Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (169 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-২৬-২০১৩

লেবাননে ভাল নেই নারী শ্রমিকরা

ফয়সল আহমেদ



	লেবাননে ভাল নেই নারী শ্রমিকরা
বৈরুত, ২৬ জুলাই- মধ্যপ্রাচ্যের একটি সমৃদ্ধ দেশ লেবানন। দক্ষিনে সিরিয়া, উত্তরে ম্যাডেটরিয়ান সাগর। পশ্চিমে ইসরাইল। দেশটি ঐতিহাসিকভাবে তেল সম্পদে ভরপুর । ১০,০০০ বর্গমাইলের দেশটিতে প্রায় ৪৫ মিলিয়ন মানুষের বসবাস । সেখানকার মানুষের গড় আয়  ১৫৪০ মার্কিন ডলার। ১৯৭৫-৯০ পর্যন্ত দেশটি গৃহ যুদ্ধের কবলে পড়েছিল । তারপর দেশটি আবার ঘুরে দাঁড়ায় । বাংলাদেশে বৈদেশিক মুদ্রার বেশির ভাগ আসে মধ্যপ্রাচ্য থেকে। গত ২০১২ সালের জুলাই মাস থেকে ২০১৩ সালের মার্চ মাস পর্যন্ত  বিদেশ থেকে বাংলাদেশে বৈদেশিক মুদ্রা এসেছে ১২ বিলিয়ন ডলার বা ১২০০ কোটি টাকা ।
 
এই বৈদেশিক মুদ্রা অর্জনের দিক দিয়ে বাংলাদেশ বিশ্ব তালিকায় ৫ম অবস্থানে রয়েছে। লেবাননে প্রায় ২ লক্ষ বাঙালি চাকুরি করছেন। যার বেশির ভাগই আছেন রাজধানী বৈরুতে। তার মাঝে নারী শ্রমিক রয়েছেন প্রায় ৭৪,০০০। এই সকল নারীরা দিন বদলের আশায় প্রবাসে পাড়ি জমিয়েছেন । নারী শ্রমিকরা সেখানে গৃহস্থালির কাজে নিযুক্ত। পুরুষ শ্রমিকরা তেলের খনি, রেস্টুরেন্ট, ক্যাফে ওয়েটার, নির্মাণ কাজ, রং এর কাজ, হোটেল বয় ইত্যাদি কাজে নিযুক্ত।  বৈরুতে ব্যবসা বাণিজ্য দিনে দিনে বৃদ্ধি পাওয়ায় বহুতল দালান নির্মাণের কাজও বাড়ছে। ফলে পুরুষ শ্রমিকরা বেশির ভাগ নির্মাণ ক্ষেত্রেই কাজ করেন এখন।
 
১ লেবানিজ পাউন্ড সমান ০.৫১ টাকা। বাংলাদেশের টাকায় শ্রমিকরা  সেখানে ২০-৩০ হাজার টাকা প্রতি মাসে আয় করে থাকেন। কিন্তু সমস্যা  হল নারী শ্রমিকরা প্রায়শই সেখানে কাজের নিরাপদ পরিবেশ পাচ্ছেন না । লেবাননের মাটিতে গৃহস্থালির কাজ করতে গিয়ে তারা নানাবিধ সমস্যার মুখুমুখি  হয়ে থাকেন। যে কারনে কিছু কিছু নারী শ্রমিক ইতিমধ্যে  দেশে ফিরতেও শুরু করেছেন। যদিও  লেবাননের শ্রম আইনের ২৬ ধারায় বলা হয়েছে কাজের ক্ষেত্রে নারীর পূর্ণ স্বাধীনতা ও নিরাপত্তার  কথা।
 
আমাদের পররাষ্ট্র মন্ত্রি ও প্রবাসী কল্যাণ মন্ত্রি বিদেশ সফরের রেকর্ড করলেও, বিদেশে বাঙ্গালী শ্রমিকদের পূর্ণ শ্রম অধিকার বা মানসম্মত পরিবেশ প্রতিষ্ঠার ব্যাপারে ফলপ্রসু কূটনৈতিক তৎপরতা তাদের পক্ষ থেকে লক্ষ করা যায় না। সরকারের উচিত হবে লেবাননের সরকারের সাথে কূটনৈতিক তৎপরতা বস্তুনিষ্ঠভাবে আরও শক্তিশালী করা। যাতে সেখানে, বিশেষ করে বাঙালি নারী শ্রমিকরা নির্বিঘ্নে কাজের পরিবেশ পেতে পারেন। তাছাড়া বৈরুতে অবস্থিত বাংলাদেশি হাই কমিশনেরও উচিত হবে যেকোন নির্যাতিত নারী শ্রমিককের তাৎক্ষনিক পাশে দাঁড়ান এবং তাদের দরকারি সেবা প্রদান করা।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে