Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০১-০৭-২০১৯

চলতি বছরে বাড়বে অনলাইন কেনাকাটা

চলতি বছরে বাড়বে অনলাইন কেনাকাটা

ঢাকা, ০৭ জানুয়ারি- পছন্দের পণ্যটি কিনব কিনব করেও কেনা হচ্ছে না। টাকা আছে, তবে হাতে সময় নেই। যানজট পেরিয়ে বাজারে যাওয়ার ঝক্কিটাও নিতে ইচ্ছে করছে না। নগরজীবনে পণ্য-সেবা কেনাকাটায় মানুষের এখন বড় বাধা হচ্ছে এই ‘সময়’। আশার কথা, পোশাক, জুতা, গয়না, ইলেকট্রনিক পণ্য, মুঠোফোন থেকে শুরু করে চাল-ডাল, সবজি, বই এখন অনলাইনে কেনা যাচ্ছে। অনলাইন কেনাকাটা চলতি ২০১৯ সালে বাড়বে বলে মনে করছেন ব্যবসায়ীরা।

দেশে অনলাইন ব্যবসাপ্রতিষ্ঠানগুলোর সংগঠন ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) সহসভাপতি রেজোয়ানুল হক বলেন, ‘বর্তমানে দেশে ই-কমার্স সাইটের সংখ্যা এক হাজারের বেশি। আর ই-ক্যাবের সঙ্গে নিবন্ধিত আছে ৮০০টি প্রতিষ্ঠান। এর মধ্যে ১০০ প্রতিষ্ঠান বড় আকারে ব্যবসা করছে।’

প্রিয়শপ ডটকমের প্রধান নির্বাহী কর্মকর্তা আশিকুল আলম বললেন, ‘আমরা প্রথম থেকেই গ্রাহকসেবা এবং তাঁদের আস্থার জায়গাটি কীভাবে অর্জন করা যায়, তা নিয়ে কাজ করেছি। প্রিয়শপের ফোকাসই ছিল গ্রাহককে সেরা সেবা কত দ্রুত দেওয়া যায়।’

অনলাইনে বই বিক্রি করে রকমারি ডটকম। এর প্রতিষ্ঠাতা মাহমুদুল হাসান বলেন, ‘অন্যরকম গ্রুপের অনেকগুলো উদ্যোগের একটি রকমারি ডটকম। অনলাইনে বইয়ের বিশাল সংগ্রহ নিয়ে চালু হওয়া এই সাইট লেখক, পাঠক ও প্রকাশকদের মধ্যে মেলবন্ধন ঘটায়। দেশি ও প্রবাসী বাংলা ভাষাভাষী সব মানুষের কাছে আমরা সহজেই বই পৌঁছে দিয়ে থাকি। সামনে বইমেলার সব বইই পাওয়া যাবে রকমারিতে।’

জাতিসংঘের বাণিজ্যবিষয়ক সংস্থা আঙ্কটাডের হিসাব অনুযায়ী, সারা বিশ্বে খুচরা পর্যায়ে ই-কমার্সের বাজার ২ লাখ কোটি ডলারের। একক দেশ হিসেবে ই-কমার্স লেনদেনে শীর্ষে রয়েছে চীন। শীর্ষ দশে থাকা অন্যান্য দেশ হলো যথাক্রমে যুক্তরাষ্ট্র, জাপান, জার্মানি, যুক্তরাজ্য, ব্রাজিল, রাশিয়া, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া ও ভারত।

কিছু ই–কমার্স ওয়েবসাইট

ক্রেতাদের পছন্দ, সাইটগুলোর পণ্য ও ব্যবহারকারীর সংখ্যা, ফেসবুক লাইক ইত্যাদির ভিত্তিতে বাংলাদেশে এগিয়ে থাকা কয়েকটি অনলাইন কেনাকাটার সাইটের কথা থাকছে এখানে।

প্রিয়শপ

প্রিয়শপ ডটকমের (priyoshop.com) বিভাগভিত্তিক পণ্যের সমাহার থেকে যেকেউ তাঁদের পছন্দের পণ্য অর্ডার করলে সেটা পৌঁছে যাবে বাসায়। এতে বাসাবাড়ির পণ্য, শীতের পোশাক, খেলনাসহ প্রায় এক লাখ পণ্য রয়েছে।

বাগডুম

শুরু থেকেই বাগডুম (www.bagdoom.com) দেশি পণ্যের প্রচার করে আসছে। এখানে নামীদামি ব্র্যান্ডের পছন্দের পোশাক থেকে শুরু করে নানা ধরনের সামগ্রী পাওয়া যাবে। দেশি পণ্য বিক্রি করাই এই সাইটের মূল উদ্দেশ্য। নতুন বছরে বাগডুম ডটকমের অ্যাপ নামালেইে পাওয়া যাবে ছাড়।

শখবাড়ী

নতুন বছরে শখবাড়ী (www.shokhbari.com) সেজেছে রঙের মেলায়। বাংলাদেশের ঐতিহ্যকে তুলে ধরতে চায় এই প্রতিষ্ঠান। নতুন ডিজাইনের পোশাক বিক্রি করে শখবাড়ী। এখানে রয়েছে শাড়ি, সালোয়ার-কামিজ, লং-কুর্তি, কটি, পাঞ্জাবি, শার্ট, টি-শার্ট, বেডশিট, বিভিন্ন ঐতিহ্যবাহী ঘরোয়া জিনিসপত্র ইত্যাদি।

রকমারি

বই কেনার জনপ্রিয় অনলাইন প্রতিষ্ঠান রকমারি (www.rokomari.com)। এখানে সারা বছর চলে লেখক প্রকাশকের মিলনমেলা। দেশের যেকোনো জায়গা থেকে বই অর্ডার করলেই রকমারির মাধ্যমে পৌঁছে যায় পছন্দের বইটি। হুমায়ূন আহমেদ, মুহম্মদ জাফর ইকবালসহ সব লেখকের বই পাওয়া যায় এই সাইটে।

আজকের ডিল

বাংলাদেশের অনলাইন মার্কেটপ্লেস হিসেবে ব্যাপক সাড়া পেয়েছে (ajkerdeal.com) আজকেরডিল ডটকম। উইন্টার কালেকশন, ছেলেদের শপিং, মেয়েদের শপিং, গৃহসজ্জা, গৃহস্থালি সামগ্রী, গয়না, কসমেটিকস, কম্পিউটার অ্যাকসেসরিজসহ রয়েছে নানা ধরনের পণ্য সমাহার।

চালডাল

বাংলাদেশে বাসাবাড়ির জন্য বাজার–সদাই করার সাইট চালডাল ডট কম (www.chaldal.com)। এখানে পণ্য কিনলে সহজেই আপনার বাজার চলে আসবে বাসায়। চাল, ডাল, মাছ, মাংসসহ যাবতীয় প্রয়োজনীয় পণ্য পেয়ে যাবেন ঘরে বসেই।

দারাজ

বাংলাদেশে বর্তমানে বিভিন্ন দেশি ও বিদেশি প্রতিষ্ঠানের ইন্টারনেটভিত্তিক পণ্য বিক্রি করছে দারাজ ডটকম ডটবিডি(daraz.com.bd)। প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ জানায়, ক্রেতারা মানসম্পন্ন পণ্য পাবেন তাদের পোর্টালে। কেউ প্রতারিত হবেন না।

খাস ফুড

বাংলাদেশের প্রথম ভেজালমুক্ত ও নিরাপদ খাদ্যের অনলাইন দোকান (https://khaasfood.com/) খাস ফুড ডটকম। শুধু স্বাস্থ্যসম্মত খাবার সরবরাহ নয়, সেই সঙ্গে প্রতিষ্ঠানটির মূল লক্ষ্য হচ্ছে স্বাস্থ্যসংক্রান্ত বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করে তোলা। সব ধরনের স্বাস্থ্যবার্তা প্রদান, বিভিন্ন ঋতুর প্রয়োজনীয় খাদ্যাভ্যাস তৈরি, খাদ্যের গুণাগুণ ও রোগ-প্রতিরোধবিষয়ক পরামর্শ দিয়ে থাকেন।

পিকাবু

নানা ধরনের যন্ত্র ও নিত্যপ্রয়োজনীয় সব পণ্য নিয়ে বিশাল বাজার তৈরি করেছে পিকাবু ডটকম (www.pickaboo.com)। ঘরে বসে সহজেই অর্ডার করে হাতে পাওয়া যাবে পণ্য।

এ ছাড়া উল্লেখযোগ্য আরও কিছু কেনাবেচার ই–কমার্স প্রতিষ্ঠান রয়েছে আমার গ্যাজেট (Amargadget.com), আপনজন (www.aponjon.com.bd/), আমার দেশ আমার গ্রাম (http://www.amardeshamargram.com/), এসো ডটকম (http://esho.com/) ইত্যাদি।

সূত্র:  প্রথম আলো
এইচ/১৯:১৫/০৭ জানুয়ারি

ব্যবসা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে