Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (20 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ১১-০৫-২০১৮

বাংলা একাডেমিতে ৮-৯ নভেম্বর ‘ঢাকা লিট ফেস্ট’

বাংলা একাডেমিতে ৮-৯ নভেম্বর ‘ঢাকা লিট ফেস্ট’

ঢাকা, ০৫ নভেম্বর- রাজধানীর বাংলা একাডেমি চত্বরে আগামী ৮ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে সাহিত্য উৎসব ‘ঢাকা লিট ফেস্ট’। তিন দিনব্যাপী এই আয়োজন শেষ হবে ১০ নভেম্বর। ৮ নভেম্বর বেলা ১০টায় এই আয়োজনের উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এটি সর্ব সাধারণের জন্য উন্মুক্ত।

অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন চলছে এই ঠিকানায় https://www.dhakalitfest.com/register/। উৎসবের শেষদিন পর্যন্ত চলবে রেজিস্ট্রেশন।

আজ সোমবার বাংলা একাডেমির শহীদ মুনীর চৌধুরী মিলনায়তনে এই ঘোষণা দেন আয়োজকরা। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ঢাকা লিট ফেস্টের তিন পরিচালক- কাজী আনিস আহমেদ, সাদাফ সায্ সিদ্দিকী ও আহসান আকবর। এছাড়া বাংলা একাডেমির প্রশাসনিক পরিচালক ড. মুজাহিদ, বাংলা ট্রিবিউনের সম্পাদক জুলফিকার রাসেল ও ঢাকা ট্রিবিউনের সম্পাদক জাফর সোবহান, ব্র্যাক ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট জারা মাহবুব খান উপস্থিত ছিলেন।

এসময় জানানো হয়, বিশ্বের ২৫ দেশের দুই শতাধিকের বেশি সাহিত্যিক, বক্তা, পারফর্মার এবং চিন্তাবিদ এই তিন দিনের আয়োজনে অংশ নেবেন। এবারের লিট ফেস্টে আলোচনা, পারফরম্যান্স চলচ্চিত্র প্রদর্শনীসহ নানা আয়োজনে শতাধিক সেশন থাকছে। আরও আছে আনপ্লাগড মিউজিক কনসার্ট। সম্ভাব্য সেশনের আনুষ্ঠানিক তালিকা ইতোমধ্যেই লিট ফেস্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

বিদেশি অতিথিদের মধ্যে এবার অংশ নেবেন পুলিৎজার বিজয়ী মার্কিন সাহিত্যিক ও শিক্ষাবিদ অ্যাডাম জনসন, পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক ও কলামিস্ট মোহাম্মদ হানিফ, ব্রিটিশ উপন্যাসিক ফিলিপ হেনশের, বুকার বিজয়ী ব্রিটিশ উপন্যাসিক জেমস মিক, ভারতীয় জনপ্রিয় লেখিকা জয়শ্রী মিশরা, লন্ডন ন্যাশনাল অ্যাকাডেমি অব রাইটিংয়ের পরিচালক ও কথাসাহিত্যিক রিচার্ড বিয়ার্ড, ভারতীয় লেখিকা হিমাঞ্জলি শংকর, শিশুতোষ লেখিকা মিতালি বোস পারকিন্স, ওয়ালস্ট্রিট জার্নাল এশিয়ার প্রধান হুগো রেস্টল, মার্কিন সাংবাদিক প্যাট্রিক উইন, লেখক ও সাংবাদিক নিশিদ হাজারি।

বাংলাদেশের সাহিত্যপ্রেমীদের জন্য সবচেয়ে বড় চমক হিসেবে থাকছেন ভারতীয় লেখক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। দ্বিতীয়বারের মতো ঢাকা লিট ফেস্টে আসছেন অস্কার বিজয়ী অভিনেত্রী টিলডা সুইন্টন। তারকাদের তালিকায় এবার যুক্ত হচ্ছেন বলিউড অভিনেত্রী মনীষা কৈরালা। আসছেন অভিনেত্রী ও অ্যাক্টিভিস্ট নন্দিতা দাস।

বাংলাদেশ থেকে প্রায় দেড়শ লেখক, অনুবাদক, সাহিত্যিক ও শিক্ষাবিদ অংশ নিচ্ছেন এই আয়োজনে। তাদের মধ্যে থাকছেন আফসান চৌধুরী, আসাদুজ্জামান নূর, সৈয়দ মনজুরুল ইসলাম, কবি কামাল চৌধুরী, আসাদ চৌধুরী, ফখরুল আলম, ইমদাদুল হক মিলন, মঈনুল আহসান সাবের, আলী যাকের, সেলিনা হোসেন, শামসুজ্জামান খান, আনিসুল হক, কায়জার হক, খাদেমুল ইসলাম, অমিতাভ রেজা, মুন্নী সাহা, শাহনাজ মুন্নী, নবনীতা চৌধুরীসহ অনেকে।

এছাড়া লিট ফেস্টের দ্বিতীয় দিনে ‘জেমকন সাহিত্য পুরস্কার’ ঘোষণা করা হবে। একইদিনে উদ্বোধন করা হবে ক্যাম্ব্রিজ শর্ট স্টোরি প্রাইজ।

এমএ/ ০৫:৪৪/ ০৫ নভেম্বর

সাহিত্য

আরও লেখা

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে