Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০১৯ , ৮ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (30 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-২৭-২০১৮

পেশাজীবী নারীদের জন্য মানানসই অলঙ্কার

পেশাজীবী নারীদের জন্য মানানসই অলঙ্কার

অলঙ্কার ফ্যাশনের অন্যতম গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। আর পছন্দের ক্ষেত্রে অলঙ্কারের আকৃতি কখনোই বড় বিষয় হয়ে উঠতে পারেনি। অলঙ্কারের সৌন্দর্য এর রুচিশীলতা, আভিজাত্য ও নিজস্ব স্টাইলের ওপর নির্ভরশীল। আমাদের কর্মজীবী নারীদের দিনের বেশিরভাগ সময়ই কাটাতে হয় অফিসে। এক্ষেত্রে, সঠিক সাজসজ্জা ও রুচিশীলতার সৌন্দর্য প্রকাশে পোশাক ও অলঙ্কারের ব্যাপারে থাকতে হয় সদা সচেতন। পেশাজীবী নারীরা এখন তাই পোশাক ও অলঙ্কারের ব্যাপারে বেশ যত্নশীল।

যেকোন নারীর জন্যই পছন্দসই অলঙ্কার অন্যরকম এক অনুভতির ব্যাপার। অলঙ্কার নির্বাচনে নিজস্ব স্টাইলের প্রাধান্য একধরনের মানসিক প্রশান্তির ব্যাপার। অলঙ্কার নারীর নিজস্ব সৌন্দর্যের পরিচায়ক। কেননা, এর সাথে জড়িত তার সামাজিক ও অর্থনৈতিক স্বাধীনতা। তাই, বলা যেতে পারে অলঙ্কার তার দৃপ্ততার প্রতিফলন। পেশাজীবী নারীরা সাধারণত কর্মক্ষেত্রে হালকা নকশাকেই প্রাধান্য দেন কিন্তু হালকা এ নকশার মাঝেও ফুটে ওঠে আভিজাত্য।

এমনকিছু যা তারা একইসাথে কর্মক্ষেত্র কিংবা কোনো সামাজিক অনুষ্ঠানে পরতে পারেন। তাই, তারা হালকা নকশার অলঙ্কারে দামী রত্ন বা পাথর পছন্দ করেন। যেমন, হীরা কিংবা রুবি। এ রত্নগুলো প্রফেশনাল কিংবা ক্যাজুয়াল উভয়রকম আউটফিটের সাথে সহজেই মানানসই।

সময়ের বিবর্তনে অলঙ্কার কেনার ধরণও এখন পরিবর্তিত হয়ে গেছে। আধুনিক নারীদের কাছে অলঙ্কার কেনা এখন পুরোপুরি নিজস্ব পছন্দনির্ভর। কর্মজীবী নারীদের পছন্দের তালিকায় এখন রয়েছে হীরার ব্রেসলেট, নেকলেস কিংবা ঘড়ি। দীর্ঘস্থায়ীত্ব ও ঔজ্জ্বল্যের কারণে হীরার গহনা আধুনিক নারীদের পছন্দের তালিকার ওপরের দিকে উঠে এসেছে।

এক্ষেত্রে, আবার অনেকেই রয়েছেন যারা অলঙ্কার নির্বাচনে সৃষ্টিশীলতা ও নতুনত্বকে প্রাধান্য দেন। নতুন লুক নিয়ে আসতে তারা প্রাচ্য ও পাশ্চাত্যের নকশার সমন্বয় ঘটান। এক্ষেত্রে যেমন, ধোপদুরস্ত কালো প্যান্ট ও সাদা শার্টের সাথে মানানসই সোনার কাফ একইসাথে অফিস ও ডিনার পার্টিতে বেশ চলনসই।

অনেকসময় কর্মজীবী নারীদের পছন্দ একরঙা জাম্পস্যুটের সাথে সীতাহার কিংবা ঝোলানো দীর্ঘ নেকলেস। অত্যন্ত আকর্ষণীয় এ লুক মুহ‚র্তেই আপনাকে অফিস পার্টির মূল কেন্দ্রবিন্দুতে নিয়ে আসতে পারে। কিংবা হতে পারে, কালো জামা অথবা স্কার্টের সাথে বড় ঝুমকা।

অনেক ডিজাইনারই র্যাম্পে মডেলদের স্বর্ণালঙ্কারের সাজে সজ্জিত করেন। এটা অনেক আধুনিক নারীকেই ঐতিহ্যবাহী নকশার সাথে প্রফেশনাল পোশাকের সামঞ্জস্যে উৎসাহিত করে। অনেকেই, কর্মক্ষেত্রে এ লুকে নিজেদের উপস্থাপনে পছন্দ করেন।

আমাদের গহনা সংস্কৃতির বিবর্তন নিয়ে কথা হয় দেশের শীর্ষস্থানীয় গয়না প্রতিষ্ঠান জড়োয়া হাউজের কর্ণধারের সাথে। দেশের গহনা খাতে ছয় দশকেরও বেশি সময় ধরে কাজ করছেন তারা। কথোপকথনে উঠে আসে, গহনা শিল্পখাতও পরিবর্তিত হচ্ছে। নকশা ও ধরনের বৈচিত্র্য, গ্রাহক চাহিদা ও উদ্ভাবনে উৎকর্ষের চেষ্টা না থাকলে গ্রাহকদের পছন্দের সাথে পেরে ওঠা দায়।

আমাদের সংস্কৃতিতে অলঙ্কার শুধুমাত্র একটি গহনাই নয়। এর সাথে জড়িয়ে আছে ব্যক্তিগত অনেক অনুভূতি। পাশাপাশি, সমানভাবে এর প্রভাব রয়েছে আমাদের ব্যক্তিজীবন ও কর্মজীবনে। অলঙ্কার একটা সময় মধুর স্মৃতিকাতরতায় পরিণত হয়।

এমইউ/১১:১০/২৭ নভেম্বর

ফ্যাশন

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে