Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৫ জুলাই, ২০১৯ , ৩১ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-২২-২০১৩

বিদ্যুৎ খাতে বাংলাদেশকে সহযোগিতা দেবে ভারত: প্রণব


	বিদ্যুৎ খাতে বাংলাদেশকে সহযোগিতা দেবে ভারত: প্রণব
আগরতলা, ২১ জুন- শুক্রবার ভারতের ত্রিপুরা রাজ্যে পালটানা বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেছেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।
 
শুক্রবার ভারতের ত্রিপুরা রাজ্যে পালটানা বিদ্যুৎ কেন্দ্রের ৭২৬ মেগাওয়াট ক্ষমতার প্রথম ইউনিটের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।
 
পালটানা প্রকল্প বাস্তবায়নে সহযোগিতার জন্য বাংলাদেশকে ধন্যবাদও জানান ভারতের রাষ্ট্রপতি। 
 
শুক্রবার ঢাকায় ভারতীয় হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, পালটানা বিদ্যুৎ কেন্দ্র বাস্তবায়নে সহযোগিতার জন্য বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও সরকারকে বিশেষভাবে ধন্যবাদ জানিয়েছেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।
 
উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের রাষ্ট্রপতি বলেন, “বাংলাদেশের বিদুৎ ঘাটতি মেটাতে সীমান্তে অভিন্ন সঞ্চালন লাইন তৈরির চেষ্টা করছে ভারত।”
 
ত্রিপুরায় উল্লেখযোগ্য পরিমাণ প্রাকৃতিক গ্যাস রয়েছে উল্লেখ করে প্রণব বলেন, “সেই গ্যাস ব্যবহার করে ওএনজিসি-ত্রিপুরা পাওয়ার কোম্পানি স্থলবেষ্টিত দুর্গম এ অঞ্চলে যে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করেছে, তা সত্যিই একটি বড় কাজ।”    
 
১০ মিনিটের বক্তৃতায় তিনি বলেন, “বাংলাদেশের সহযোগিতা ছাড়া পালটানা প্রকল্প সম্ভব হতো না। কেননা পালটানায় ভারি যন্ত্রপাতি ও টার্বাইন নিয়ে যাওয়ার জন্য বাংলাদেশের ভূখণ্ড ব্যবহার করতে হয়েছে।”
 
পালটানা বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন সংশ্লিষ্ট সবার জন্যই একটি গর্বের মুহূর্ত উল্লেখ করে ভারতের রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন, “পালটানা কেন্দ্র ত্রিপুরার গ্যাসের লাভজনক ব্যবহার নিশ্চিত করবে এবং ভারতের দক্ষিণ- পূর্বাঞ্চলের বিদ্যুৎ চাহিদা মিটিয়ে শিল্পায়নে ভূমিকা রাখবে।” 
 
তিনি বলেন, “ভারতের ৩০ কোটি মানুষ এখনও বিদ্যুৎ সুবিধাবঞ্চিত। আগামী পাঁচ বছরে ভারত আরও ৮৮ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে পারবে বলে আশা করা হচ্ছে।” 
 
আগরতলা থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরে ওই প্রকল্প থেকে অন্তত একশ’ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশকে দেয়ার কথা বলে আসছে ত্রিপুরা সরকার। নয়া দিল্লি চাইলে এর বাইরে আরো বিদ্যুৎ দিতে চায় তারা।
 
ত্রিপুরার দক্ষিণাঞ্চলে পালাটানা গ্যাসচালিত বিদ্যুৎ প্রকল্প উৎপাদিত বিদ্যুৎ ভারতের উত্তর-পূর্বাঞ্চলের আটটি রাজ্যের সাতটিতে বিদ্যুৎ সমস্যার সমাধান হবে আশা করছে ভারত।   
 
ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং ২০০৫ সালে এ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন।
 
উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকার, গর্ভনর দেভানন্দ কুনওয়ার, কেন্দ্রীয় জ্বালানিমন্ত্রী ড. ভিরাপ্পা মইলি উপস্থিত ছিলেন।

পশ্চিমবঙ্গ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে