Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (42 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ১১-১৫-২০১৮

অফিসে বসে করতে পারেন যে ব্যায়াম

অফিসে বসে করতে পারেন যে ব্যায়াম

ঢাকা, ১৫নভেম্বর- নাগরিক ব্যস্ততায় নিজের দিকে তাকানোরও সময় হয়ে ওঠে না অনেকের। সেখানে ব্যায়াম তো অনেক পরের কথা! কিন্তু ব্যায়াম বা শরীরচর্চা থেকে দূরে থাকলে একটা সময় শরীরও অচেনা আচরণ করতে শুরু করবে। দেখা দেবে নানা জড়তা। তাই অফিসের কাজের ফাঁকেই একটু বিশ্রাম, একটু শরীরচর্চাও সেরে নিতে পারেন। এতে বাড়তি ওজন, মেদ ইত্যাদি থেকে মুক্তি তো পাবেনই সেইসঙ্গে নিজেকে সতেজও অনুভব করবেন।

অফিসের চেয়ারে বসেই কিছু হালকা ব্যায়াম করুন। চেয়ারে বসেই পা মাটিতে ঠেকিয়ে রাখুন। এবার আপনার শরীরের উর্দ্ধভাগকে একবার একদিকে যতটা সম্ভব ঘোরানোর চেষ্টা করুন। আবার বিপরীত দিকেও একইভাবে ঘোরান। দিনে অন্তত দশবার করে চেয়ারে বসে এই ব্যায়াম করুন। এতে আপনার শরীরে প্রতিদিন একশোরও বেশি ক্যালোরি পুড়তে পারে।

পা মেঝে থেকে অল্প উপরে তুলে রাখুন। এবার দুই পায়ের পাতাকে উপর দিকে করে নিজের শরীরের দিকে টেনে রাখুন দশ সেকেন্ড। এবার ছেড়ে দিয়ে ঠিক উল্টো দিকে অর্থাৎ শরীরের বাইরের দিকে ঠেলে দিন পায়ের পাতাকে। এইভাবে দশ সেকেন্ড রাখুন। এই ব্যায়ামে আপনার ক্যালোরিও ঝরবে আবার পায়ের ব্যাথাও কম হবে।

দীর্ঘক্ষণ এক জায়গায় বসে থাকলে তার প্রভাব পড়ে শরীরে। তাতে অলসতা ভর করতে পারে। তাই কাজের মাঝে দুয়েকবার নিজের চেয়ার থেকে উঠুন। অল্প হাঁটাহাঁটি করুন। চা বা কফিও খেতে পারেন। তাতে আপনার শরীরের চালনা হবে।

বেশি সময় এক জায়গায় বসে থাকলে শুধু চর্বি বাড়ে তা নয় হজমেরও গণ্ডগোল হয়। তাই বেশি করে পানি খান। এতে আপনার হজমের সমস্যাও দূর হবে আবার ক্যালোরি খরচ হবে।

বেশি ক্যালোরি যুক্ত খাবার খাবেন না। বিশেষ করে যেসব খাবারে মিষ্টি বেশি সেসব খাবার পরিহার করুন। চকলেট জাতীয় খাবার বা আইসক্রিম খাবেন না।

এমইউ/১০:০৫/১৫ নভেম্বর

 

শরীর চর্চা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে