Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (20 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ১০-৩১-২০১৮

সর্বকালের সেরা ১০০ বিদেশি ভাষার ছবির তালিকায় ‘পথের পাঁচালী’

সর্বকালের সেরা ১০০ বিদেশি ভাষার ছবির তালিকায় ‘পথের পাঁচালী’

কলকাতা, ৩১ অক্টোবর- বিশ্বের বিভিন্ন প্রান্তের নানান ভাষার সেরা ১০০ চলচ্চিত্র বাছাই করলো ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। ২০৯ দেশের ৪৩ জন বোদ্ধার ভোটে তৈরি হয়েছে এই তালিকা। এতে ১৫ নম্বরে আছে সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’। শীর্ষস্থান দখল করেছে জাপানের আকিরা কুরোসাওয়ার ‘সেভেন সামুরাই’ (১৯৫৪)।

বিবিসির তালিকায় একমাত্র বাংলা ছবি ১৯৫৫ সালের ৩ মে মুক্তি পাওয়া ‘পথের পাঁচালী’। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে সত্যজিৎ রায় পরিচালিত প্রথম ছবি এটি। মুখ্য চরিত্র অপুর শৈশবকে কেন্দ্র করে বিংশ শতাব্দীর বিশের দশকে বাংলার একটি প্রত্যন্ত গ্রামের জীবনধারা চিত্রায়িত হয়েছে এতে।

ছবিটিতে সত্যজিতের দেখানো বাস্তববাদ ও মানবতার প্রশংসা করেন সমালোচকরা। এর মাধ্যমে সামাজিক বাস্তবতার ওপর ভিত্তি করে সমান্তরাল ছবির ধারা তৈরি হয় ভারতীয় চলচ্চিত্রে। ভারতীয় শাস্ত্রীয় সংগীতের রাগ ব্যবহার করে এর আবহ সংগীত করেন সেতার বাদক রবিশঙ্কর।

‘পথের পাঁচালী’র মাধ্যমে প্রথম ভারতীয় ছবি আন্তর্জাতিক মনোযোগ আকর্ষণ করে। ১৯৫৬ সালে কান চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ মানবিক দলিল পুরস্কার জেতে এটি। এছাড়া বার্লিন চলচ্চিত্র উৎসবে পায় গোল্ডেন লরেল।

বিবিসির বিদেশি ভাষার ১০০ ছবির তালিকায় আছে ২৪ দেশের ৬৭ পরিচালকের ১৯টি ভাষার কাজ। এর মধ্যে সর্বাধিক ২৭টি ছবি ফরাসি। দ্বিতীয় সর্বোচ্চ ১২টি মান্দারিন ভাষার ছবি আছে এতে। ইতালিয়ান ও জাপানিজ ছবি আছে ১১টি করে। হতাশার ব্যাপার হলো, ১০০ ছবির মধ্যে মাত্র চারটির পরিচালক নারী।

সূত্র: বাংলা ট্রিবিউন

আর/০৮:১৪/৩১ অক্টোবর

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে