Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০১-১২-২০১৯

সংরক্ষিত নারী আসনে আ’লীগের মনোনয়ন বিতরণ শুরু মঙ্গলবার

সংরক্ষিত নারী আসনে আ’লীগের মনোনয়ন বিতরণ শুরু মঙ্গলবার

ঢাকা, ১২ জানুয়ারি- একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে দলীয় মনোনয়ন ফরম বিতরণ শুরু হবে মঙ্গলবার থেকে। দলটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ শনিবার এ কথা জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৫ জানুয়ারি মঙ্গলবার সকাল ১০টা থেকে মনোনয়নপ্রত্যাশীদের রাজধানীর ধানমন্ডি আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয় থেকে আবেদনপত্র সংগ্রহ করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

একাদশ জাতীয় সংসদের ৫০টি সংরক্ষিত নারী আসনের মধ্যে ৪৩টিই পাবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। বিরোধী দল জাতীয় পার্টি পাবে ৪টি।

সংরক্ষিত নারী আসনের আইন অনুযায়ী তারা এই সংখ্যক আসন পাবে। আইনে বলা আছে, সংসদের ৩০০ আসনের মধ্যে যে দলের যতটি আসন, তার আনুপাতিক হারে ৫০টি আসন দলগুলোর মধ্যে ভাগ করে দেওয়া হবে। এবারের নির্বাচনে আওয়ামী লীগ ২৫৭টি আসন পেয়েছে। এই হিসাবে তারা পাবে ৪৩টি আসন। জাতীয় পার্টি পেয়েছে ২২টি আসন। এর বিপরীতে তারা পাবে ৪টি নারী আসন। বিএনপির নেতৃত্বাধীন ঐক্যফ্রন্ট পেয়েছে ৮টি আসন। এই অনুপাতে তারা পাবে ১টি আসন। বাকি ২টি আসন পাবে অন্য দলগুলো।

আইন অনুযায়ী, যে দলের অনুকূলে যতটি আসন নির্ধারিত হবে দলগুলো সেই সব আসনপ্রতি এক বা একাধিক প্রার্থী মনোনয়ন দিতে পারবে। একজন করে প্রার্থী দেওয়া হলে ভোটাভুটির প্রয়োজন হবে না। তবে আসনপ্রতি একাধিক প্রার্থী থাকলে দলের সদস্যদের ভোটে একজন নির্বাচিত হবেন।

তবে ২০০৯ ও ২০১৪ সালে দলগুলো থেকে একের অধিক প্রার্থী দেওয়া হয়নি। যে কারণে ভোটাভুটির প্রয়োজন হয়নি।

৩০ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে ২৯৮ আসনের মধ্যে আওয়ামী লীগ ২৫৭টি আসন, জাতীয় পার্টি ২২টি, ঐক্যফ্রন্ট ৭টি, বিকল্পধারা বাংলাদেশ ২টি, ওয়ার্কার্স পার্টি ৩টি, জাসদ ২টি, জাতীয় পার্টি জেপি ১টি ও তরীকত ফেডারেশন ১টি আসন পেয়েছে। এ ছাড়া ৯ জানুয়ারি ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের তিনটি কেন্দ্রে ভোট গ্রহণের পর আসনটি বিএনপি পেয়েছে।

সূত্র: প্রথম আলো

আর/১১:১৪/১২ জানুয়ারি

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে