Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২৭ মে, ২০১৯ , ১২ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-২২-২০১৯

খালেদা জিয়া চাচ্ছেন না বিএনপি সংসদে যাক

খালেদা জিয়া চাচ্ছেন না বিএনপি সংসদে যাক

ঢাকা, ২২ জানুয়ারি- কারাগারে আটক বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া চাচ্ছেন না তাঁর দল বিএনপি সংসদে যাক। খালেদা জিয়া তাঁর দলের নেতাদের জানিয়ে দিয়েছেন, বিএনপিসহ ঐক্যফ্রন্টের যে আটজন সাংসদ নির্বাচিত হয়েছেন, তাঁরা যেন শপথ না নেন। পাশাপাশি ড. কামাল হোসেনের নেতৃত্বে গঠিত জাতীয় ঐক্যফ্রন্টে তাঁর দল বিএনপি থাকুক, এটাই চান সাবেক এই প্রধানমন্ত্রী।

খালেদা জিয়ার সঙ্গে সম্প্রতি আদালতে কথা বলেছেন এমন কয়েকজন বিএনপি নেতা এ প্রতিবেদককে এ কথা জানিয়েছেন।

দুটি দুর্নীতি মামলার রায়ে সাজা ভোগ করছেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া।

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর নাইকো দুর্নীতি মামলায় অভিযোগ গঠনের শুনানির জন্য বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে পুরান ঢাকার পরিত্যক্ত কেন্দ্রীয় কারাগারের ভেতর অবস্থিত বিশেষ জজ আদালতে হাজির করা হয়। চলতি মাসের ৩, ১৩ ও ২১ এই তিন দিন তাঁকে ওই কারাগারে আনা হয়। এ সময় তিনি তাঁর আইনজীবী ও দলীয় নেতাদের সঙ্গে কথা বলেন।

আজ আদালতে খালেদা জিয়া বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাসুদ আহমেদ তালুকদার, সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক রুমিন ফারহানা এবং মানবাধিকারবিষয়ক সম্পাদক আসাদুজ্জামানের সঙ্গে কথা বলেন। এর আগে মামলার শুনানির সময় দলটির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ, নজরুল ইসলাম খান, যুগ্ম মহাসচিব মাহবুব উদ্দিন খোকনের সঙ্গেও কথা বলেন খালেদা জিয়া।

খালেদা জিয়ার সঙ্গে কথা বলেছেন এমন দুজন নেতা নাম প্রকাশ না করার শর্তে এ প্রতিবেদককে বলেন, খালেদা জিয়া চান জাতীয় ঐক্যফ্রন্টের নির্বাচিত ব্যক্তিরা শপথ না নিক, ঐক্যফ্রন্ট অটুট থাকুক। এ ছাড়া সরকারের বিরুদ্ধে থাকা দলগুলোকে নিয়ে সুষ্ঠু ভোটের দাবিতে আন্দোলন গড়ে তোলার ওপরও জোর দিয়েছেন খালেদা জিয়া।

ওই দুই নেতা বলছেন, মামলাসংক্রান্ত আলোচনার মধ্যেই খালেদা জিয়া রাজনীতি নিয়ে তাঁর মনোভাবের কথা জানিয়েছেন।

অবশ্য ১৩ জানুয়ারি খালেদা জিয়া নাইকো মামলার শুনানির সময় আদালতকে বলেছিলেন, ‘বিরোধী দল শুধু পার্লামেন্টের ভেতরে থাকলেই হয় না, বাইরে থাকলেও হয়।’ বিএনপি চেয়ারপারসনের এই বক্তব্যে সাংসদ হিসেবে ঐক্যফ্রন্টের নির্বাচিত ৮ সদস্যের শপথ নেওয়ার ব্যাপারে নেতিবাচক মনোভাব প্রকাশ পেয়েছে বলেও ওই নেতারা মনে করছেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় পেয়েছে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট। আওয়ামী লীগ আসন পেয়েছে ২৫৭টি। এরপর মহাজোটের জোটের অন্যতম শরিক জাতীয় পার্টি পেয়েছে ২২টি, বিএনপি নেতৃত্বাধীন জোট পেয়েছে মাত্র ৮টি আসন। অবশ্য বিএনপি এককভাবে পেয়েছে মাত্র ৬টি আসন।

নাইকো দুর্নীতি মামলাটি অভিযোগ গঠনের শুনানি পর্যায়ে আছে। আজ হুইল চেয়ারে করে খালেদা জিয়াকে আদালতে আনা হয়। তাঁর পাশে দাঁড়িয়ে ছিলেন গৃহপরিচারিকা ফাতেমা বেগম। খালেদা জিয়া আদালতে আসার পর তাঁর সঙ্গে কথা বলেন বিএনপির আইনবিষয়ক সম্পাদক কায়সার কামাল। কায়সার কামাল এ প্রতিবেদককে বলেন, মামলার বিষয় নিয়ে খালেদা জিয়ার সঙ্গে তিনি কথা বলেছেন।

আজ মামলার আসামি বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ নিজের পক্ষে শুনানি করেন। তিনি আদালতের কাছে নিজেকে নির্দোষ দাবি করেন।

এই মামলায় জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলামের পক্ষে শুনানি করেন তাঁর আইনজীবী আসাদুজ্জামান। আগামী ৪ ফেব্রুয়ারি মামলার পরবর্তী শুনানির দিন ঠিক করে এজলাস ত্যাগ করেন ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক শেখ হাফিজুর রহমান।

বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে খালেদা জিয়া গ্রেপ্তার হওয়ার পর ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় এ মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে এ মামলায় অভিযোগপত্র দেয় দুদক। মামলায় অভিযোগ করা হয়, ক্ষমতার অপব্যবহার করে তিনটি গ্যাসক্ষেত্র পরিত্যক্ত দেখিয়ে কানাডীয় কোম্পানি নাইকোর হাতে ‘তুলে দেওয়ার’ মাধ্যমে আসামিরা রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার ক্ষতি করেছেন।

সূত্র: প্রথম আলো

আর/০৮:১৪/২২ জানুয়ারি

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে