Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৬ মে, ২০১৯ , ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-২০-২০১৯

বঙ্গবন্ধুর ব্রিগেডের রেকর্ড ভাঙ্গতে পারেননি মমতা

বঙ্গবন্ধুর ব্রিগেডের রেকর্ড ভাঙ্গতে পারেননি মমতা

কলকাতা, ২০ জানুয়ারি- প্রায় পঞ্চাশ বছর আগে ব্রিগেডে একত্রে সভা করেছিলেন স্বাধীন বাংলাদেশের তৎকালীন রাষ্ট্রপ্রধান শেখ মুজিবুর রহমান এবং ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধি। সেই সভায় লোক সমাগম হয়েছিলো ১০ লক্ষেরও বেশি।

শনিবার পশ্চিমবঙ্গের বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ব্রিগেড সমাবেশে জনজোয়ার সৃষ্টি হলেও সংখ্যাটা ১০ লক্ষের কাছাকাছি যায়নি। ফলে প্রায় পাঁচ দশক পরেও অক্ষুণ্ণ থাকল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্রিগেড সমাবেশের রেকর্ড।

১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হয়। পাকিস্তানের জেল থেকে মুক্তি পান শেখ মুজিবুর রহমান। এরপর তাঁকে ভারতে আসার জন্য আমন্ত্রণ জানান তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধি। সেই আমন্ত্রণ রক্ষা করতেই ৬ ফেব্রুয়ারি ১৯৭২ একত্রে ব্রিগেড থেকে বাংলা তথা ভারত এবং বাংলাদেশের জনগণের উদ্দেশ্যে বক্তব্য রাখেন।

শনিবারের ব্রিগেড সমাবেশের আগে তৃণমূলের তরফে ১০ লক্ষের বেশি মানুষ আসবে বলে জানানো হয়েছিলো। বাংলার রাজনীতির ইতিহাসে অন্যতম গুরুত্বপূর্ণ ১৯ জানুয়ারির এই ব্রিগেডে ব্যাপক লোক সমাগম হলেও তার সংখ্যাটা কোনভাবেই ১০ লক্ষ ছাড়ায়নি, এমনটাই দাবি বিশেষজ্ঞদের।

প্রসঙ্গত ১৯ জানুয়ারির ব্রিগেড কতটা সফল তা ২০১৯-এর মে মাস বলবে। কিন্তু লোকসভা নির্বাচনের আগে মোদি সরকার যে চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে চেয়েছিলেন তা অনেকাংশেই সফল। এম কে স্টালিন, এইচ ডি দেবেগৌড়া, ফারুখ আবদুল্লা, অখিলেশ যাদব, অরবিন্দ কেজরীবাল, অর্জুন খাড়গে, তেজস্বী যাদবের মতো নেতারা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর পাশে দাঁড়িয়ে কেন্দ্র সরকারকে চ্যালেঞ্জ ছুঁড়ছেন, এ দৃশ্য শেষ চার দশকে বাংলার রাজনীতি দেখেনি।

আর/০৮:১৪/২০ জানুয়ারি

পশ্চিমবঙ্গ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে