Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.5/5 (4 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০১-১৬-২০১৯

প্রবীণ সাংবাদিক আমানুল্লাহ কবীর আর নেই

প্রবীণ সাংবাদিক আমানুল্লাহ কবীর আর নেই

ঢাকা, ১৫ জানুয়ারি- প্রবীণ সাংবাদিক আমানুল্লাহ কবীর আর নেই। মঙ্গলবার দিবাগত রাত ১ টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর। তিনি ডায়াবেটিস ও লিভারের নানা জটিলতা নিয়ে বেশ কিছুদিন চিকিৎসাধীন ছিলেন। আমানউল্লাহ কবির ১৯৪৭ সালের ২৪ জানুয়ারি জামালপুরে জন্মগ্রহণ করেন।

আমানল্লাহ কবীরের ছেলে শাতিল কবীর সাংবাদিকদের বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রাত ১টার দিকে চিকিৎসকরা বাবাকে মৃত ঘোষণা করেন।’

আমানউল্লাহ কবীর সাংবাদিক আন্দোলনের অন্যতম পুরাধা ছিলেন। তিনি অসুস্থতার কারণে গত দুই সপ্তাহ আগে শ্যামলীর ঢাকা সেন্ট্রাল ইন্টারন্যাশনাল হাসপাতালে ভর্তি হন। সেখানে তার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে ধানমন্ডির ইবনে সিনা হাসপাতালে নেওয়া হয়। পরে সেখান থেকে তাকে বিএসএমএমইউতে নেওয়া হয়। মূত্যুকালে তিনি বিএসএমএমইউতে চিকিৎসাধীর ছিলেন।

উল্লেখ্য আমানউল্লাহ কবীর দীর্ঘ সাড়ে চার দশকের বেশি সময় সাংবাদিকতার সাথে যুক্ত ছিলেন। তিনি দৈনিক আমার দেশ ও ইংরেজি দৈনিক দ্য টেলিগ্রাফের (বর্তমানে বিলুপ্ত) প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন। এছাড়াও তিনি বিডি নিউজ টোয়েন্টিফোর ডট কমের জ্যেষ্ঠ সম্পাদক, বাংলাদেশ সংবাদ সংস্থায় (বাসস) ব্যবস্থাপনা সম্পাদকের দায়িত্ব পালন করেন। ইংরেজি দৈনিক ইন্ডিপেনডেন্টের প্রতিষ্ঠাকালীন নির্বাহী সম্পাদকের দায়িত্বও পালন করেন। এর আগে আমানল্লাহ কবীর ইংরেজি দৈনিক ডেইলি স্টারের শুরুর দিকের বার্তা সম্পাদক ছিলেন।

এছাড়াও তিনি সাংবাদিক নেতা হিসাবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। তিনি ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি হিসেবে সাংবাদিকদের অধিকার আদায়ের আন্দোলনের পাশাপাশি এরশাদের সামরিক শাসনবিরোধী আন্দোলনেও সক্রিয় ভূমিকা পালন করেছেন।

মিডিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে