Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২৫ মে, ২০১৯ , ১০ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-০১-২০১৯

বিশ্ব ক্রীড়ায় সরল-গরল বছর ২০১৮

রেজাউল করিম


বিশ্ব ক্রীড়ায় সরল-গরল বছর ২০১৮

ফেলে যাওয়া ২০১৮। এই বছরে ক্রীড়াঙ্গনের স্মৃতিও অনেক। বছরজুড়ে নিজ নিজ খেলায় দুনিয়া কাপিয়েছে অনেক দল-তারকা। দলগত বিভাগে নিজেদের সেরাটা দিয়ে দেশকে যেমন গর্বিত করেছেন তারকারা, তেমনি অনন্য উচ্চতায় তুলে নিয়েছেন নিজেদের। আছে কিছু কলঙ্কিত ও শ্বারুদ্ধকর মুহূর্তও। দেখে নেয়া যাক বছরের এমনকিছু ক্রীড়া চিত্র-


বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স
এবছর রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে হারিয়ে দ্বিতীয়বার বিশ্বচ্যাম্পিয়ন হয় ফ্রান্স। ১৯৯৮’এ প্রথমবার বিশ্বসেরার খেতাব জিতেছিল ফ্রেঞ্চরা। টুর্নামেন্টের শুরু থেকেই নজর কাড়তে থাকেন কাইলিয়ান এমবাপে, পল পগবাসহ ফরাসি তরুণ খেলোয়াড়রা। প্রি-কোয়ার্টারে আর্জেন্টিনা, সেমিফাইনালে বেলজিয়াম এবং ফাইনালে ক্রোয়েটদের হারিয়ে শিরোপা উঁচিয়ে ধরে দিদিয়ের দেশমের দল।

অন্যদিকে, ক্রোয়েশিয়া প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠে ইতিহাস গড়ে। যদিও তুলির শেষ আঁচড় দিয়ে চ্যাম্পিয়ন হতে পারেনি। তবে মন মাতানো পারফরম্যান্স দিয়ে ফুটবল ভক্তদের হৃদয় কেড়ে নেন ক্রোয়েটরা। তাদের অধিনায়ক লুকা মদ্রিচ বিশ্বকাপের সেরা খেলোয়াড় নির্বাচিত হন।


মদ্রিচের মুকুট
মেসি-রোনালদোর এক দশকের মোহমুগ্ধতা কাটিয়ে ব্যালন ডি’অর ট্রফিতে খোদাই হয় নতুন নাম। ‘ওয়ার চাইল্ড’ (যুদ্ধ শিশু) থেকে ব্যালন ডি’অর মুকুট জয়ে রূপকথার নায়কের নাম লুকা মদ্রিচ।

উয়েফা ও ফিফার বেস্ট প্লেয়ার অব দ্য ইয়ারের পর ব্যালন ডি’অরও জিতে নেন মদ্রিচ। ফুটবল মাঠে বল পায়ে চলতি বছরটা দারুণ গেছে। তার অধিনায়কত্বেই প্রথমবারের মতো বিশ্বকাপ ফাইনালে খেলেছে ক্রোয়োশিয়া। সেই সঙ্গে এবছরই টানা তৃতীয়বার চ্যাম্পিয়ন্স লিগের মুকুট জিতেছে রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ জায়ান্টদের মাঝমাঠের অন্যতম প্রধান ভরসা ছিলেন মদ্রিচ। ক্রোয়েশিয়ার ফুটবল ইতিহাসে তিনিই প্রথম ফুটবলার যিনি এ পুরস্কার জিতলেন।


রিয়ালের হ্যাটট্রিক
চলতি বছর চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে লিভারপুলকে হারিয়ে পরপর তিনবার উয়েফা সেরার টুর্নামেন্টে শিরোপা উঁচিয়ে ধরার হ্যাটট্রিক করেছে রিয়াল মাদ্রিদ। এই নিয়ে মোট ১৩বার চ্যাম্পিয়ন হল স্প্যানিশ দলটি। ফাইনালে দলের হয়ে জোড়া গোল করেন গ্যারেথ বেল। অপর গোলটি করেছিলেন করিম বেনজেমা।

রোনালদোর দলবদল
২০০৯ সালে তখনকার ফুটবল বিশ্বের দলবদলের রেকর্ড গড়ে ৯৪ মিলিয়ন ইউরোতে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে রিয়ালে নাম লেখান ক্রিস্টিয়ানো রোনালদো। বার্নাব্যুতে এসে ৯ নম্বর জার্সি দিয়ে শুরু করলেও রাউল গঞ্জালেসের বিদায়ের পর প্রিয় ৭ নাম্বার জার্সিই হয়ে যায় তার ট্রেডমার্ক।

রিয়ালের হয়ে ৯ বছরে দুটি লা লিগা, চারটি চ্যাম্পিয়ন্স লিগসহ মোট ১৫টি শিরোপা জিতেছেন রোনালদো। রিয়ালের আসার আগে নামের পাশে একটি ব্যালন ডি’অর নিয়ে এসেছিলেন। লস ব্লাঙ্কোসদের হয়ে খেলে সংখ্যাটা পাঁচে নিয়ে যান। বার্সেলোনার আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসির সঙ্গে তার দ্বৈরথকে পুঁজি করে জনপ্রিয়তার তুঙ্গে উঠে এসেছিল লা লিগা।

রিয়াল মাদ্রিদের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা পর্তুগিজ তারকা রোনালদোই। তবে চলতি বছর রিয়ালের সঙ্গে ৯ বছরের সম্পর্ক ছেদ করে জুভেন্টাসে পাড়ি দেন সিআর সেভেন। প্রায় ১০ কোটি পাউন্ডে তাকে বিক্রি করে রিয়াল।

বিমান বিধ্বস্ত হয়ে লেস্টার সিটি মালিক নিহত
২৮ অক্টোবর, স্টেডিয়াম ছেড়ে বেরনোর পথে কার পার্কিংয়েই ভয়াবহ আগুনে ভস্মীভূত হয় ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব লেস্টার সিটি মালিকের হেলিকপ্টার। সেই দুর্ঘনায় নিহত হন ক্লাবের মালিক ভিচাই শ্রীবদ্ধনাপ্রভা।

২০১০ সালে আনুমানিক ৩৯ মিলিয়িন ইউরোর বিনিময়ে লেস্টার সিটির মালিকানা গ্রহণ করেন থাইল্যান্ডের শিল্পপতি ভিচাই শ্রীবদ্ধনাপ্রভা। ২০১৫-১৬ মৌসুমে তার মালিকানাধীনেই প্রিমিয়ার লিগে প্রথমবার চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পায় লেস্টার। প্রাইভেট হেলিকপ্টারে লন্ডন থেকে দলের ম্যাচ দেখতে আসতেন বছর ষাটের এ শিল্পপতি।

মরিনহো-লোপেতেগি ছাঁটাই, ওয়েঙ্গারের বিদায়
২০১৪ সালে হোসে মরিনহোকে কোচ করে নিয়ে আসে ম্যানচেস্টার ইউনাইটেড। ক্লাবকে তিনটি ট্রফি দেন স্পেশাল ওয়ান। তবে চলতি মৌসুমে শুরুটা ভালো হয়নি ম্যানইউর। একই সঙ্গে বাকি টুর্নামেন্টগুলোতে আশাহত পারফরম্যান্স। যার ফলে কোচের পদ থেকে তাকে বরখাস্ত করে ম্যানইউ কর্তৃপক্ষ।

রিয়ালকে টানা তিন মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ জিতিয়ে গত মে মাসে সরে দাঁড়ান জিনেদিন জিদান। তার উত্তরসূরি হিসেবে রাশিয়া বিশ্বকাপ শুরুর দুই দিন আগে, গত ১২ জুন তখনকার স্পেন জাতীয় দলের দায়িত্বে থাকা হুলেন লোপেতেগির নাম ঘোষণা করে রিয়াল। এর পরেরদিনই ৫২ বছর বয়সী কোচকে বরখাস্ত করে স্পেন ফুটবল ফেডারেশন।

পরে বার্নাব্যুতে তারকাদের দলে তারকা কোচ হওয়া হয়নি লোপেতেগির। মাত্র চার মাস ১৭ দিন টেকেন রিয়াল কোচের উত্তপ্ত চেয়ারে। দলে নিম্নমুখী পারফরম্যান্স, তাতে অনেক আলোচনা-সমালোচনা, শেষে লোপেতেগিকে রিয়াল মাদ্রিদের কোচের পদ থেকে বরখাস্তই করা হয়।

মৌসুমের প্রথম এল ক্ল্যাসিকোতে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কাছে ৫-১ গোলে হারার পরই লোপেতেগিকে সরিয়ে দেয়া হয়। নতুন কোচ নিয়েও অনেক নাটক হয়। প্রথমে খবর ছিল, জুভেন্টাস ও চেলসির সাবেক কোচ অ্যান্থনিও কন্তে হচ্ছেন লস ব্লাঙ্কোসদের পরের বস। কিন্তু হঠাতই নিজেকে কোচের দৌড় থেকে সরিয়ে নেন কন্তে। তারপর লোপেতেগির জায়গায় অন্তবর্তী কোচ হিসেবে নাম ঘোষণা করা হয় ক্লাবের সাবেক খেলোয়াড় আর্জেন্টিনার সুদর্শন মিডফিল্ডার সান্টিয়াগো সোলারির।

টানা ২২ বছর আর্সেনালের কোচ ছিলেন ফরাসি কিংবদন্তি কোচ আর্সেন ওয়েঙ্গার। ১৯৯৬ সালে লন্ডনের ক্লাবটির কোচের দায়িত্ব নেন। দু’দশকের বেশি সময়ের পর চলতি বছর ক্লাব ছাড়েন তিনি। কোচ হিসাবে তিনি বিশ্বের সবচেয়ে পুরোনো জাতীয় টুর্নামেন্ট অর্থাৎ, এফএ কাপ জিতেছেন সাতবার। যা সর্বোচ্চর রেকর্ড।

কোপা লিবার্তোদোরেসে কলঙ্ক
আর্জেন্টিনার দুই চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব বোকা জুনিয়র্স এবং রিভার প্লেটের কোপা লিবার্তোদোরেস ফাইনালটি হওয়ার কথা ছিল গত ২৪ নভেম্বর, রিভার প্লেটের মাঠে। কিন্তু দর্শকদের মারমুখী আচরণের কারণে ম্যাচটি সেদিন স্থগিত করা হয়। পরে আর দেশেই অনুষ্ঠিত হতে পারেননি আর্জেন্টাইন ‘সুপারক্ল্যাসিকো’। বাধ্য হয়ে কর্মকর্তারা দেশের বাইরে ফাইনাল আয়োজন করেন।

রিয়াল মাদ্রিদের মাঠ বার্নাব্যু’র ফাইনালে দ্বিতীয় লেগে বোকাকে ৩-১ গোলে হারায় রিভার। দুই লেগ মিলিয়ে ফলাফল ৫-৩। প্রথম লেগের খেলা ২-২ গোলে ড্র হয়। এটি রিভার প্লেটের চতুর্থ কোপা লিবার্তোদোরেস শিরোপা। তবে আর্জেন্টিনার দুই চিরপ্রতিদ্বন্দ্বী এবারই এই টুর্নামেন্টের ফাইনালে প্রথমবারের মতো মুখোমুখি হয়।

থাই গুহায় আটকা শিশু ফুটবলার
মিয়ানমারের সঙ্গে সীমান্তের কাছে ১০ কিলোমিটার দীর্ঘ থাম লুয়াং গুহা থাইল্যান্ডের দীর্ঘতম গুহা। গুহাটিতে ঢোকার পর গত ২৩ জুন নিখোঁজ হয় ১২ খুদে ফুটবলার ও তাদের কোচ। ক্ষুদে ফুটবলারদের বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে। তাদের সহকারী কোচ এক্কাপোল জানথাওংয়ের বয়স ২৫ বছর। কিশোররা স্থানীয় ফুটবল দল ওয়াইল্ড বোরসের সদস্য।

৯ দিন সেই গুহায় আটকে থাকার পর গত ২ জুলাই ব্রিটিশ ডুবুরি রিচার্ড স্ট্যানটন ও জন ভলানথেন তাদের সন্ধান পান। তিনদিনের উদ্ধার অভিযানে গত ১০ জুলাই গুহায় আটকে পড়া সবাইকে উদ্ধার করা হয়। ৮ জুলাই চারজন ও ৯ জুলাই চারজনকে উদ্ধার করেন উদ্ধারকারীরা। উদ্ধার অভিযানের শেষদিনে চার ফুটবলার ও তাদের কোচকে গুহা থেকে বের করে আনা হয়।

গাঢ় অন্ধকারের মধ্যে হেঁটে, কাঁদা মাড়িয়ে, কখনো চড়াইয়ে উঠে, আবার কখনো পানির নিচ দিয়ে সাঁতরে ওই কিশোরদের বের করে আনা হয়। গত জুলাইতে দু’সপ্তাহেরও বেশি সময় ধরে থাইল্যান্ডের চিয়াং রাই প্রদেশে গুহায় আটকে পড়া যে ১২ জন থাই কিশোরকে নিরাপদে উদ্ধার অভিযান বিশ্বের নজর কেড়েছিল।

বল টেম্পারিং কেলেঙ্কারি
গত মার্চে সাউথ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে বল টেম্পারিংয়ের একটি ঘটনা নাড়িয়ে দিয়েছিল ক্রিকেটবিশ্বকে। যার জেরে ক্রিকেট অস্ট্রেলিয়া এক বছরের জন্য নিষিদ্ধ করে তখনকার অধিনায়ক স্টিভেন স্মিথ ও সহ-অধিনায়ক ওয়ার্নারকে। দুই অধিনায়কের সঙ্গে ৯ মাসের জন্য নিষিদ্ধ করা হয় ব্যাটসম্যান ক্যামেরন বেনক্রফটকে।

বিশ্বজুড়ে সমালোচনার মধ্যেই সিডনির এথিকস সেন্টারের স্বাধীন এক রিপোর্টে বল টেম্পারিং নিয়ে উঠে আসে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের ভয়ঙ্কর সব তথ্য। তাতে বলা হয়, অহংকার এবং প্রতিপক্ষকে সবসময় দমিয়ে রাখার প্রবণতা; এ দুই কু-মানসিকতায় দিন দিন বিপথে যাচ্ছে অস্ট্রেলিয়ার ক্রিকেট।

বল টেম্পারিং কেলেঙ্কারির পর টালমাতাল হয়ে ওঠে অস্ট্রেলিয়ার ক্রিকেটাঙ্গন। তিন ক্রিকেটারকে নিষিদ্ধ করার পর পদত্যাগের হিড়িক লেগে যায় অজি ক্রিকেট বোর্ডে। তাতে সবশেষ যুক্ত হন মার্ক টেলর। ক্রিকেট অস্ট্রেলিয়ার ডিরেক্টরের পদ থেকে সরে দাঁড়ান সাবেক এ অধিনায়ক। তার আগে সরে দাঁড়ান সিএ’র প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড ও চেয়ারম্যান ডেভিড পিভার।


হকির নতুন বিশ্ব চ্যাম্পিয়ন
চলতি বছর ভারতের মাটিতে বসেছিল ১৪তম হকি বিশ্বকাপের আসর। কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের কাছে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে যায় ভারত। তবে ফাইনালে সেই ডাচদের হারিয়ে প্রথমবারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন হয় বেলজিয়াম।

ফেদেরারের কৃতিত্ব
চলতি বছর অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে মারিন সিলিচকে হারিয়ে প্রথম খেলোয়াড় হিসাবে ২০টি গ্র্যান্ডস্ল্যাম খেতাব জেতেন সুইস তারকা রজার ফেদেরার।

সূত্র : চ্যানেল আই অনলাইন

আর/১১:১৪/০১ জানুয়ারি

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে