Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (20 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ১২-৩০-২০১৮

প্রথমবারের মতো ক্যালগেরির বাংলাদেশীদের বিজয় দিবস উদযাপন

মাহবুব আলম


প্রথমবারের মতো ক্যালগেরির বাংলাদেশীদের বিজয় দিবস উদযাপন

এডমন্টন, ৩০ ডিসেম্বর- কানাডার ক্যালগেরিতে বসবাসরত বাংলাদেশিরা প্রথমবারের মতো উদ্‌যাপন করেছেন মহান বিজয় দিবস। ক্যালগেরি সিটি হল কর্তৃপক্ষ তথা স্থানীয় সরকারের মাধ্যমে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে দিবসটি উদ্‌যাপন করা হয়।

বিজয় দিবসের বিশেষ এই আয়োজন ক্যালগেরির বাংলাদেশি কমিউনিটিতে সৃষ্টি করেছে এক অনন্য উদাহরণ ও বিপুল সাড়া জাগিয়েছে তাদের মধ্যে। এই উদ্যোগের রূপকার ও স্থানীয় সরকারের কাছে আবেদনকারী ছিলেন ‘হৃদয়ে বাংলাদেশ কালচারাল অ্যাসোসিয়েশন অব ক্যালগেরির প্রতিষ্ঠাতা নাসরীন আক্তার।


সংগঠনটির পক্ষ থেকে এই পতাকা উত্তোলন উপলক্ষকে ঘিরে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় ক্যালগেরি সিটি হল চত্বরে। প্রচণ্ড শীত উপেক্ষা করে বাংলাদেশিরা সিটি হল প্লাজাকে ভরিয়ে তুলেছিলেন লাল সবুজের পতাকায়। বিদেশের মাটিতে বাংলাদেশের পতাকা স্থানীয় সরকারের মাধ্যমে তোলার মধ্যে দিয়ে সম্মান জানানো হয় সেই সব যোদ্ধাদের, যারা আমাদের দেশকে স্বাধীন করার জন্য দীর্ঘ নয় মাস যুদ্ধ ও বিসর্জন দিয়েছেন প্রাণ।

আয়োজনের উদ্দেশ্য ছিল বিদেশের মাটিতে পরবর্তী প্রজন্মের কাছে বাংলাদেশের সংস্কৃতি-ইতিহাসকে তুলে ধরা ও এর চর্চা করা। যাতে কানাডায় বাংলাদেশি নতুন প্রজন্ম বেড়ে ওঠে একজন গর্বিত বাংলাদেশি কানাডিয়ান হিসেবে। আয়োজক হৃদয়ে বাংলাদেশ কালচারাল অ্যাসোসিয়েশন অব ক্যালগেরির প্রধান উদ্দেশ্য ও লক্ষ্য ছিল এটাই।


জাতীয় সংগীতের মাধ্যমে ১৬ ডিসেম্বর স্থানীয় সময় সকাল ১১টায় বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়। সংক্ষিপ্ত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বিমানবাহিনীর সাবেক প্রধান অবসরপ্রাপ্ত মমতাজ উদ্দিন আহমেদ, মুক্তিযোদ্ধা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম বিজয় দিবসের পতাকা উত্তোলনের সাক্ষী মতিউল ইউসুফ। পরে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় দেশাত্মবোধক ও দলীয় সংগীত পরিবেশন করা হয়।

সিটি হল চত্বরের সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেছে ক্যালগেরির স্থানীয় জনগণ ও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা। এই অনুষ্ঠানের বিশেষ সহযোগিতায় ছিলেন আল ইমরান, মাহবুব আলম, তাহমিনা নাসরীন ও জেনিফার জামান।

আর/১৬:১৪/৩০ ডিসেম্বর

কানাডা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে