Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৩ অক্টোবর, ২০১৯ , ২৮ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 1.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-১৫-২০১১

চারুকলা প্রাঙ্গণে নাগরিক নবান্ন উৎসব শুরু

চারুকলা প্রাঙ্গণে নাগরিক নবান্ন উৎসব শুরু
ঢাকা: আজ পহেলা অগ্রহায়ন, ভৈরবীর আগে শুরু হলো নাগরিক নবান্ন উৎসব-১৪১৮। মঙ্গলকার ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের বকুল তলায় এ উৎসব শুরু হয়েছে।

এদিন  সকাল পৌনে ৮টার দিকে উৎসবের উদ্বোধন করেন প্রবীন সাংবাদিক ফয়েজ আহামদ। উৎসবের উদ্বোধন ঘোষণার পর মুড়ি-মুড়কি, বাতাসা ও পিঠা বিতরণ এবং আনন্দ ঢাকের বাজনা বাজানো হয়।

এরপর নবান্ন শোভা যাত্রা বের হবে। শোভাযাত্রাটি চারুকলা থেকে টিএসসি হয়ে আবার চারুকলায় এসে শেষ হবে।

উৎসবের উদ্বোধক ফয়েজ আহামদ বলেন, ?অনেক কৃষকের বাড়িতে ঐতিহ্যবাহী এই উৎসব পালিত হয়। অনেক বছর আগে থেকেই এ উৎসব আছে এবং থাকবে। আমরা যেনো প্রতিবছর এই উৎসব পালন করতে পারি।?

এর আগে জাতীয় নবান্ন উৎসব উদযাপন পর্ষদের আহ্বায়ক শাহরিয়ার সালাম তার স্বাগত বক্তব্যে বলেন, ?বাঙালীর সবচে প্রাচীন ঐতিহ্যবাহী জীবনঘনিষ্ঠ এই উৎসবকে সবার মাঝে ছড়িয়ে দেওয়ার জন্য পর্ষদ বিগত ১৩ বছর ধরে কাজ করে যাচ্ছে।? এই নবান্নের দিনটিতে জাতীয় ছুটি ঘোষণার জন্য সরকারের কাছে দাবি জানা তিনি।

চারুকলা অনুষদের ডিন শিল্পী মতলুব আলী বলেন, ?বাঙালী জাতীয়তাবাদকে শক্তিশালী করার জন্য ১৯৭০ সালের দিকে শিল্পাচার্য জয়নুল আবেদিনের নেতৃত্বে প্রথম নবান্ন উৎসব আয়োজন করা হয়েছিল। সেই সঙ্গে চিত্র প্রদর্শীর আয়োজন করা হয়।?

আনুষ্ঠানিক উদ্বোধনের আগে চারুকলায় যন্ত্রসংগীতের আয়োজন করা হয়। সেখানে তবলায় ছিলেন, তুলসী সাহা, ঢোলে মো. সোবহান, বাঁশিতে আব্দুল কাদের, দোতরা নির্মল কুমার দাশ এবং হারমোনিয়ামে রবিনস চৌধুরী।

পরে আবৃত্তি, রবীন্দ্র-লোক সংগীত এবং নাচের আয়োজন করার হবে।

উৎসব উদ্বোধনের সময় জাতীয় নবান্ন উৎসব উদযাপন পর্ষদের কো-চেয়ারম্যান শুভ রহমানও উপস্থিত ছিলেন।

এবারের অনুষ্ঠান উৎসর্গ করা হয়েছে সম্প্রতি প্রয়াত ভাষাসৈনিক ও শিল্পী ইমদাদ হোসেন। এছাড়া, সম্প্রতি দেশের বিশিষ্ট ব্যক্তিরা যারা মারা গেছেন যেমন, চলচ্চিত্রকার তাকের মাসুদ, সাংবাদিক মিশুক মনির, শিল্পী মোহাম্মদ কিবরিয়া, ফটোসাংবাদিক রশীদ তালুকদারসহ আরও অনেকের প্রতি শ্রদ্ধা জানাতে কিছুক্ষণ নিরাবতা পালন করা হয়।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে