগঠক। ফলে সুর আর ছন্দের সঙ্গে মোহনার পরিচয় ঘটে ছোটবেলা থেকেই। পাঁচ বছরে পা রাখতে না রাখতেই মায়ের হারমোনিয়াম নিয়ে টানা হ্যাচড়া শুরু করে দিয়েছিলো মোহনা। আর সেটি দেখেই ছোট্ট এই শিশুটির মুখে গানের কলি তুলে দেন বাবা তপন সাঈয়েদ।?আমরা সবাই রাজা? . .. বাবার হাতধরে সেই যে গানের কলি ভাজা, সেটি শেষ পর্যন্ত সংগী হয়ে যায় মোহনার। সুরের প্রতি দূনির্বার আকাংখা দেখে অভিভাবকরাও সিদ্ধান্ত নেন- তাকে গানের ভূবনের পরিব্রাজক হিসেবে তৈরি করার। শুরু হয় ওস্তাদ রেখে গানের তালিম দেওয়ার ।  কিন্তু বারোয় পা দ্ওেয়ার আগেই গুরুত্বপূর্ণ পরিবর্তন আসে মোহনার জীবনে। বাবা মার সঙ্গে অভিবাসী জীবন বেছে নেওয়া আর নতুন করে জীবনের পথে হাটতে শুরু করা উত্তর আমেরিকার কসমোপলিটন শহর টরন্টোতে।

টরন্টোয় এসেই সঙ্গীতের প্রাতিষ্ঠানিক শিক্ষা শুরু না হলেও পারিবারিক পরিবেশ তাকে গানের ভূবনেই সূরের মূর্চ্ছনায় আচ্ছন্ন রাখে। বাবা- মার বাইরেও চাচা চাচীদের মধ্যে শিল্পী তপন সাঈয়েদ,তনুকা সাঈয়েদ, দিনা সাঈয়েদ, মানুনুর রশিদের সঙ্গীত চর্চ্যা মোহনার এগিয়ে যাবার প্রেরণা হয়ে দাড়ায়। এই সময়েই স্কুলের বিভিন্ন অনুষ্ঠানাদি ছাড়াও উদীচী শিল্পী গোষ্ঠীর বিভিন্ন অনুষ্ঠানে গান গেয়ে কমিউনিটিতে নিজেকে শিল্পী হিসেবে প্রতিষ্ঠিত করে ফেলেন।

ঘাই স্কুলের গ-ি পেরিয়ে মোহনা যখন টরন্টো বিশ্ববিদ্যালয়ে পা রাখে তখনই টরন্টোতে প্রতিষ্ঠিত হয় ভিন্নধারার সঙ্গীত শিক্ষা প্রতিষ্ঠান ?আলম পিয়া স্কুল অব মিউজিক।? আর মোহন্ওা ভর্তি হয়ে যান তাতে। ্ওস্তাদ শিল্পী এএফএম আলিমুজ্জামানের সুযোগ্য তত্ত্বাবধানে মোহনার সংগীত প্রতিভার যেন স্ফুরন ঘটতে থাকে। এরই মাঝে তিনি শেষ করে ফেলেন খ্যাতনামা বুলবুল একাডেমী অব ফাইন আর্টস এর কারিক্যুলাম। টানা ৭ বছর আলম পিয়া স্কুল আব মিউজিক আর এএফএম আলিমুজ্জমানের নির্দেশনা আর সুরের প্রতি মোহনার ঐকান্তিক টান তাকে তৈরি করে পরিপূর্ণ এক শিল্পী হিসেবে। মোহনার একক এই কনসার্টেও আয়োজন মূলত: সঙ্গীতে তার গ্র্যাজুয়েশনকে আনুস্ঠানিকতায় উদযাপন করাও।

জনপ্রিয় এই শিল্পীর প্রথম একক সঙ্গীত সন্ধ্যায় টিকেটের মূল্য ধরা হয়েছে ৫ ডলার। পূব-আর পশ্চিমের  সূরের সেতুবন্ধনে সাজানো মোহনার গানের ঢালি দর্শক শ্রোতাদের মাতিয়ে রাখবে অফুরান আনন্দে - এই নিশ্চয়তাটুকু আগামই দ্ওেয়া যায়। সবার স্ববান্ধব আমন্ত্রন রইলো মোহনার একক সঙ্গীত সন্ধ্যার সূরের মূর্চ্ছনায়।বিজ্ঞপ্তি

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে