Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ৬ জুলাই, ২০২০ , ২২ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (30 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-০৪-২০১৮

হাই হিল যখন ক্ষতির কারণ

হাই হিল যখন ক্ষতির কারণ

নিজেকে একটু লম্বা বা পা দুটোকে সেক্সি ও সুন্দর দেখাতে অনেক নারীই হাই হিল পরেন৷ তবে হাই হিল পরার পাঁচ ক্ষতিকর দিক জানলে অনেকেই হয়তো আর এমন জুতো পরবেন না।

১. হাঁটুর ভীষণ ক্ষতি করে হাই হিল: হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে, নিয়মিত হাই হিল জুতো পরলে হাঁটুতে চাপ পড়ে। স্বাভাবিকের চেয়ে মাত্র ৫ সেন্টিমিটার উঁচু হিলের স্যান্ডেল পরলেই হাঁটুতে অন্তত ২৩ শতাংশ চাপ বেড়ে যায়। বেশিদিন হাঁটুতে অতিরিক্ত চাপ পড়ার কারণে অনেকের অস্টিওআর্থ্রাইটিস হতে পারে। পুরুষের চেয়ে মেয়েদের এই রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা দ্বিগুণেরও বেশি৷

২. মেরুদণ্ড থেকে পা পর্যন্ত ব্যথা: হাই হিল পরলে মেরুদণ্ড এবং মেরুদণ্ড আর নিতম্বের মাঝের জায়গা, অর্থাৎ শ্রোণীর ওপরেও অতিরিক্ত চাপ পড়ে। এ কারণে কিছুদিন পরই মেরুদণ্ড, শ্রোণী এবং পায়ের পেশিতে ব্যথা শুরু হয়। এক সময় এই রোগ স্থায়ী হয়ে যায়।

৩. মাংসপেশির ক্ষতি করে: উঁচু হিলের জুতো পরলে পা সব সময় স্বাভাবিকের চেয়ে উঁচু হয়ে থাকে৷ তাছাড়া সারাক্ষণ বেশি চাপ পড়ার কারণে মাংসপেশিগুলোতে ব্যথা, যেমন ‘সাইটিকা’ ও অন্যান্য জটিলতা দেখা দেয়।

৪. ঘাড়ে ব্যথা: হাই হিল জুতো শুধু মেরুদণ্ড, শ্রোণী এবং পা নয়, ঘাড়েরও ক্ষতি করে৷ পায়ে হাই হিল থাকায় মেরুদণ্ডের স্বাভাবিক অবস্থান বদলে যায়৷ ঘাড়ে এর প্রভাব পড়ে। অনেক সময় ঘাড়ে ব্যথা হয়। আবার ঘাড়ের পেশিরও ক্ষতি করে হাই হিলের জুতো।

৫. হাড়ের বড় রকমের ক্ষতি: ওয়াশিংটন পোস্ট এর এক প্রতিবেদনে বলা হয়েছে, হাই হিল দীর্ঘদিন পরার কারণে পায়ের হাড় নাজুক হয়ে যায়৷ হাড়ে চিড় ধরে, এমনকি কখনো কখনো তা ভেঙেও যায়৷ তখন নিজেকে একটু লম্বা বা সুন্দর দেখানোর জন্য হাই হিল পরতে গিয়ে বাকি জীবনে ভীষণ ভুগতে হয় অনেক নারীকে।

একে/০৭:৩৮/০৪ নভেম্বর

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে