Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০১-১১-২০১৯

মামলা করলে আমরা জিতব

মোহাম্মদ ফরাসউদ্দিন


মামলা করলে আমরা জিতব

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনকে (আরসিবিসি) ২০ লাখ ডলার জরিমানা করেছে ফিলিপাইনের সিনেট। আইন ভাঙা ও অর্থ পাচারের সঙ্গে জড়িত থাকায় ব্যাংকটির এ শাস্তি হয়েছে। এখন আরসিবিসির সাবেক শাখা ব্যবস্থাপক মায়া সান্তোস দেগুইতোকে ৫৬ বছরের জেল দিয়েছেন দেশটির আদালত, জরিমানাও করা হয়েছে। এর আগে আরসিবিসির প্রধান নির্বাহী অপরাধ স্বীকার করে পদত্যাগ করেছিলেন।

এসব একতরফাভাবে ফিলিপাইন নিজেই করেছে। আমাদের কোনো চেষ্টায় এটা হয়নি। ফিলিপাইনকে এর আগে অর্থ পাচারের দায়ে কালো তালিকাভুক্ত করেছিল জাতিসংঘ।

অথচ আমাদের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো মামলা করা হয়নি। সাবেক অর্থমন্ত্রী মহোদয় একবারও ম্যানিলা যাননি। আমরা যে প্রতিবেদন জমা দিয়েছি, তা প্রকাশ করবে কি না তা সরকারের এখতিয়ার। ওই প্রতিবেদনে পরিষ্কারভাবে সম্পূর্ণভাবে আরসিবিসিকে দায়ী করা হয়েছে। এ ঘটনায় আরসিবিসির সাজা হলো, কাজেই এখনো মামলা করলে আমরাই জিতব।

কিন্তু প্রথমদিকে যে বলা হয়েছিল, আমরা নিউইয়র্কের ফেডারেল রিজার্ভের বিরুদ্ধে মামলা করব। এটা ছিল সম্পূর্ণ ভুল ও ভ্রান্ত। নিউইয়র্ক ফেডের সহায়তা নিয়েই আন্তর্জাতিক আদালতে মামলা করলে আমরা অবশ্যই জিতব। টাকাও ফেরত পাব। এতে শুধু আরসিবিসির সাজা হবে, দেশের কারও সম্পৃক্ততা পাবে না। কারণ, তারা নিজেরাই আরসিবিসিকে দায়ী করেছে।

লেখক: রিজার্ভ চুরির ঘটনায় সরকারের তদন্ত কমিটির প্রধান, সাবেক গভর্নর, বাংলাদেশ ব্যাংক

এমএ/ ০৪:০০/ ১১ জানুয়ারি

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে