Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (45 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ১০-৩০-২০১৮

অভিজ্ঞতার একগুচ্ছ বৃষ্টি-কুসুম

শাহাদাৎ সরকার


অভিজ্ঞতার একগুচ্ছ বৃষ্টি-কুসুম

ইতোমধ্যে কথাসাহিত্যিক মঈন শেখ সমালোচকদের দৃষ্টি কাড়তে সক্ষম হয়েছেন তার প্রথম প্রকাশিত ছোটগল্পগ্রন্থ 'নীল পলাশ অথবা বউ বাসন্তী' সৃজনের মধ্য দিয়ে। গ্রন্থটি ২০১৬ সালে দেশ পাবলিকেশন থেকে প্রকাশিত হয়েছিল। আর এবারের বই মেলায় দেশজ প্রকাশনী থেকে প্রকাশিত হলো তার দ্বিতীয় গল্পগ্রন্থ 'ধান জোছনার উলকি'।

তবে মঈন শেখ ছোটগল্পেই সীমাবদ্ধ রাখেননি নিজেকে। এবারের বইমেলায় একই প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে তার প্রবন্ধগ্রন্থ 'পদ্যের চরকা গদ্যের বারান্দা'। এছাড়া শিশু-কিশোরদের জন্য রয়েছে তার বেশকিছু কিশোর উপন্যাস ও ছোটগল্প। যাই হোক আজ পাঠকদের পরিচয় করিয়ে দিতে চাই মঈন শেখের ধান জোছনার জগতের সাথে। এই গ্রন্থটির গল্পগুলোর আলোচনার আগেই বলে নিতে চাই যে, মঈন শেখ মূলত অভিজ্ঞতার বাইরে গিয়ে গল্প রচনার পক্ষপাতি নন, তা তাঁর গল্প পাঠ মাত্রই বোঝা যায়। 

এমনকি মঈন শেখের গল্প পড়তে গিয়ে আমাদের মনে পড়ে অকাল প্রয়াত কথাশিল্পী সতীনাথ ভাদুড়ীর কথা। সতীনাথ ভাদুড়ী যেমন বিহারের জনমানসের চিত্র এঁকেছেন তাঁর সৃষ্টিকর্মের মধ্যে, মঈন শেখের গল্পও তেমনি একটি বিশেষ অঞ্চলের মানুষের জীবন চিত্র পাওয়া যায়। তবে সেটি তিনি সার্বজনীন জীবনের ক্যানভাসেই আঁকার চেষ্টা করেন লেখক। আর সেক্ষেত্রে তিনি পাত্রপাত্রী নির্বাচনে থেকেছেন একটা বিশেষ অঞ্চলের প্রতি একনিষ্ঠ। মঈনের গল্পের নায়ক-নায়িকা হলো 'বরেন্দ্র অঞ্চল' নামে খ্যাত তানোর উপজেলার অধিবাসী। যাদের সাথে মঈনের দীর্ঘদিনের পরিচয়। 

তাঁর প্রথম গল্প 'ময়দা পাঠে' আমার ধারণা জন্মেছে বাংলা সাহিত্যের ক্লাসিক গল্প বলতে যা বুঝায় তার সকল বৈশিষ্ট্য এই গল্পে বিদ্যমান। এই গল্পের নায়িকা কিশোরী বেনু। বেনুর পরিবারটি দশ সদস্যবিশিষ্ট। বাবা যৌবনে আলকাপ গানের সরকার ছিলেন। বর্তমানে ইউনিয়ন বোর্ডে তহসিল অফিসে পিয়নের চাকরি করেন। আর ইউনিয়ন বোর্ডের পাশে বাড়ি ভাড়া নিয়ে ছোট বউয়ের সাথে থাকেন। আর প্রথম পক্ষের স্ত্রী জরিনা পাঁচ সন্তানকে নিয়ে দরিদ্রতার মধ্যে দিনাতিপাত করেন। আকালের বছরে ভাত জুটাতে পারেনি অনেক দিন থেকে জরিনা। প্রতিদিন রুটে খেয়ে দিনাতিপাত করতে হয়। ছোট মেয়ে বেনু রুটি খাবে না বলে দ্বন্দ্ব করে মায়ের সাথে। মা জরিনা তাকে বোকা (গালি) দিলে রাগ করে সে বাবার কাছে চলে যায়। বাবার সাথে বাজারে দেখা হয় বেনুর। বাবা বেনুকে বাড়িতে কই মাছ দিয়ে পাঠায়। বেনু ছোট মায়ের সাথে রান্না করে আর ভাবে অনেক দিন পর সে পেট ভরে দুটো ভাত খাবে। কিন্তু এখানে ঘটে গল্পের ট্র্যাজেডি। 

'ধান জোছনার উলকি' গন্থের উল্লেখযোগ্য গল্প হলো 'বৃষ্টিকুসুম'। আর এক নতুন সমাজ ভাবনার পসরা সাজিয়েছেন যেন 'ফসলের ডাক' গল্পটিতে। 'উপনের একদিন' গল্পের যে জীবন আলেখ্য তাতে তুলে ধরেছেন ভঙ্গুর সমাজের চিত্র। যেখানে সমাজের নিয়মে ভেঙে পড়েছে একটি পরিবার। আর সেই পরিবারের অন্যতম সদস্য উপেনকে তাড়া করে বেড়ায় তার মায়ের কষ্ট। 

তবে এ কথা বলা যায় মঈন শেখের গল্পের ভাষার স্বাতন্ত্র্য সমকালীন কথাসাহিত্যে অন্যদের থেকে নিশ্চতভাবেই আলাদা। তিনি সেই ভাষার মাধ্যমে নিরবচ্ছিন্ন এক জগৎ তৈরি করতে সক্ষম হয়েছেন। 

সূত্র: সমকাল
এমএ/ ০৫:৪৪/ ৩০ অক্টোবর

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে