Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০১-১১-২০১৯

ডায়াবেটিস নিয়ন্ত্রণে আনতে পারে শসা

ডায়াবেটিস নিয়ন্ত্রণে আনতে পারে শসা

বিশ্বের মোট জনসংখ্যার একটি উল্লেখযোগ্য অংশ এখন মোকাবিলা করছে ডায়াবেটিস।মানব শরীরে ইনসুলিন নামের হরমোনের সম্পূর্ণ বা আপেক্ষিক ঘাটতির কারণে যে বিপাকজনিত গোলযোগ সৃষ্টি হয় তাতে রক্তে গ্লুকোজের মাত্রা বৃদ্ধি পায়। এক সময় তা প্রস্রাবের সঙ্গে বেরিয়ে আসে। এই সামগ্রিক অবস্থাই ডায়াবেটিস।

ফলে, ডায়াবেটিসের সঙ্গে রক্তে গ্লুকোজের বিষয়টি ওতপ্রোতভাবে যুক্ত। আক্রান্তদের শরীরের রক্তের গ্লুকোজ কমিয়ে আনা তাই চিকিৎসকদের কাছে একটি বড় চ্যালেঞ্জ। 

অনেকে অভ্যাসগত জীবনধারা পরিবর্তন করে ডায়াবেটিস নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেন। আবার অনেকে জানেন না যে তাদের শরীরে ডায়াবেটিস রয়েছে।

রক্তে গ্লুকোজের মাত্রা কীভাবে কমানো যায়?
বিশেষজ্ঞরা মনে করেন শরীরে যাদের ডায়াবেটিস রয়েছে এবং যারা এর সম্ভাবনায় রয়েছেন তারা উভয়ই স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসে উপকৃত হন। এক প্রাথমিক গবেষণায় দেখা গেছে যে শসা রক্তে গ্লুকোজের মাত্রা কমিয়ে দিতে পারে।

গবেষণায় ইঁদুরকে কুমড়া, শসা এবং টিন্ডার পিল খাইয়ে পরীক্ষা চালানো হয়। এতে দেখা গেছে ইঁদুরের রক্তে গ্লুকোজের মাত্রা কমে গেছে। গবেষকরা দেখেছেন যে, কুমড়া, শসা অথবা টিন্ডার পিল উল্লেখযোগ্যভাবে কাজ করেছে। যদিও এগুলোর মধ্যে কুমড়ার পিল বেশি কাজ করেছে।গবেষণায় আরো দেখা গেছে, ডায়াবেটিসে আক্রান্তদের প্রদত্ত খাদ্য তালিকায় শসা যোগ করলে বেশি কাজ করে।

লাইভ সায়েন্স'র মতে, লো-কার্ব মেকআপের কারণে সুগার জাতীয় খাবারের একটি চমৎকার বিকল্প হতে পারে শসা। এতে ভিটামিন সি, কে এবং কিছু পটাসিয়াম রয়েছে যা দ্রুত রক্তে গ্লুকোজের মাত্রা কমিয়ে আনে। ফলে নিয়ন্ত্রণে আসে ডায়াবেটিস। 

এইচ/২২:৩৮/১১ জানুয়ারি

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে