Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ৯ এপ্রিল, ২০২০ , ২৬ চৈত্র ১৪২৬

গড় রেটিং: 2.5/5 (32 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-০৮-২০১৩

রবীন্দ্র-নজরুল এক্সপ্রেস || একটি বিকল্প প্রস্তাব -নির্মলেন্দু গুণ


	রবীন্দ্র-নজরুল এক্সপ্রেস || একটি বিকল্প প্রস্তাব -নির্মলেন্দু গুণ

ঢাকা-মোহনগঞ্জ আন্তঃনগর ট্রেনটির নাম কী হবে—? কংশ এক্সপ্রেস না কাশবন এক্সপ্রেস? ট্রেনটির নামকরণ নিয়ে বাংলাদেশ রেল কতৃপক্ষ বড়ই বিপদে পড়েছেন। তারা নতুন ট্রেনটির সময়সূচি ঘোষণা করলেও, ট্রেনটির নামের স্থানটি শূন্য রেখেছেন। এটা জানার পর থেকে আমার মনটা খুব খারাপ হয়েছে। দীর্ঘ আবেদন-অন্দোলনের পর পাওয়া এই নতুন ট্রেন নিয়ে সবারই যখন প্রাণ খুলে আনন্দ করার কথা, তখন, ট্রেনের নামকরণ নিয়ে এরকম একটি অনাকাঙ্খিত বিরোধ সৃষ্টির জন্য নিজেকেই দায়ী মনে হচ্ছে। মনে হচ্ছে, আমার ও আমার মতো আরও অনেকের প্রিয় কাশবনকে এরকম একটি বিরোধের মধ্যে জড়িয়ে ফেলাটা ঠিক হয়নি। মুখপঞ্জি ( ফেইসবুক) এবং দৈনিক পত্রিকায় আমার লেখার কারণে দেশের অনেক মানুষ, বিশেষ করে নেত্রকোণার মানুষ, কাশবন ও কংশ –এই দুই শিবিরে বিভক্ত হযে পড়েছেন। গ্রহণযোগ্যতা বিচারে কাশবনের পক্ষে মানুষের সমর্থন বেশি হওয়ার পরও, অবস্থা যা দাঁড়িয়েছে, তাতে এই ট্রেনেটির নাম যদি আমার প্রস্তাবিত কাশবন এক্সপ্রেসও রাখা হয়, তাহলেও এই স্বপ্নের ট্রেনে চড়তে, আমি বুঝতে পারছি, আমার লজ্জা লাগবে। আমি খুবই বিব্রত বোধ করবো। নামকরণের যুদ্ধে জয়লাভের আনন্দ উপভোগ করা, আমার পক্ষে সম্ভব হবে না।

 
তাই কংশ ও কাশবন--উভয় নামের সমর্থকদের অনুভূতির প্রতি সম্মান প্রদর্শন করে একটি বিকল্প প্রস্তাব রাখতে চাইছি। কাশবনও নয়, কংশও নয়—, আমি প্রস্তাব করছি, এই আন্তঃনগর ট্রেনটির নাম রাখা হোক-- রবীন্দ্র-নজরুল এক্সপ্রেস।
 
রবীন্দ্রনাথ আমাদের জাতীয় সঙ্গীতের রচয়িতা, নজরুল আমাদের জাতীয় কবি। কিন্তু তাদের নামে আমাদের দেশে কোনো ট্রেন নেই। এই নামটি নেত্রকোণাবাসীর জন্য আরও প্রাসঙ্গিক হবে এ-কারণে যে, বাংলা ভাষার এই দুই মহান কবির জন্মদিন ( রবীন্দ্রজয়ন্তী, ১৯৩০ ; নজরুল জয়ন্তী, ১৯৪২) আমাদের নেত্রকোণাতেই সর্বপ্রথম পালিত হয়েছিলো। যা অনেকেই জানে না।
 
‘রবীন্দ্র-নজরুল এক্সপ্রেস’ নামকরণের ভিতর দিয়ে নেত্রকোণাকে আমরা আমাদের প্রিয় দুই মহান-কবির মিলনভূমিতে পরিণত করতে পারি। তাতে বিশ্বসভায় নেত্রকোণার মর্যাদাও বৃদ্ধি পাবে।
 
এই নামের কোনো ট্রেনের ছাদে চড়তেও আমার আপত্তি থাকবে না।
 
মাননীয় রেলপথমন্ত্রী আমার এই উন্নততর এবং অধিকতর গ্রহণযোগ্য বিকল্প প্রস্তাবটি নিয়ে ভাবতে পারেন।

অভিমত/মতামত

আরও লেখা

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে